ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিগো লাইভ: তরুণীদের লোভনীয় প্রস্তাবে সরব তরুণরা


গো নিউজ২৪ | কাহহার সামি: প্রকাশিত: অক্টোবর ৩০, ২০১৮, ০৭:০৩ পিএম আপডেট: অক্টোবর ৩০, ২০১৮, ০৮:৩১ পিএম
বিগো লাইভ: তরুণীদের লোভনীয় প্রস্তাবে সরব তরুণরা

আমাকে দেখতে চাও? আমার নগ্ন শরীরের দেখা পেতে চাও? বিকাশে টাকা পাঠাও। তবেই সবকিছু দেখতে পাবে আমার। ‘বিগো লাইভ’এ তরুণীদের এমন লোভনীয় প্রস্তাবে শরীর মন ভাসিয়ে দিতে বিগো লাইভে সরব তরুণরা।

রাত যত বাড়ে, তত অশ্লীতায় পা বাড়াতে থাকে তরুণ-তরুণীরা। ঘড়ির কাঁটা ঠিক একটার ঘরে। বিগো লাইভে হাজার হাজার তরুণ-তরুণী সরব। বাজনার তালে তালে শরীর প্রদর্শন করছে স্বল্পবসনা। অনেকের শরীরে নেই কোনো কাপড়। কারো কারো সাজসজ্জা দেখে মনে হবে নায়িকার চেয়ে বেশি কিছু। কণ্ঠে তাদের ভয়াবহ যত অশ্লীল কথা।

এসব তরুণীরা বিগো লাইভে এসে আহবান করছেন পুরুষদের। বিকাশে টাকা পাঠাও, আমার নগ্ন শরীর দেখতে পাবে। আমি তোমাদের ইমো, হোয়াসঅ্যাপ কিংবা ভাইবার নাম্বার দিবো। আমাকে নক দাও, সেখানে আমাকে পাবে। ঘোষণার একটু পরপর পর্দার আড়ালে চলে যান তরুণীরা। 

বিগো লাইভের মধ্য দিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন কিছু সুবিধাবাদী দল। যাদের প্রধান টার্গেট প্রবাসী বাংলাদেশীরা। যে মানুষগুলো পরিবার পরিজন ছেড়ে বিদেশের মাটিতে মাথার ঘাম পায়ে ফেলে অর্থ উপার্জন করছেন, তাদের টাকা হাতিয়ে নিচ্ছেন সেসব সুবিধাবাদীরা। অনেকে এ ফাঁদে পা দিয়ে হয়েছেন নিঃস্ব। প্রবাসে বসবাসরত বাংলাদেশী যুবকদের কাছে এই অ্যাপসটি দিন দিন ব্যাপক জনপ্রিয় হচ্ছে। 

প্রযুক্তির ছোঁয়ায় আমরা ভিডিও কলে লাইভ কথা বলি। প্রবাসী বাংলাদেশীরা আছেন যাদের সঙ্গে পরিবারের দেখা হয় না দীর্ঘ দিনের। তারা লাইভ ভিডিওতে পরিবারের সঙ্গে কথা বলে নিজের একাকিত্ব কাটিয়ে প্রশান্তি লাভ করেন। কিন্তু এই লাইভ ভিডিও কল কখনো কখনো সময় কাটানোর জন্য আবার কখনো মাস্তি সময় পার করার জন্য ব্যবহার হয়ে থাকে। বিগো লাইভ ঠিক তেমনি একটি মাধ্যম যার মধ্য দিয়ে অনেকে এমন সব অশ্লীলতার দিকে পা বাড়াচ্ছেন।

কুমিল্লার প্রবাসী বাংলাদেশী রফিকুজ্জামান বিগো লাইভের ফাঁদে পা দেওয়া একজন। হারিয়েছেন বেশ কিছু টাকা, হয়েছেন জিম্মিও।

তিনি জানিয়েছেন, সকাল ৬টায় বের হয়ে বাসায় যখন ফেরা হয় বাংলাদেশ সময় তখন রাত ১টা বাজে। বাড়িতে আর কথা বলা হয় না। নিজের সময়টাও কাটে না। দেশীয় ভাষায় কারো সাথে কথা বলা হয় না। একাকী সময় পার করতে হয়। বন্ধুর কাছে জানতে পারি ‘বিগো লাইভ’ সম্পর্কে। যেখানে কথা বলা যায়, সময় পার করা যায়। সাথে সাথেই অ্যাপসটি মোবাইলে সেট করি, শুরু হয় কথা বলা।

বিগো লাইভে রফিকুজ্জামানের সঙ্গে পরিচয় হয় ঢাকার মেঘকন্যা নামে এক তরুণীর সাথে। কথা বলা থেকেই ভালো লাগা। কিছুদিন পর দু’জনের মাঝে আদান প্রদান হয় কিছু নগ্ন ছবি ও ভিডিও চিত্র। তার কিছুদিন পর হঠাৎ ২০ হাজার টাকা দাবি করেন ঔ তরুণী (মেঘকন্যা)। টাকা না পেলে হুমকি দেন ইন্টারনেটে ছেড়ে দিবেন তার নগ্ন ছবি ও ভিডিও। কোনো উপায় না পেয়ে রফিকুজ্জামান ২০ হাজার টাকা দিয়ে দেন তরুণীকে। 

কিছুদিন পর আবারো চেয়ে বসেন টাকা। যার পরিমাণ ৩০ হাজার। একই রকম হুমকি। বাধ্য হয়ে দিতে হয় টাকা। 

এ ধরনের ঘটনায় অনেকে পুলিশকে জানাতে দ্বিধাবোধ করেন। নিজেদের সম্মান জড়িত থাকে বলে এই অভিযোগ তুলে ধরতে পারেন না তারা। 

ইন্টারনেট সূত্রে জানা যায়, সিঙ্গাপুরভিত্তিক ইন্টারনেট কোম্পানি বিগো টেকনোলজি ২০১৬ সালে বিগো লাইভ চালু করে থাইল্যান্ডে। থাইল্যান্ডে বর্তমানে ‘অ্যাপল স্টোর’ ও ‘গুগল প্লে স্টোরে’ এই অ্যাপসটি র‌্যাঙ্কিংয়ে প্রথম স্থানে রয়েছে। থাইল্যান্ডে ভার্চুয়ালি যৌনতার বিস্তারে এই অ্যাপটি ব্যাপকহারে ব্যবহৃত হচ্ছে। থাইল্যান্ডের পাশাপাশি দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশে জনপ্রিয়তা পাচ্ছে বিগো লাইভ।  

অ্যাপসটিতে একইসঙ্গে টেক্সট ও ভিডিও চ্যাট করা যায়। সবচেয়ে বড় সুবিধা হচ্ছে একটি বোর্ডে (ভিডিও চ্যাটে) যুক্ত হতে পারেন আটজন পর্যন্ত। তারা একইসঙ্গে নিজেদের দেখতে ও শুনতে পারেন। এ ছাড়া তাদের চ্যাটিং (ভিডিও) দেখতে পারেন অ্যাকাউন্টধারী যে কেউ।

বেশিরভাগ ক্ষেত্রেই অশ্লীল গল্প, ছবি ও ভিডিও শেয়ার করা হচ্ছে এখানে। অনেকেই খুঁজতে থাকেন প্রতারণার সুযোগ। কেউ ফাঁদে পা দিলেই তার সর্বস্ব লুটে নেয়ার উপায়ও তাদের জানা রয়েছে। শুধুমাত্র সময় কাটানো কিংবা আগ্রহের বসে অ্যাপসটি ইনস্টল করে প্রতারিত হওয়ার ঘটনা ক্রমেই বাড়ছে। এ অবস্থায় প্রতারিতরা অ্যাপসটি বন্ধের দাবি জানিয়েছেন।

