ঢাকা বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯, ৬ অগ্রাহায়ণ ১৪২৬

হাজারো শালিকের সঙ্গে সমরের সখ্যতা


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: নভেম্বর ৫, ২০১৯, ০৪:০২ পিএম
হাজারো শালিকের সঙ্গে সমরের সখ্যতা

পাবনার মধ্য শহরের আব্দুল হামিদ সড়কের ঈশ্বরদী ট্রাফিক মোড়ের পাশেই শ্যামল দই ও মিষ্টান্ন ভাণ্ডার। সূর্যোদয়ের আগ থেকেই বিভিন্ন ভবনের ছাদ ও বৈদ্যুতিক তারে ঝাঁকে ঝাঁকে আসতে শুরু করে হাজার হাজার শালিক পাখি। কখন ছিটাবেন খাবার।  ঠিক সময়মতো বস্তা ভর্তি চানাচুর নিয়ে হাজির শ্যামল দই ও মিষ্টি ভাণ্ডারের মালিক পাখিপ্রেমিক সমর কুমার ঘোষ।

কিচিরমিচির শব্দে ছুটোছুটি-হুরোহুরি। এরপর পেটপুরে চানাচুর খেয়ে ছুটে চলে এদিক সেদিক। এ যেন এক অপার মনোমুগ্ধকর দৃশ্য। প্রায় সাত বছর ধরে শালিক পাখিদের এভাবেই আপ্যায়ন করছেন সমর কুমার ঘোষ।

সমর কুমার ঘোষ জানান, খুব ভোরে দোকানে আসতে হয় তাকে। একদিন দোকানের সামনে কয়েকটি শালিক পাখিকে খাবারের জন্য চেঁচামেচি করতে দেখে তাদের চানাচুর খেতে দেন। পরদিন থেকে খাবারের জন্য পাখির সংখ্যা বাড়তে থাকে। তিনিও খাবার দেন আনন্দচিত্তে। এভাবে শালিক পাখিদের সঙ্গে তৈরি হয় সখ্যতা তার। বর্তমানে প্রতিদিন অন্তত তিন হাজার শালিক পাখিকে প্রায় দেড় হাজার টাকার চানাচুর দিয়ে আপ্যায়ন করে চলেছেন তিনি। আর এ কাজটি তিনি করছেন গত প্রায় সাত বছর ধরে।

শালিক পাখিকে খাবারের এ আয়োজন যাতে ভবিষ্যতেও চালু থাকে সে উদ্যোগ নিয়েছেন সমর কুমার ঘোষ।

সমরের অনুপস্থিতিতে কখনও তার সন্তান, স্বজন অথবা দোকানের কর্মচারীরা পাখিকে খাবার দেন। তিনি আশা করেন, তার দেখাদেখি পাখিদের আপ্যায়নে অন্যরাও এগিয়ে আসবেন।

শালিকদের আপ্যায়নের দৃশ্য মন কাড়ে প্রাতঃভ্রমণে বের হওয়া মানুষ আর পথচারীদের। প্রাতঃভ্রমণে ও জরুরি কাজে বের হওয়া মানুষ অবাক হয়ে দৃশ্যটি উপভোগ করেন। সাধুবাদ জানান সমর কুমারের এই পাখি প্রেমকে।

পাবনা শহরের বাসিন্দা ও সমাজকর্মী মাজহারুল ইসলাম জানান, প্রতিদিন ভোরে তিনি হাঁটাহাঁটি করেন। একদিন ওই দোকানের পাশ দিয়ে যাবার সময় দেখি পাখির কিচিরমিচির। কাছে গিয়ে দেখি হাজার হাজার শালিক পাখিকে চানাচুর খাওয়াচ্ছেন সমর কুমার। আমার কাছে খুবই ভাল লেগেছে বিষয়টি। এমন মানুষও বর্তমান সমাজে আছে। তিনি অনুসরণীয় ও অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। তার এই পাখিপ্রেম দেখে আমাদের শিক্ষা নেওয়া উচিত।

উত্তরাঞ্চলের পরিবেশবাদী সংগঠন ‘স্বাধীন জীবন’র নির্বাহী পরিচালক আব্দুর রাজ্জাক নাসিম বলেন, সমর কুমারের এই পাখিপ্রেম জীববৈচিত্র ও প্রকৃতি সংরক্ষণে ভূমিকা রাখবে। তাকে দেখে যদি অন্যরাও উৎসাহিত হয়ে পাখির প্রতি ভালবাসা নিয়ে এভাবে কাজ করে তাহলে সমাজ ও দেশ উপকৃত হবে।

সূত্র-আরটিভি

গো নিউজ২৪/আই

দেশজুড়ে বিভাগের আরো খবর
ফেনসিডিল ও ইয়াবাসহ গ্রেফতার ৩

ফেনসিডিল ও ইয়াবাসহ গ্রেফতার ৩

চাল কলের ভেতরে নিয়ে ২য় শ্রেণির ছাত্রীকে ধর্ষণ

চাল কলের ভেতরে নিয়ে ২য় শ্রেণির ছাত্রীকে ধর্ষণ

বাড়িতে মজুদ ৭ হাজার কেজি লবণ, আটক ৪ 

বাড়িতে মজুদ ৭ হাজার কেজি লবণ, আটক ৪ 

পিতা হত্যার দায়ে ছেলের মৃত্যুদন্ড

পিতা হত্যার দায়ে ছেলের মৃত্যুদন্ড

কাকলী হত্যার দায়ে ২ জনের মৃত্যুদণ্ড

কাকলী হত্যার দায়ে ২ জনের মৃত্যুদণ্ড

এনজিও কর্মীর মরদেহ উদ্ধার, আটক দুই

এনজিও কর্মীর মরদেহ উদ্ধার, আটক দুই