ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ভূরুঙ্গামারীতে ব্যবসা প্রতিষ্ঠান দখল করে আ.লীগের অফিস


গো নিউজ২৪ | বাদশাহ্ সৈকত, কুড়িগ্রাম প্রতিনিধি: প্রকাশিত: অক্টোবর ১৭, ২০১৮, ০৯:২৩ পিএম
ভূরুঙ্গামারীতে ব্যবসা প্রতিষ্ঠান দখল করে আ.লীগের অফিস

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে শতবছরের ভোগদখলকৃত সাড়ে চার শতক জমি ও ব্যবসা প্রতিষ্ঠানের মালিককে হুমকি-ধামকি দিয়ে জোরপূর্বক দখল করে দলীয় অফিস বানালো উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। সরকার দলীয় নেতাদের এমন কর্মে উপায়হীন অসহায় পরিবারগুলো বিচার চেয়ে প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরলেও কোন সুরাহা হয়নি। এ নিয়ে এলাকার অন্যান্য ব্যবসায়ীরা তীব্র উদ্বেগ ও উৎকন্ঠায় থাকায় পরিস্থিতি ক্রমান্বয়ে অস্থিতিশীল হয়ে পড়ছে। ফলে যেকোন মুহূর্তে অপ্রীতিকর ঘটনার আশংকা করছেন সাধারণ মানুষ।
 
লিখিত ও এলাকাবাসীর অভিযোগে জানা গেছে, ভূরুঙ্গামারী উপজেলার জামতলা মোড়ের পশ্চিমে সড়ক সংলগ্ন শতবছরের পৈত্রিক সূত্রে প্রায় ২.৩৭ একর জমি ভোগদখল করে আসছিলেন। আইনানুগ সিএস, এসএ ও আরএস রেকর্ডসহ যাবতীয় কাগজে আহাম্মদ হোসেন গংয়ের মালিকানা হিসেবে রয়েছে। সেই সূত্রেই জমিতে গড়ে তুলেছেন বিশটিরও বেশি দোকানঘর। এলাকার বেশ কয়েকটি পরিবার এসব দোকানে নিজেরা ও ভাড়ায় ব্যবসা পরিচালনা করে আসছেন। কিন্তু তাদের সততার সুযোগ নিয়ে একটি মহল এই সম্পত্তির সাড়ে ৪ শতক জমি দখলে নিতে বিভিন্ন অজুহাত খুঁজতে থাকে। 

অবশেষে গত সপ্তাহে ক্ষমতাসীন দলের স্থানীয় নেতৃবৃন্দের যোগসাজশে এবং প্রত্যক্ষ মদদে ওই জমি ও ব্যবসা প্রতিষ্ঠানগুলো জোরপূর্বক দখল করে আওয়ামী লীগ অফিস প্রতিষ্ঠা করে উপজেলা আওয়ামীলীগের সাইন বোর্ড ঝুলিয়ে দেয়। 

গত সোমবার সন্ধ্যায় মিলাদ মাহফিল করে অফিস উদ্বোধন করে জমি ও ব্যবসা প্রতিষ্ঠান দখলে নেয়া হয়েছে। সরকার দলীয় লোকজনের এমন কর্মকান্ড তাৎক্ষণিক এলাকায় ছড়িয়ে পড়লে গোটা জেলায় সাধারণ মানুষের মাঝে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

জমির মালিক আহাম্মদ হোসেন জানান, জমি ও ব্যবসা প্রতিষ্ঠান দখলে ঘটনায় ভূরুঙ্গামারী থানা পুলিশ জানতে পেরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে আওয়ামী লীগ অফিস স্থাপন স্থগিত করে উভয়পক্ষকে থানায় ডাকেন মিমাংসার জন্য।  কিন্তু দখলদাররা তোয়াক্কা না করে নির্ধারিত দিনে থানায় উপস্থিত হয়নি। উপরন্তু ১২ অক্টোবর বিকেলে আমাদের সাড়ে ৪ শতক জমি দখল করে এবং সেখানে অবস্থিত ব্যবসা প্রতিষ্ঠানে আওয়ামী লীগ ভূরুঙ্গামারী উপজেলা শাখার সাইন বোর্ড ঝুলিয়ে দেয়। 

স্থানীয় আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আলী মুকুলের নেতৃত্বে স্থানীয় আওয়ামীলীগ নেতা আবু হানিফ, ওয়াজেদ আলী, রওশন আরা, আহাম্মদ হোসেন, এসাহাক আলী, জাহাঙ্গীর মন্ডল, ইসমাইল হোসেনের নেতৃত্বে এলাকায় ত্রাস সৃষ্টি করে উক্ত জমি ও ব্যবসা প্রতিষ্ঠান দখল করে উপজেলা আওয়ামী লীগের সাইন বোর্ড ঝুলিয়ে দেয়। 
 
অভিযুক্ত আবু হানিফকে জমি ও ব্যবসা প্রতিষ্ঠান দখলে বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আহাম্মদ হোসেন গংয়ের সম্পত্তিতে আমার কিছু অংশ রয়েছে। কিন্তু দখলকৃত জমি বা ব্যবসা প্রতিষ্ঠানে আমার অংশ নেই। তাছাড়া দখলে আমি ছিলাম না।

উপজেলা আওয়ামী লীগ সভাপতি শাহাজাহান সিরাজের সাথে এ ব্যাপারে কথা হলে তিনি জানান, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মোহাম্মদ আলী মুকুলের ক্রয়কৃত জমি ও ঘরে আমরা অফিস বানিয়েছি। তবে উদ্বোধনী অনুষ্ঠানে আমি ছিলাম না।

এ বিষয়ে ঐ এলাকা শিক্ষক মোঃ আমজাদ হোসেন জানান, এতো জায়গা থাকতে বিরোধপূর্ণ জায়গা দখল করে আওয়ামীলীগ অফিস বানানোর ব্যাপারটি দুঃখ জনক। আমরা দেখে আসছি দীর্ঘদিন যাবত বাদী জমি ও প্রতিষ্ঠান ভোগদখল করে আসছেন।

ভূরুঙ্গামারী থানার অফিসার ইনচার্জ ইমতিয়াজ কবির জানান, জমি দখলের বিষয়টি শুনেছি। বিষয়টি বিরোধপূর্ণ, যাতে পুলিশের কাজ করার সুযোগ কম। এটি মূলত আদালতের ব্যাপার। 

গো নিউজ২৪/আই

দেশজুড়ে বিভাগের আরো খবর
মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা