ঢাকা শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮, ৩ কার্তিক ১৪২৫
Sharp AC

ইসরাত সাদমীন আবারও জেলার শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত


গো নিউজ২৪ | মির্জাপুর (টাঙ্গাইল) থেকে শামসুল ইসলাম সহিদ প্রকাশিত: অক্টোবর ১২, ২০১৮, ০৮:৩২ পিএম
ইসরাত সাদমীন আবারও জেলার শ্রেষ্ঠ ইউএনও নির্বাচিত
Sharp AC

টাঙ্গাইল: কোমলমতি শিশু শিক্ষার্থীর আত্নপ্রত্যয়ী বক্তব্য মনে ধারন করে নানা ধরনের ইতিবাচক ও প্রাথমিক শিক্ষা বান্ধব পদক্ষেপ গ্রহণের মাধ্যমে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করনে গুরুত্বপুর্ণ অবদানের জন্য পরপর দুইবার টাঙ্গাইল জেলার সেরা উপজেলা নির্বাহী অফিসার নির্বাচিত হয়েছেন মির্জাপুরের ইউএনও ইসরাত সাদমীন।

বিসিএস ২৮ তম ব্যাচের ইসরাত সাদমীন টাঙ্গাইলের মির্জাপুরে ইউএনও হিসেবে যোগদান করেন ২০১৭ সালের ১০ জানুয়ারী। যোগদানের কিছুদিন পরেই তিনি উপজেলার প্রত্যন্ত অঞ্চলে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনে যান। ওই সময় পঞ্চম শ্রেণির এক ছাত্রী বলে ম্যাডাম আমি ইউএনও হতে চাই। এ রকম আত্মপ্রত্যয়ী কথা শুনে অবাকই হন তিনি।  শুরু হয় ইউএনও ইসরাত সাদমীনের মানসম্মত প্রাথমিক শিক্ষার কার্যক্রম।

সরকারী কর্মসূচির আলোকে এবং নিজস্ব উদ্ভাবনী চিন্তাধারায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শারীরিক, মানসিক ও নৈতিকভাবে গড়ে তোলার মাধ্যমে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করনের পথে কাজ করেন তিনি।  প্রাথমিক বিদ্যালয়সমূহ নিয়মিত পরিদর্শনের মাধ্যমে শিক্ষক শিক্ষার্থী অভিভাবকসহ সংশ্লিষ্ট সকলকে প্রতিনিয়ত উদ্বুদ্ধ করেন।

বিদ্যালয়গুলোতে মিড-ডে-মিল এর নিয়মিত তদারকি করনসহ তা সচল রাখতে ধারাবাহিকভাবে বিভিন্ন বিদ্যালয়ে টিফিন বক্স বিতরনের ফলে শিশুরা উৎসাহী হয়ে তাদের পাঠে অধিকতর মনযোগী করার চেষ্টা করেন। স্কুল রঙিন করন তথা প্রাক-প্রাথমিক কক্ষকে শিশুদের নিকট আকর্ষনীয় করার জন্য নানা ধরনের পদক্ষেপ নেন তিনি। শিক্ষকদের পরস্পরের মধ্যে অভিজ্ঞতা বিনিময়ের জন্য নিয়মিত অভিজ্ঞতা বিনিময় সভার আয়োজন,শিক্ষকদের প্রতিটি মাসিক সভায় স্ব-শরীরে উপস্থিত থেকে শিক্ষকদেরকে মান সম্মত প্রাথমিক শিক্ষায় উৎসাহ প্রদান করেন।

সম্মাননা গ্রহণ করছেন ইউএনও ইসরাত সাদমীন 

শিক্ষকদের জন্য বিষয় ভিত্তিক কুইজ প্রতিযোগিতা, প্রাথমিক শিক্ষা ব্যবস্থার নানা স্তরের সাথে শিশুদের বুদ্ধিমত্তা যথাযথভাবে বিকশিত হয়েছে কি’না তা নিয়মিত যাচাই পূর্বক শিশুদের মধ্যে “বুদ্ধিমত্তা উৎসাহ স্মারক” প্রদান করেন। শিশুদের জন্য নানা সময় আয়োজন করা হয় সুন্দর হাতের  লেখা প্রতিযোগিতা, চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা । তাদের কল্পনা শক্তির বিকাশ ঘটাতে আয়োজন করা হয় যেমন খুশি তেমন সাজো প্রতিযোগিতা।

শিশুদের মনকে নির্মল ও সতেজ রাখতে বিদ্যালয়ের আঙ্গিনায় ফুল বাগান তৈরিতে উৎসাহ প্রদান করেন। শ্রেনী কক্ষে মনোমুগ্ধকর আনন্দঘন পরিবেশ নিশ্চিত করার জন্য পাঠ দানে আকর্ষনীয় উপকরণ ব্যবহারপূর্বক শাস্তি পরিহার করে শিশুদের স্নেহের ভালবাসার মাধ্যমে শিক্ষা প্রদানের জন্য এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীর প্রতি বিশেষ নজর দানের জন্য শিক্ষকদেরকে নিয়মিত উৎসাহ প্রদানসহ সর্বোচ্চ সহযোগিতা করেন।

মা সমাবেশ, অভিভাবক সমাবেশের মাধ্যমে মানসম্মত শিক্ষার বিষয়ে সকলকে ব্যাপকভাবে অবহিত করেন। স্থানীয় জনগন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটিকে উদ্বুদ্ধ করনের মাধ্যমে প্রাথমিক স্তর হতেই ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে ভিত্তি তৈরিতে বিভিন্ন বিদ্যালয়ে শহিদ মিনার এবং মুক্তিযুদ্ধ কর্নার স্থাপনে অগ্রণী ভূমিকা পালন করেন তিনি।

প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনায় প্রাপ্ত বরাদ্দের যথাযথ ব্যবহার নিশ্চিত করনে নিয়মিত মনিটরিং করার ফলে ভৌত ও অবকাঠামোগত উন্নয়ন সাধিত হয়েছে। শিশুদের ভাল ফলাফলের স্বীকৃতি স্বরূপ অভিনন্দন পত্র প্রদান করা হয়। শিশুদের মধ্যে উৎসাহ জাগাতে ও নেতৃত্ব বিকাশের লক্ষ্যে নিজ কার্যালয়ে “প্রাথমিকা” নামক ফটোগ্যালারিতে মাস ভিত্তিক শ্রেষ্ঠ প্রাথমিক শিক্ষার্থী নির্বাচিত করে ঐ শিক্ষার্থীর ছবি মাসব্যাপী প্রদর্শনের ব্যবস্থা করেন ইউএনও ইসরাত সাদমীন। শিশুদের মাঝে পাঠ্যাভ্যাস গড়ে তুলতে বিদ্যালয়ে মিনি লাইব্রেরী স্থাপন করতে বিদ্যালয় কর্তৃপক্ষকে উদ্বুদ্ধ করেন।

রোদ বা বৃষ্টিতে বিদ্যালয়ে শিক্ষার্থীদের  শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে “রোদ বৃষ্টিতে ভয় নাই; সময়মত স্কুলে যাই” শীর্ষক স্লোগানে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ১০০০ ছাতা বিতরন করা হয়।

ইউএনও ইসরাত সাদমীন মির্জাপুরে অল্প সময়ের মধ্যে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে যে ভুমিকা রেখেছেন তা মির্জাপুরের সর্ব মহলে প্রশংসা কুড়িয়েছে। তার এই অর্জনই তাকে টাঙ্গাইলে পরপর দুইবার সেরা হতে সহযোগিতা করেছে বলে সচেতন মহলের অভিমত।

গো নিউজ২৪/এমআর

দেশজুড়ে বিভাগের আরো খবর
মাদকাসক্ত ছেলের হাতে বাবা খুন

মাদকাসক্ত ছেলের হাতে বাবা খুন

সাতক্ষীরার সমতল ভূমিতেও মাল্টা চাষে সাফল্য

সাতক্ষীরার সমতল ভূমিতেও মাল্টা চাষে সাফল্য

মাংসের জন্য কনেপক্ষের ওপর বরপক্ষের হামলা

মাংসের জন্য কনেপক্ষের ওপর বরপক্ষের হামলা

এমপির সঙ্গে ‘পুলিশ পেটানো’ শিবির কর্মী

এমপির সঙ্গে ‘পুলিশ পেটানো’ শিবির কর্মী

নানিয়ারচরে ব্রাশফায়ারে ইউপিডিএফ কর্মী নিহত

নানিয়ারচরে ব্রাশফায়ারে ইউপিডিএফ কর্মী নিহত

ভূরুঙ্গামারীতে ব্যবসা প্রতিষ্ঠান দখল করে আ.লীগের অফিস

ভূরুঙ্গামারীতে ব্যবসা প্রতিষ্ঠান দখল করে আ.লীগের অফিস

Best Electronics AC mela