১৯ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ০৩ ডিসেম্বর ২০১৬ , ৩:৩৬ অপরাহ্ণ

হিজাবে আধুনিকতা


গো নিউজ২৪ আপডেট: ২৩ নভেম্বর ২০১৫ সোমবার
হিজাবে আধুনিকতা

আগের যুগে শুধু পর্দা করার জন্যই হিজাব পরা হতো। বর্তমান যুগে ফ্যাশনের অনুষঙ্গ হিসেবেই হিজাবের বেশি পরিচিতি। সব বয়সী নারীর কাছে হিজাবের স্টাইল চলমান ট্রেন্ডও বটে। হিজাব দিয়ে পর্দা করা ছাড়াও রয়েছে নানা উপকারী দিক। বাইরের ধুলাবালি থেকে ত্বক ও চুলের সুরক্ষা দিতে এর তুলনা হয় না। হিজাব পরলে তড়িঘড়ি করে চুলের সাজ ঠিক করার ঝামেলা থাকে না। যেকোনো পোশাকে সুন্দর করে হিজাব পরলে অল্পতে জমকালো সাজ হয়ে যায়।

হিজাব পরতে পারেন শাড়ি, কামিজ, কুর্তা বা অন্য যে কোনো পোশাকের সঙ্গে। তবে হিজাব পরার আগে অবশ্যই লম্বা হাতা বা থ্রি কোয়াটার হাতার পোশাক বেছে নিতে হবে। হিজাবের সঙ্গে ছোট হাতার পোশাক একদমই বেমানান। স্কুল-কলেজ, নানা ধরণের সামাজিক অনুষ্ঠানসহ কর্মস্থলেও মেয়েরা অনায়াসে ব্যবহার করতে পারেন হিজাব। পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে হিজাব পরলে খুব সুন্দর দেখায়। পরনের পোশাকটি বেশি নকশাদার বা প্রিন্টের হলে একরঙা হিজাবও পরতে পারেন। আজকাল বিয়ের জমকালো সাজেও হিজাবের ব্যবহার চলছে। আগত নারী অতিথি বা বিয়ের কনের পুতি-চুমকি আর জরি মোড়া ঝলমলে সাজে হিজাব এনে দিচ্ছে নতুন মাত্রা। 

হিজাব পরার অনেক কৌশল রয়েছে। নিজে চেষ্টা করুন নতুন কৌশল আবিষ্কারের। অথবা কাছের কোনো বান্ধবী বা অপরের পরা দেখেও দুয়েকটি কৌশল শিখে নিতে পারেন। 

বাজারে কটন, লেস, জর্জেট ও সাটিনসহ নানা ধরনের কাপড়ের হিজাব পাওয়া যায়। কাপড়ের মান ও নকশার উপর ভিত্তি করে হিজাবগুলো পাবেন ২০০ টাকা থেকে ১৫০০ টাকা পর্যন্ত। তাই খুব সহজেই বেছে নিতে পারবেন সাধ্যের মধ্যে পছন্দের হিজাবটি। পর্দা করার সঙ্গে নিজেকে মার্জিতভাবে উপস্থাপন করতেও হিজাব বেশ উপকারী।

জা/আ