ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০১৯, ৫ কার্তিক ১৪২৬

আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদন: প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০১৯, ১০:৫৩ এএম
আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের এক দফা দাবিতে তৃতীয় দিনের মতো আন্দোলন ও অনশন করে যাচ্ছেন শিক্ষার্থীরা।অন্দোলনের মুখে শনিবার থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। একইসঙ্গে সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নূর উদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক নোটিশে এ ঘোষণা দেওয়া হয়।

এদিকে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের আন্দোলনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বাধা দিচ্ছে বলে অভিযোগ উঠেছে। একারণে তাদেরকে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।

এর আগে টানা ২৪ ঘণ্টা অনশনে থাকা ইংরেজি বিভাগের মুরাদ নামে এক শিক্ষার্থী শুক্রবার সকাল সাড়ে ৯টার দিকে অসুস্থ হয়ে পড়েছেন। তাকে ২৫০ শয্যা বিশিষ্ট গোপালগঞ্জ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আন্দোলন ও অনশনরত শিক্ষার্থীরা বলেন, আমাদের এক দফা এক দাবি- উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব।

বুধবার রাত ৯টার দিকে উপাচার্যের পদত্যাগের দাবিতে প্রথম আন্দোলন শুরু হয়। এরপর বৃহস্পতিবার সকাল ৯টা থেকে একটানা আন্দোলন ও অনশন অব্যাহত রেখেছে শিক্ষার্থীরা।

অনশনরত এক শিক্ষার্থী বলেন, ‘জাতির পিতার জন্মভূমিতে তার নামাঙ্কিত বিশ্ববিদ্যালয়ে আমরা কোনো দুর্নীতিবাজকে উপাচার্য হিসেবে দেখতে চাই না। নিয়োগ দুর্নীতি, ভর্তি দুর্নীতি এবং নারী কেলেঙ্কারিসহ বিভিন্ন কারণে আমরা তার পদত্যাগ চাই।’

এর আগে বুধবার রাত ১২টার দিকে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে আন্দোলনের কর্মসূচি ঘোষণা করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় তারা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সমস্যা তুলে ধরে সেগুলো বাস্তবায়নের দাবি জানায়।

শিক্ষার্থীদের ঘোষিত দাবি মেনে নিয়ে গভীর রাতে এক অফিস আদেশ জারি করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে অসন্তোষ প্রকাশ করে উপাচার্যের পদত্যাগের দাবিতে প্রশাসনিক ভবনের সামনে আন্দোলন চালিয়ে যাচ্ছে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

উল্লেখ্য, ফেসবুকে স্ট্যাটাস দেওয়া নিয়ে গত ১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ফাতেমা-তুজ-জিনিয়াকে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর প্রতিবাদে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা আন্দোলন শুরু করে।

জিনিয়া ডেইলি সান পত্রিকার প্রতিনিধি। সাংবাদিকদের আন্দোলনের মুখে বুধবার জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গো নিউজ২৪/আই

দেশজুড়ে বিভাগের আরো খবর
মিমকে ‘ডিম’ ডাকায় খুন

মিমকে ‘ডিম’ ডাকায় খুন

ট্রাকের ধাক্কায় নবদম্পতির মৃত্যু

ট্রাকের ধাক্কায় নবদম্পতির মৃত্যু

পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক কারবারি নিহত 

পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক কারবারি নিহত 

কার্ড দেয়ার নামে বিধবাকে ধর্ষণ, বিচার না পেয়ে আত্মহত্যা

কার্ড দেয়ার নামে বিধবাকে ধর্ষণ, বিচার না পেয়ে আত্মহত্যা

আম বাগান থেকে কলেজ ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

আম বাগান থেকে কলেজ ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

৭১ বছর বয়সে বাবা হলেন তোতা মিয়া

৭১ বছর বয়সে বাবা হলেন তোতা মিয়া