ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন মুশফিক


গো নিউজ২৪ প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০১৭, ০৭:৪১ এএম
হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন মুশফিক

হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন বাংলাদেশ টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। ওয়েলিংটন টেস্টের শেষ দিনে ব্যাট করতে নেমে সাউদির একটি বল তার হেলমেটে আঘাত করলে পরে যান মুশফিক।

এরপর স্ট্রেচারে করে তাকে মাঠের বাইরে নেওয়া হয় সেখান থেকে অ্যাম্বুলেন্স করে সোজা হাসপাতালে।
তবে এখন শঙ্কামুক্ত মুশফিক। পরীক্ষা-নিরীক্ষার পর হাসপাতাল থেকে ড্রেসিংরুমে ফিরেছেন বাংলাদেশ অধিনায়ক। মুশফিকে চোট পেয়েছিলেন মাথার নীচের অংশে ঘাড়ের দিকে। সেখানে এক্স-রে করার পর কোনো সমস্যা ধরা পড়েনি। এরপর তাকে হাসপাতালে কিছুক্ষণ পর্যবেক্ষণে রাখা হয়। পর্যবেক্ষণের পর আরেক দফা পরীক্ষা করে মুশফিককে ছেড়ে দেন চিকিৎসকরা।

ঘটনার সূত্রপাত বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের ৪৩ তম ওভারে। বল হাতে আসেন টিম সাউদি। ইনিংসের শুরু থেকেই একের পর এক শর্ট বল দিয়ে যাচ্ছিলেন তিনি। বেশ কিছু বল ব্যাটসম্যানদের বডিলাইনেও করেছেন তিনি। এই ওভারেও তার ব্যতিক্রম হলো না। তার বাউন্সটা ঠিক বুঝতে পারেননি মুশফিক। শেষ মুহূর্তে নিজেকে সরিয়ে নিতে গেলে বল তার হেলমেটের পেছনের অংশে নীচের দিকে আঘাত করে।

প্রচণ্ড গতির বলের আঘাতে সাথে সাথেই মাটিতে পড়ে যান মুশি। নিউজিল্যান্ডের ফিল্ডাররা ছুটে আসে। ছুটে আসেন ফিজিও। মাঠের বাইরে থেকে ছুটে আসেন ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল। মাঠেই কিছুক্ষণ চিকিত্সা দেওয়া হয় তাকে। কিন্তু উঠে দাঁড়ানোর শক্তি ছিল না আঙুলে চোট নিয়ে দেশের জন্য খেলতে নামা মুশফিকের। তাই গতকালের পুনরাবৃত্তি দেখা গেল। মাঠে প্রবেশ করল স্ট্রেচার। সীমানার বাইরে প্রস্তুত অ্যাম্বুলেন্স। এভাবেই  মাঠ ছাড়তে হয় বাংলাদেশ অধিনায়ককে।

 

মাথার পিছনে বলের আঘাত, হাসপাতালে মুশফিক

আঙুলে চোট নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে আসেন মুশফিকুর রহিম। ২২ গজের ক্রিজে নেমেই কঠিন পরীক্ষার মুখোমুখি টেস্ট দলপতি। মুশফিকের ‘দূর্বলতার’ সুযোগ নিয়ে একের পর এক শর্ট বল করে যান পেসাররা।

টিম সাউদি  ও নিল ওয়েগনার শর্ট লেগ ও লেগ গালিতে ফিল্ডার রেখে মুশফিকের শর্ট বল ‘পরীক্ষা’ নেন। প্রায় প্রত্যেকবারই শর্ট বলগুলোকে এড়িয়ে যাচ্ছিলেন মুশফিক। হয় মাথা নামিয়ে বল ছেড়ে দিচ্ছিলেন না হয় সরে গিয়ে বল ছাড়ছিলেন মুশফিক। কিন্তু সাউদির করা একটি ডেভিলারীতে সব ওলটপালট! ১৩৫.৪ গতির শর্ট বল মুশফিকের হেলমেটের পিছনে আঘাত করে।

সাউদির করা শর্ট বল না খেলে ছেড়ে দিয়েছিলেন মুশফিক। কিন্তু বলটি প্রত্যাশিত উচ্চতার থেকে অনেকটা নিচু হয়ে আসে। বলে চোখ রেখে মুশফিক চেষ্টা করেছিলেন যতটা সম্ভব নিচু হতে। কিন্তু পারেননি। বল আঘাত করে হেলমেটের ঠিক পিছনের দিকে। এরপরই মাটিতে লুটিয়ে পড়েন মুশফিক। বাংলাদেশ দলের ফিজিও ডিন কনওয়ের সঙ্গে মাঠে প্রবেশ করেন নিউজিল্যান্ড দলের ফিজিও। এ সময়ে মাঠে ঢুকেন একাদশের বাইরে থাকা খেলোয়াড় ও সহ-অধিনায়ক তামিম ইকবাল। মাঠে মুশফিককে পর্যবেক্ষণের পর অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়া হয়েছে। 

হাসপাতালে মুশফিকের স্ক্যান করানো হয়েছে। কোনো সমস্যা ধরা পড়েনি। তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। ডাক্তাররা জানিয়েছে চোট গুরুতর নয়। 

প্রথম ইনিংসে ১৫৯ রান করা মুশফিক দ্বিতীয় ইনিংসে ৫৩ বলে করেছেন ১৩ রান। তার ব্যাটিংয়ে নামার কথা ছিল না। কিন্তু দলের প্রয়োজনে ব্যাটিংয়ে আসেন টেস্ট দলপতি। পঞ্চম দিনের শুরুতেই সাকিব আল হাসান সবাইকে চমকে দিয়ে নিজের উইকেট বিসর্জন দেন। বেশিক্ষণ টিকে থাকতে পারেননি মুমিনুল হকও। বিপর্যয়ে দলের হাল ধরতে আঙুলে ব্যাথা নিয়ে মাঠে আসেন মুশফিক।

গো নিউজ ২৪/  এস কে 

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