ঢাকা শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রতারণা করে শ্রমিকের টাকা আত্মসাৎ


গো নিউজ২৪ | মোঃ আব্দুল্লাহ হক চুয়াডাঙ্গা প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৩, ১১:০৮ এএম
প্রতারণা করে শ্রমিকের টাকা আত্মসাৎ

প্রতারণা করে শ্রমিকের টাকা নিয়ে মালয়েশিয়া থেকে পালিয়ে বাংলাদেশে এসে ইতালিতে পাড়ি জমিয়েছে আলমডাঙ্গার জুয়েল রানা।
প্রতারক জুয়েল রানাকে ধরতে মালয়েশিয়ার বিখ্যাত পিএফই কোম্পানির পক্ষ থেকে মামলা করা হয়েছে বাংলাদেশ সহ পৃথিবীর ৬টি দেশের এম্বাসীতে। এ বিষয়টি নিশ্চিত করেছেন তার পার্টনার হিসেবে কাজ করা মালয়েশিয়া প্রবাসী আলমডাঙ্গার পাইকপাড়া গ্রামের রাশেদুল আলম  মুন্না ।

রোমানিয়া, ইতালি, ফ্রান্স, পর্তুগাল ও বাংলাদেশ এম্বাসীতে মামলা করেও এই প্রতারককে আটকাতে পারেনি বলে জানিয়েছেন পিএফই ইঞ্জিনিয়ারিং  কোম্পানির মালিক   ব্রাইন ও তার পার্টনার মুন্না। ঘটনার বিবরণে জানা যায়, রাশেদুল আলম মুন্না ও জুয়েল রানা মালয়েশিয়ার বিখ্যাত পিএফই ইঞ্জিনিয়ারিং কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়ে পার্টনারশিপ নিয়ে কাজ করতেন। মুন্না ও জুয়েল রানার অধীনে বিভিন্ন দেশের ৩০ জন লেবার  কাজ করতেন।

গত ঈদুল আযহার এক সপ্তাহ আগে শ্রমিকদের দু-মাসের বকেয়া বেতন হিসেবে  জুয়েল রানার একাউন্টে কোম্পানির পক্ষ থেকে ১ লক্ষ ৬৮ হাজার রিংগিট ট্রান্সফার করা হয়। যা বাংলাদেশী টাকায় ৪০ লক্ষ ৩২ হাজার টাকা। এ টাকাগুলো ৩০ জন শ্রমিকের দু- মাসের বকেয়া বেতন-বোনাস হিসেবে ঈদুল আযহার আগে পরিশোধ করার কথা ছিল। অথচ ঈদুল আযহার একদিন আগে অর্থাৎ ২১ জুলাই কাউকে না জানিয়ে টিকিট কেটে বিমানযোগে বাংলাদেশে চলে আসে জুয়েল রানা। ঈদের একদিন আগেও শ্রমিকরা তাদের পারিশ্রমিক না পেয়ে অপর পার্টনার মুন্নার কাছে অভিযোগ করে। মুন্না জুয়েল রানার ফোনে ফোন দিলে ফোনটি বন্ধ দেখায়।

জুয়েল রানার  পরিচিতজনদের কাছে জানতে পারে সে বাংলাদেশে  চলে গেছে। শুধু বাংলাদেশে এসেই ক্ষান্ত হননি  প্রতারক জুয়েল রানা , ভিসা পাসপোর্ট লাগিয়ে ইউরোপের দেশ রোমানীয়ার উদ্দেশ্যে রওনা দিয়েছে। এ খবর জানার পরেই মুন্না ও  কোম্পানির পক্ষ থেকে বাংলাদেশ হাইকমিশনারের অফিসে অভিযোগ দাখিল করা হয়। তার ভিসা পাসপোর্ট এর ফটোকপি সংগ্রহ করে রোমানীয়ায় যাওয়ার ভিসা ক্যান্সেল হওয়ার আগেই সাগরপথে সে ইতালিতে পাড়ি জমাই।

এ ব্যাপারে প্রতারক জুয়েল রানাকে গ্রেফতার করতে ইন্টারপোল সহ রোমানীয়া, ফ্রান্স,পর্তুগাল, ইতালি, বাংলাদেশ প্রবাসী কল্যাণ সংস্থা সহ মালেশিয়াস্থ বাংলাদেশ হাই কমিশনারের নিকট মামলা দায়ের করা হয়েছে মালয়েশিয়ান ঐ কোম্পানির পক্ষ থেকে। এখনো পর্যন্ত ওই প্রতারকের হদিস পায়নি বলে জানিয়েছেন মালয়েশিয়ান কোম্পানির ওই কর্মকর্তা ও তার পার্টনার মুন্না। এদিকে ৩০ জন শ্রমিক তাদের দু মাসের বকেয়া বেতন না পেয়ে কোম্পানির দ্বারস্থ হচ্ছেন। কোম্পানি তাদেরকে কিছু টাকা দিলেও বকেয়া টাকার আশায় শ্রমিকরা দিনের পর দিন ধর্না দিচ্ছে মালয়েশিয়ান  ওই কোম্পানির কর্মকর্তাদের নিকট।

জানা গেছে, পাসপোর্ট অনুযায়ী জুয়েল রানার গ্রামের বাড়ি আলমডাঙ্গা উপজেলার এনায়েতপুরে । তার বাবার নাম লালন  মালিতা ও মাতার নাম লিপি খাতুন।
এদিকে এ বিষয়ে জুয়েল রানার গ্রামের বাড়ি আলমডাঙ্গা উপজেলার এনায়েতপুর গ্রামে খবর নিতে গেলে তার পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, সে ইটালীতে পাড়ি জমিয়েছে। টাকা পয়সার ব্যাপারে আমাদের কাছে কিছু বলে যায়নি।
                            
গোনিউজ২৪/আর এ জে

দেশজুড়ে বিভাগের আরো খবর
মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা