ঢাকা শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯, ১ অগ্রাহায়ণ ১৪২৬

ইলিশ শিকার নিয়ে সীমান্তে গোলাগুলি, বিএসএফ সদস্য নিহত


গো নিউজ২৪ | নিউজ ডেস্ক: প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৯, ০৫:৪৯ পিএম আপডেট: অক্টোবর ১৭, ২০১৯, ০৮:২৩ পিএম
ইলিশ শিকার নিয়ে সীমান্তে গোলাগুলি, বিএসএফ সদস্য নিহত

রাজশাহীর পদ্মা নদীতে ইলিশ শিকারের সময় ভারতীয় এক জেলেকে আটক করা হয়েছে। এই জেলে আটককে কেন্দ্র করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। এসময় বিজিবির গুলিতে এক বিএসএফ সদস্য নিহত এবং আরো একজন আহত হয়েছেন বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। তবে বিজিবির পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিক কেনো বক্তব্য পাওয়া যায়নি।

বৃহস্পতিবার বেলা ১১টার দিকে রাজশাহীর চারঘাট উপজেলা সদরের বালুঘাট এলাকায় পদ্মা ও তার শাখা বড়াল নদীর মোহনায় মাছ ধরার সময় ভারতীয় এক জেলেকে আটক করে বিজিবি। 

চারঘাট উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, প্রজনন মৌসুমের জন্য এখন নদীতে ইলিশ শিকারে নিষেধাজ্ঞা রয়েছে। এ অবস্থায় জেলেরা যেন নদীতে ইলিশ শিকার করতে না পারে সে জন্য বিজিবি সদস্যদের নিয়ে বৃহস্পতিবার সকালে নদীতে অভিযানে যায়। তারা দেখেন, পদ্মা-বড়ালের মোহনায় বাংলাদেশের সীমানার ভেতর একটি নৌকায় করে তিনজন ভারতীয় জেলে ইলিশ শিকার করছেন।

তিনি বলেন, তারা গিয়ে তাদের আটকের চেষ্টা করেন। এ সময় দুইজন পালিয়ে যান। আর একজনকে আটক করা সম্ভব হয়। এ সময় পালিয়ে যাওয়া জেলেরা গিয়ে বিএসএফকে বিষয়টি অবহিত করে। বিএসএফ সদস্যরা এসেই গালাগালি শুরু করে। বিজিবি এর প্রতিবাদ করলে তারা গুলি ছোড়ে। তখন বিজিবির পক্ষ থেকেও গুলি ছোড়া হয়। একপর্যায়ে বিএসএফ সদস্যরা পিছু হটে।

এ ঘটনার পর একজন ভারতীয় জেলেকে আটক করে বিজিবির চারঘাট করিডর সীমান্ত ফাঁড়িতে আনা হয়েছে। জব্দ করা হয়েছে তার ইলিশ শিকারের জালও।

এদিকে ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে, মুর্শিদাবাদ সীমান্তে টহলদারির সময় গুলির আঘাতে প্রাণ হারান বিএসএফের একজন হেড কনস্টেবল। বিএসএফের পক্ষ থেকে জানানো হয়, সীমান্তে “অবৈধ কার্যকলাপ” রুখতেই টহলদারির ব্যবস্থা করেছিল বিএসএফ।

আনন্দবাজারের খবরে আরো বলা হয়েছে, এ দিন সকালে জলঙ্গির তিন মৎস্যজীবী পদ্মায় মাছ ধরার সময় আন্তর্জাতিক জলসীমান্ত পেরিয়ে বাংলাদেশের দিকে চলে যান। তখনই তিন জনকে বিজিবি আটক করে। বিষয়টি বিএসএফ-কে জানানো হয়। দু’পক্ষের মধ্যে ফ্ল্যাগ মিটিংয়ের পর তিন জন মৎসজীবীর মধ্যে দু’জনকে ছেড়ে দেয় বিজিবি। কিন্তু, একজনকে তারা ছাড়তে নারাজ ছিল। এমন পরিস্থিতিতে দু’জনকে নিয়ে কাটমারি চর বর্ডার পোস্টের দিকে ফিরছিল বিএসএফের পাঁচ জনের একটি দল। আচমকা পিছন দিক থেকে গুলি ছুটে আসে। বিজয়ভানের মাথায় গুলি লাগে।এছাড়া আরো এক জওয়ান আহত হয়েছেন বলেও জানানো হয়েছে।

ঘটনার পর দু’তরফে ডিজি পদমর্যাদার অফিসারদের উপস্থিতিতে বৈঠক হয়। বিজিবি-র তরফে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস মিলেছে বলে জানিয়েছে বিএসএফ।

যদিও বিজিবির তরফ থেকে বিএসএফ সদস্য নিহতের কথা জানানো হয়নি।  বিজিবির রাজশাহীর ১ ব্যাটালিয়নের অতিরিক্ত পরিচালক মেজর আসিফ বুলবুল বলেন, একজন ভারতীয় জেলে আমাদের হাতে আটক রয়েছেন। শুনছি গুলিবিনিময়ের ঘটনা ঘটেছে। পরে বিস্তারিত বলা যাবে।

গো নিউজ২৪/আই

দেশজুড়ে বিভাগের আরো খবর
প্রকাশ্যে মৎস্য ব্যবসায়ী খুন

প্রকাশ্যে মৎস্য ব্যবসায়ী খুন

তিন চাকার যান চলাচলের দাবিতে  অবরোধ

তিন চাকার যান চলাচলের দাবিতে অবরোধ

চাঁদাবাজী মামলায় দুই যুবক গ্রেপ্তার

চাঁদাবাজী মামলায় দুই যুবক গ্রেপ্তার

বিদ্যুৎ স্পৃষ্টে যুবকের মৃত্যু

বিদ্যুৎ স্পৃষ্টে যুবকের মৃত্যু

আশুগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত

আশুগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত

একটি ব্রীজ হলে পাল্টে যাবে ৭ গ্রামের মানুষের জীবন চিত্র

একটি ব্রীজ হলে পাল্টে যাবে ৭ গ্রামের মানুষের জীবন চিত্র