ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

অবৈধ বালু উত্তোলন: ভাঙনে বসতবাড়ি হুমকির মুখে


গো নিউজ২৪ | মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি প্রকাশিত: জুন ২৩, ২০১৯, ০৪:২২ পিএম আপডেট: জুন ২৩, ২০১৯, ১০:২২ এএম
অবৈধ বালু উত্তোলন: ভাঙনে বসতবাড়ি হুমকির মুখে

টাঙ্গাইল: জেলার মির্জাপুর উপজেলার ওয়ার্শী ইউনিয়নের সাফর্তা এলাকায় ধলেশ্বরীর শাখা এলেমজানী নদী (ওয়ার্শী নদী) থেকে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু তোলা হচ্ছে। এতে নদী তীরবর্তীদের বসত বাড়ি ভেঙে যাচ্ছে বলে জানা গেছে। ভুক্তভোগী নদী তীরবর্তীদের রক্ষায় প্রশাসনের কোন সহায়তা পাওয়া যাচ্ছেনা বলে অভিযোগ পাওয়া গেছে।

এলাকাবাসী জানান, স্থানীয় প্রভাবশালী মাটি ব্যবসায়ীরা ওই এলাকায় নদী থেকে বালু তুলে অন্যত্র বিক্রি করছেন। বালু তোলা বন্ধে প্রশাসনের বিভিন্ন জায়গায় আবেদন করেও কোন লাভ হচ্ছে না বলে তারা জানিয়েছেন। তাছাড়া অবৈধভাবে বালু উত্তোলনকারীরা বিভিন্ন রাজনৈতিক ছত্রছায়ায় প্রভাব খাটিয়ে চলে আসছে বলে তাদের বিরুদ্ধে কেউ মুখ খুলতে পারেনা বলে জানা গেছে।

সরেজমিনে দেখা যায়, বালু তোলার জন্য ওই এলাকায় মাত্র ৪০০ মিটারের মধ্যে পাঁচটি ড্রেজার রয়েছে। এগুলোর মালিক সাফর্তা গ্রামের নুর মোহাম্মদ, মেহেদী, রানা খান, তার ভাই রাকু খান ও দেউলী পাড়া গ্রামের রাসেল মিয়া।

গ্রামবাসী জানান, নদী তীরবর্তী এই অংশটুকুর মধ্যে শতাধিক পরিবারের বসবাস। যারা সবসময় নদী ভাঙনের ঝুঁকিতে থাকেন। বালু তোলার ফলে ওই লোকজনের মধ্যে ভাঙনের ভীতি আরও বেড়েছে। 

নদীতে চালু থাকা একটি ড্রেজারের ছবি তুলতে গেলে একজন নদীর পার দিয়ে দৌড়ে চলে যান। আর অপরজন ড্রেজার রাখার খাঁচার উপর থেকে লাফিয়ে পড়ে নদী সাতরিয়ে পালিয়ে যায়।

নদী থেকে বালু তুলতে সাফর্তায় পাইপ এনেছেন উপজেলার গোড়াই এলাকার মেছের আলী। তিনি ও স্থানীয় লিটন মিয়া নামে এক ব্যক্তি জানান, পার ঘেষে দৌড়ে পালানো ব্যক্তি হলেন পার্শ্ববর্তী দেউলী গ্রামের রাসেল মিয়া (৩০)। অপরজন রানা খানের ছোট ভাই রাকু খান।

স্থানীয়রা জানান, রানা খান তাদের বাড়ির সামনে থেকে প্রায় ১৫ ফুট গভীর করে এক মাস আগে তিনি মাটি বিক্রি করেছেন। নদী থেকে বালু তুলে তা আবারও বিক্রির উদ্দেশ্যে ওই জায়গা ভরাট করছেন। এছাড়া এক্সাভেটর দিয়ে রানা তাঁদের জমির মাটি কাটার সময় নিরাপদে রাখার জন্য পাশেই থাকা একটি বিদ্যুতের খুঁটির টানা তার (খুঁটিতে থেকে মাটিতে টানা দেয়া) উঠিয়ে ফেলেছেন। এতে আশেপাশের বাসিন্দারা বিদ্যুৎ বিহীন থাকাসহ বিদ্যুতের কারণে দুর্ঘটনার ঝুঁকিতে রয়েছেন। তাছাড়া কেউ মাটি তোলা বন্ধের কথা বললে রানা তাদের নানাভাবে হুমকী দেন।  জানতে চাইলে রানাদের বাড়ি গিয়ে তাঁদের কাউকে পাওয়া যায়নি। তবে তাঁর চাচী রহিমা বেগম জানান, প্রায় তিন মাস আগে থেকে রানা তাঁর জমি থেকে মাটি বিক্রি শুরু করেন। নদী থেকে মাটি কেটে ওই জমি ভরাট করছেন। রানা আর মাটি বিক্রি করবেননা বলে তিনি দাবি করেন।

মুঠোফোনে রাসেল খানের সঙ্গে কথা বলার জন্য কল দিলে অপর প্রান্ত থেকে এক নারী (রাসেলের স্ত্রী পরিচয়দানকারী) বলেন, ‘রাসেল বাড়ি নেই, কাজে গেছে।’ অন্য দুই ব্যবসায়ীর সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

সাফর্তা গ্রামের শহিদ খান ওরফে বৃটিশ বলেন, ‘আমার ২৪ ডিসিমল জাগা আছিল। ভাঙার কারণে অহন দুই ডিসিমল আছে। একটা ঘরে থাকি। হেই ঘরের ডুয়া ঘেইষা রানা গাড়ি চালায়। কিছু কইলে হে কয়, ঘর তুই ভাইংগা হালা, তোরে ঘর উঠিবার কইছে ক্যারা।’

আক্ষেপের সুরে মোকছেদ খান বলেন, ‘একটা মানুষরে একবার কওন যায়, দুইবার কওন যায়। যদি না হুনে তাইলে আর কি করন যায়।’

কান্না জড়িত কন্ঠে ছত্তর খানের স্ত্রী হাছিনা বেগম (৭০) বলেন, ‘স্বামী মারা গেছে ৩০ বছর। হের পর গাঙে আমার ব্যাক ভ্যাংগা নয়া গেছেগা। আমার যেনে জাগা আছে হেনে ঘর উঠাইছি। হ্যারা (রানা ও রাকু) ঘর ভ্যাংগা দিবো কয়।’

মো. মহিদুর রহমান, মো. টিটু খান ও আব্দুল মান্নান খানসহ কয়েকজন জানান, প্রশাসনের বিভিন্ন জায়গায় মাটি তোলা বন্ধের জন্য লিখিত আবেদন দেয়া হয়েছে। কিন্তু কোন লাভ হয়নি। ভূমি অফিসের লোকজন শুধু আসে আর চলে যায়।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো. মাঈনুল হক জানান, খবর পেয়ে তিনি তাঁর কার্যালয়ের লোক পাঠিয়েছিলেন। কিন্তু কাউকে ধরতে পারেননি। ওই এলাকায় তিনি নিজে অভিযান চালিয়ে আইনি পদক্ষেপ নিবেন।

গো নিউজ২৪/এমআর

দেশজুড়ে বিভাগের আরো খবর
মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা