ঢাকা বুধবার, ১২ আগস্ট, ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭

অস্বাস্থকর পরিবেশ ও দুর্গন্ধে স্কুলে যেতে হয় নাক মুখ চেপে


গো নিউজ২৪ | শামসুল ইসলাম সহিদ, মির্জাপুর প্রতিনিধি: প্রকাশিত: জানুয়ারি ১৩, ২০২০, ০৪:৫৯ পিএম আপডেট: জানুয়ারি ১৩, ২০২০, ১০:৫৯ এএম
অস্বাস্থকর পরিবেশ ও দুর্গন্ধে স্কুলে যেতে হয় নাক মুখ চেপে

কাগজে কলমে মডেল, বাহির থেকে দেখেও তাই মনে হয়। কিন্তু ভেতরে প্রবেশ করলেই চোখের সামনে ফুটে উঠে আসল চিত্র।টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা সদরের পুষ্টকামুরী সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ে দুর্গন্ধযুক্ত টয়লেট এবং বেসিন ব্যবহারে স্বাস্থ্যগত ঝুঁকিতে রয়েছে কোমলমতি শিক্ষার্থীরা। বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ও পরিচালনা পরিষদের উদাসীনতায় অস্বাস্থ্যকর পরিবেশে কোমলমতি শিক্ষার্থীরা এসব টয়লেট ও বেসিন ব্যবহারে বাধ্য হচ্ছে। অপরিচ্ছন্ন ও দুর্গন্ধযুক্ত টয়লেট যেন পুরো বিদ্যালয়ের পরিবেশকে নষ্ট করছে বলে শিক্ষার্থী, অভিভাবকরা জানিয়েছেন।

১৯৬৮ সালে প্রতিষ্ঠিত পুষ্টকামুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়টি পর্যায়ক্রমে মডেল স্কুল হিসেবে প্রতিষ্ঠা পায়। বিদ্যালয়টিতে বর্তমানে শিশু শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৬১২ জন শিক্ষার্থী লেখাপড়া করছে। এ ছাড়া ভর্তি চলমান। মডেল স্কুলটিতে পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীরা যেসব সুযোগ-সুবিধা পাওয়ার কথা তা তারা পাচ্ছে না বলে অভিযোগ রয়েছে। নানা সমস্যার পাশাপশি স্বাস্থ্যগত ঝুঁকিতেও রয়েছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা।

কয়েক বছর পূর্বে বিদ্যালয়টির নতুন ভবন নির্মিত হয়। সেইসাথে নির্মিত হয় স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা। কিন্তু বর্তমানে এমন অবস্থা হয়েছে যে, বিদ্যালয়ে ঢুকতেই প্রধান ফটকের সামনে ময়লার স্তুপ থাকায় অসহনীয় দুর্গন্ধে নাক মুখ চেপে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের বিদ্যালয়ে প্রবেশ করতে হয়।

এ ছাড়া বিদ্যালয়ের চারতলা ভবনের দ্বিতীয় ও তৃতীয় তলার দুর্গন্ধযুক্ত অস্বাস্থ্যকর টয়লেট এবং নোংরা বেসিন ব্যবহারে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে কোমলমতি শিক্ষার্থীরা। টয়লেট ও বেসিনের পানি বারান্দার শ্রেণি কক্ষে আসায় শিক্ষার পরিবেশ মারাত্মকভাবে নষ্ট হচ্ছে। সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র রোমান, জাহিদ, পঞ্চম শ্রেণির তানহা ও খাদিজা বলে, বেসিন ও টয়লেটের দুর্গন্ধ রয়েছে। নিয়মিত পরিস্কার করা হয় না। 

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন অভিভাবক জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শরফুননেছা খানমের উদাসীনতায় বিদ্যালয়ের টয়লেট ও বেসিনের এমন অবস্থা হয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শরফুননেছা খানমের সঙ্গে কথা হলে তিনি বলেন, প্রতি বৃহস্পতিবার টয়লেট ও বেসিন পরিস্কার করা হয়। বারান্দার শ্রেণিকক্ষে নোংরা পানি আসার বিষয়ে তিনি বলেন, পানি নিষ্কাশনের পাইপ উপরে মোটা ও নিচে চিকন থাকায় এ অবস্থা হচ্ছে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আলমগীর হোসেনের সঙ্গে কথা হলে তিনি বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

গো নিউজ২৪/আই


 

দেশজুড়ে বিভাগের আরো খবর
১৪ টাকা কেজি পেঁয়াজ

১৪ টাকা কেজি পেঁয়াজ

৮০ টাকার ভাড়া এখন ১৫০ টাকা

৮০ টাকার ভাড়া এখন ১৫০ টাকা

সড়কে ঝরে গেল ২৭ প্রাণ

সড়কে ঝরে গেল ২৭ প্রাণ

বাসের ধাক্কায় দুমড়েমুচড়ে গেল সিএনজি, নিহত ৭

বাসের ধাক্কায় দুমড়েমুচড়ে গেল সিএনজি, নিহত ৭

দিনের শুরুতেই সড়কে ঝড়ে গেল ৫ প্রাণ

দিনের শুরুতেই সড়কে ঝড়ে গেল ৫ প্রাণ

রেলের ২২৫ টাকার টিকিট ১৫শ’ টাকায় বিক্রি

রেলের ২২৫ টাকার টিকিট ১৫শ’ টাকায় বিক্রি