ঢাকা মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫

নয় বছর পর ঢাবিতে ছাত্রদলের মিছিল   


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০১৯, ০২:৪৩ পিএম আপডেট: ফেব্রুয়ারি ৭, ২০১৯, ০৮:৪৩ এএম
নয় বছর পর ঢাবিতে ছাত্রদলের মিছিল   

ঢাকা: দীর্ঘ নয় বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল করল বিএনপির অঙ্গ সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।

বৃহস্পতিবার সকাল পৌনে ১১টার দিকে ছাত্রদলের নেতা-কর্মীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) কার্যালয়ের সামনে জড়ো হন। ভিসি বরাবর স্মারকলিপি দিয়ে সেখান থেকে বেরিয়ে মিছিল বের করেন তারা। মিছিলে ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান, বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী সহ ছাত্রদলের কয়েক শতাধিক নেতা-কর্মীরা অংশ নেন।

সবশেষ ২০১০ সালে জানুয়ারি মাসে ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ করে। ওই বছরের ১৮ জানুয়ারি ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয়ে মিছিল বের করলে ছাত্রলীগের হামলার মুখে পড়ে। এতে সে সময় কার সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুসহ ছাত্রদলের বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হন। এরপর আর ছাত্রদলকে ক্যাম্পাসে মিছিল করতে দেখা যায়নি। তবে এর পরের বছর ওই হামলার এক বছর পূর্তিতে হামলাকারীদের বিচারের দাবিতে ছাত্রদল শাহবাগ থেকে থেকে মিছিল বের করে ক্যাম্পাসে ঢোকার চেষ্টা করে। তবে পুলিশি বাধার কারণে ছাত্রদলের সেই চেষ্টা ব্যর্থ হয়।

এদিকে ক্যাম্পাস ও হলে সব ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সহাবস্থান নেই উল্লেখ করে ডাকসু নির্বাচনের তফসিল তিন মাস পেছানোর দাবি জানিয়েছে ছাত্রদল। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, তাদের প্রণীত আচরণবিধি ও ডাকসুর গঠনতন্ত্র মেনেই ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হবে। সে ক্ষেত্রে নির্বাচনের তফসিল পেছানোর কোনো সুযোগ নেই।

তফসিল ঘোষণার পূর্বে ৩ মাস সহাবস্থান নিশ্চিত করা ছাড়া ছাত্রদলের অন্য দাবিগুলো হলো:_ অংশগ্রহণমূলক ও ভীতিহীন পরিবেশে ডাকসু নির্বাচনের লক্ষ্যে হলের পরিবর্তে একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপন করা৷ বিশ্ববিদ্যালয়ের সকল পর্যায়ের ছাত্র-ছাত্রীদের ভোটার ও প্রার্থী হওয়া নিশ্চিত করার লক্ষ্যে ৩০ বছর বয়সসীমার পরিবর্তে ভর্তি সেশন নির্ধারণ করা। ডাকসু ও হল সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর ছাত্র সংগঠনগুলোর কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় নেতাদের প্রচারণায় অংশগ্রহণে কোনো বাধা প্রদান না করা। হামলা, মামলা ও গ্রেফতার না করার বিষয়টি নিশ্চিত করা।

শান্তিপূর্ণ পরিবেশে ডাকসু নির্বাচনের লক্ষ্যে সাধারণ শিক্ষার্থী ও বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাদের নিরাপত্তা নিশ্চিত করা এবং ইতোমধ্যে বিভিন্ন শিক্ষার্থী ও নেতাদের ওপর হওয়া হামলার সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া। ডাকসু নির্বাচনের লক্ষ্যে গঠিত কমিটিগুলোকে পুনর্গঠন করা এবং নিরপেক্ষ ও গ্রহণযোগ্য শিক্ষকদের এসব কমিটিতে অন্তর্ভুক্ত করা৷ ডাকসু গঠনতন্ত্রের ৫ এর (এ) অগণতান্ত্রিক ধারাটি সংশোধন করে সভাপতি ও ছাত্র সংসদের যৌথ সিদ্ধান্তের বিষয় সংযোজন করা এবং ৮ এর (এম) ধারাটি সংশোধন করা।

গো নিউজ২৪/এমআর

শিক্ষা বিভাগের আরো খবর
৬ দফা দাবিতে উপাচার্যের কার্যালয় ঘেরাও

৬ দফা দাবিতে উপাচার্যের কার্যালয় ঘেরাও

ঢাবি ফিন্যান্স অ্যালামনাই এসোসিয়েশন এফএএ‍‍`র পূণর্মিলনী অনুষ্ঠিত

ঢাবি ফিন্যান্স অ্যালামনাই এসোসিয়েশন এফএএ‍‍`র পূণর্মিলনী অনুষ্ঠিত

রাতভর বোমা ভেবে বেগুন পাহারা

রাতভর বোমা ভেবে বেগুন পাহারা

বুধবারের এসএসসি পরীক্ষা পেছাল

বুধবারের এসএসসি পরীক্ষা পেছাল

আইসিটি প্রশ্নের অন্য পৃষ্ঠায় ক্যারিয়ার শিক্ষা, পরীক্ষা বাতিল 

আইসিটি প্রশ্নের অন্য পৃষ্ঠায় ক্যারিয়ার শিক্ষা, পরীক্ষা বাতিল 

ডাকসু নির্বাচনে সম্ভাব্য প্রার্থী যারা

ডাকসু নির্বাচনে সম্ভাব্য প্রার্থী যারা