ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫
Sharp AC

দিনভর যা ঘটল নাখালপাড়া জঙ্গি আস্তানায়


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশিত: জানুয়ারি ১২, ২০১৮, ০৫:০৯ পিএম আপডেট: জানুয়ারি ১২, ২০১৮, ১১:১৯ এএম
দিনভর যা ঘটল নাখালপাড়া জঙ্গি আস্তানায়
Sharp AC

বৃহস্পতিবার মধ্যরাত। রাজধানীর নাখালপাড়া এলাকায় র‌্যাব সদস্যদের অবস্থান। রাত দুইটার দিকে নাখালপাড়ার ‘রুবি ভিলা’য় জঙ্গি আস্তানা সন্দেহে বাসা ঘেরাও করে। এক পর্যায়ে ৬ তলা ওই ভবনের ৫ তলা থেকে জঙ্গিরা গ্রেনেড বিস্ফোরণ ঘটনায়। পরে র‌্যাব ও জঙ্গিদের মধ্যে গুলাগুলির ঘটনা ঘটে। এ সময় তিন জঙ্গি নিহত হন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের ও পুরাতন এমবি সংসদ সদস্যদের হোস্টের পিছনেই ওই বাসার অবস্থান। দেশের জনপ্রিয় নিউজ পোর্টাল গোনিউজ২৪ডটকমের পাঠকদের জন্য অভিযানে ঘটে যাওয়া ঘটনাগুলো তুলে ধরা হল:

নিহতরা জেএমবি সদস্য:
রাজধানীর নাখালপাড়ায় নিহত হওয়া তিন জনই জেএমবির সদস্য বলে জানিয়েছে র‌্যাব। শুক্রবার দুপুরে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের কাছে এমন তথ্য জানান তিনি।তবে  তাদের নাম-পরিচয় এখনো জানানো হয়নি।

তিনি জানান, জঙ্গিরা জাহিদ নামের একটি আইডি কার্ড ব্যবহার করে গত ৪ জানুয়ারি বাসা ভাড়া নিয়েছে। তবে ভেতরে আরোকটি কার্ড পাওয়া গেছে। তবে দুটি কাডের ছবি একই, কিন্তু নাম আলাদা বলে জানান তিনি।

তিনি আরো জানান, নিহতরা সবাই ২০ থেকে ৩০ বছর বয়সী। তারা মেস হিসেবে সেখানে বাসা ভাড়া নিয়েছিল। বাসার কেয়ারটেকারের মাধ্যমে তারা বাসা ভাড়া দেয়।

রুবি ভিলায় একাধিক অভিযান:
রাজধানীর নাখালপাড়া এলাকায় অবস্থিত রুবি ভিলায় আগে একাধিকবার অভিযান চালিয়েছিল আইন-শৃঙ্খলা বাহিনী। এ সময় অভিযানে বেশ কয়েকজনকে গ্রেফতারও করা হয়েছিল। স্থানীয় বাসিন্দারা উপস্থিত সাংবাদিকদের কাছে এমন তথ্য জানিয়েছেন। পরবর্তীতে সাংবাদিকরা বিষয়টি র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালকের কাছে জানতে চাইলে তিনিও অভিযানের বিষয়টি স্বীকার করেন।

র‌্যাবের ওই কর্মকর্তা বলেন, পশ্চিম নাখালপাড়াস্থ রুবি ভিলায় আগে আরো দুই বার অভিযান চালানো হয়েছিল। প্রথমে ২০১৩ সালে অভিযান চালানো হয়। পরবর্তীতে ফের ২০১৬ সালে অভিযান চালানো হয়। দুই দফায় অভিযানে সন্দেহেবাজন ১২ জনকে গ্রেফতার করা হয়েছিল বলেও জানান মুফতি মাহমুদ খান।

রুবি ভিলার মালিক সাবেক বিমান কর্মকর্তা:
নাখালপাড়ায় জঙ্গি আস্তানা সন্দেহে অভিযান চালানো ১৩/১ নং বাসার মালিক একজন সাবেক বিমানবানীর কর্মকর্তা বলে জানিয়েছেন এলাকাবাসী। তার নাম সাব্বির হোসেন। ওই ভবনটির ৫ম তলায় ছাত্রদের মেস ভাড়া দিতেন। ওই তলার একটি রুমে জঙ্গিরা আস্তানা করেছিল বলে জানিয়েছে র‌্যাব।