অনুসন্ধানে দেখা যায়, মূলত উঠতি বয়সের তরুণ-তরুণী, প্রবাসী, প্রেমে ব্যর্থ হয়ে একাকীত্ব অনুভব করা এবং যেসব নারী বাড়িতে একা অবস্থান করেন তাদের মধ্যেই অ্যাপসটি ব্যবহারের প্রবণতা বেশি।

এই ভয়াবহ ও আসক্ত অ্যাপসগুলো সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের সহকারী অধ্যাপক ইশরাত শাহনাজ দোলা বলেন, প্রযুক্তির ভালো দিকগুলোকে বাদ দিয়ে অনেক সময়ই খারাপ দিকগুলোকে গ্রহণ করেন অনেকে। শুধুমাত্র এই অ্যাপস নয়, এ ধরনের অনেক অ্যাপস ব্যবহার করে প্রতারণার ঘটনা ঘটছে। যেহেতু এই অ্যাপসটি দিয়ে প্রতারণার ঘটনা বেশি ঘটছে তাই বিটিআরসি চাইলেই এটি বন্ধ করে দিতে পারে।  

অ্যাপস ব্যবহার করে এ ধরনের প্রতারণার ঘটনায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পক্ষ থেকে খুব কম কিছুই করার থাকে বলে মনে করেন বিটিআরসির কর্মকর্তারা। তারা বলেন, গুগল অ্যাপস স্টোরে হাজারো অ্যাপস রয়েছে। এগুলোকে ভালো-মন্দ দু’ভাবেই ব্যবহার করা যায়। কে কোন অ্যাপসকে খারাপ উদ্দেশ্যে ব্যবহার করছেন বা কেউ এটি দ্বারা প্রতারিত হচ্ছেন কিনা সেটা আমাদের জানার কথা নয়। 

আইনশৃঙ্খলা রক্ষীবাহিনীর প্রত্যেকেরই সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট রয়েছে। তারাই এগুলো বেশি দেখাশোনা করে। কেউ অভিযোগ করলে আমরা আইজিডব্লিউকে বলে সেটি বন্ধের ব্যবস্থা করি। তবে এই অ্যাপসটি ব্যবহার করে যেহেতু অনৈতিক কাজ ও প্রতারণার ঘটনা ঘটছে সেহেতু বিষয়টি খতিয়ে দেখে এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন তারা।

গো নিউজ২৪/কাসা

অপরাধ চিত্র বিভাগের আরো খবর
মামা, মামি ও মামাতো বোনকে গলা কেটে হত্যা করলো ভাগনে

মামা, মামি ও মামাতো বোনকে গলা কেটে হত্যা করলো ভাগনে

বিএনপির সমাবেশে সংবাদকর্মীরা হামলার শিকার

বিএনপির সমাবেশে সংবাদকর্মীরা হামলার শিকার

এমটিএফই প্রতারক মাসুদকে দেশে ফেরানোর চেষ্টা চলছে, নেওয়া হবে ইন্টারপোলের সহায়তা

এমটিএফই প্রতারক মাসুদকে দেশে ফেরানোর চেষ্টা চলছে, নেওয়া হবে ইন্টারপোলের সহায়তা

‘বঙ্গবন্ধু হত্যার কুশীলবদের চিহ্নিত করতে কমিশনের খসড়া প্রস্তুত’

‘বঙ্গবন্ধু হত্যার কুশীলবদের চিহ্নিত করতে কমিশনের খসড়া প্রস্তুত’

কিশোরী নির্যাতন করে যুব মহিলা লীগ নেত্রী মিশু তিন দিনের রিমান্ডে

কিশোরী নির্যাতন করে যুব মহিলা লীগ নেত্রী মিশু তিন দিনের রিমান্ডে

গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত দুই যুদ্ধাপরাধী গ্রেপ্তার

গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত দুই যুদ্ধাপরাধী গ্রেপ্তার