শুক্রবার সকালে ঘটনাস্থল পরিদর্শনে এসে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ সাংবাদিকদের জানান, রুবি ভিলার ৫ম তলায় মেস করে শিক্ষার্থীরা বসবাস করেন। সেখানেই তিন জঙ্গি আস্তানা করেছিল। বৃহস্পতিবার গভীর রাতে অভিযানের সময় তারা গ্রেনেড বিস্ফোরণ ঘটিয়ে ছিল। এ সময় তিন জঙ্গি নিহত হয়েছে এবং র‌্যাবের দুই সদস্য আহত হয়েছে বলেও জানান তিনি।

বড় ধরনের নাশকতার পরিকল্পনা:
নাখালপাড়ায় ভাড়া নেওয়া জঙ্গিরা রাজধানীতে বড় ধরনের নাশকতা করার পরিকল্পনা করেছিল বলে দাবি করেছেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান।

তিনি জানান, জঙ্গিরা রাজধানীর গুরুত্বপূর্ণ স্থাপনায় বড় ধরনের হামলার পরিকল্পনা করেই সেখানে অবস্থান করেছিল। তবে আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে সেই সংবাদ চলে যায়। পরে সেখানে অভিযান চালানো হয়। না হয় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারতো। কিন্তু আল্লাহর রহমতে তেমন কিছু ঘটেনি। বাড়ির সবাই নিরাপদে আছেন বলে জানান র‌্যাবের ওই কর্মকর্তা।

ঘটনাস্থলে র‌্যাবের মহাপরিচালক:
শুক্রবার সকালেই ঘটনাস্থলে ছুটে যান র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ। পরে সকাল ১০টার দিকে র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ সাংবাদিকদের সাথে কথা বলেন। এ সময় তিনি জানান, নিহত তিনজনের বয়স ২০ থেকে ৩০ বছরের মধ্যে হবে। সেখান থেকে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার করা হয়েছে।

জনতার ভিড়:
রাতে অভিযানের সময় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক বিরাজ করলেও সকাল থেকে অনেকটা স্বাভাবিক হয় পরিস্থিতি। এক পর্যায়ে জঙ্গি আস্তানার বাইরে উৎসুক জনতার ভিড় জমায়।

তিন লাশ উদ্ধার:
শুক্রবার বিকাল চারটার দিকে র‌্যাব ওই আস্তানা থেকে তিনটি লাশ উদ্ধার করে। পরে র‌্যাবের একটি গাড়ি করে লাশ তিনটি ময়না তদন্তের জন্য হাসপাতালে পাঠিয়ে দেয়। পরে র‌্যাবের পক্ষ থেকে ওই অভিযানের সমাপ্তি ঘোষণা করা হয়।

গোনিউজ২৪/কেআর

অপরাধ চিত্র বিভাগের আরো খবর
তুরাগ নদীতে ভেসে উঠা দুই কিশোরীর লাশ

তুরাগ নদীতে ভেসে উঠা দুই কিশোরীর লাশ

ভোর রাতে মায়ের পাশেই ৯ম শ্রেণির ছাত্রী খুন, লাশ উধাও

ভোর রাতে মায়ের পাশেই ৯ম শ্রেণির ছাত্রী খুন, লাশ উধাও

দেবর-ভাবীর পরকীয়ার বলি বাড্ডার মনু 

দেবর-ভাবীর পরকীয়ার বলি বাড্ডার মনু 

মাদকে বাধা: মাকে পিটিয়ে মারলো মেয়ে

মাদকে বাধা: মাকে পিটিয়ে মারলো মেয়ে

গুলিবিদ্ধ তিন যুবকের লাশ, এরা কারা?

গুলিবিদ্ধ তিন যুবকের লাশ, এরা কারা?

দিনে দর্জি, রাতে ভয়ঙ্কর খুনি

দিনে দর্জি, রাতে ভয়ঙ্কর খুনি

Best Electronics AC mela