২৬ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ১০ ডিসেম্বর ২০১৬ , ২:৪৯ অপরাহ্ণ

হাঁটলেই ডলার রোজগার!


গো নিউজ২৪ | বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক আপডেট: ২৫ নভেম্বর ২০১৫ বুধবার
হাঁটলেই ডলার রোজগার!
সুত্রঃ ইন্টারনেট

শরীরটাকে ফিট রাখতে হেঁটে ঘাম ঝরাতে ইচ্ছুক নন অনেকেই। এবার এই সব অলসদের জন্য ব্যতিক্রমী এক অ্যাপ। ব্যায়াম-বিমুখী মানুষকে হাঁটার অনুপ্রেরণা জোগাতে বাজারে আসছে অভিনব অ্যাপ ‘দ্য গো’। ফলে এখন থেকে হাঁটতে হাঁটতেই হবে ডলার রোজগার।

নতুন ডিজিটাল ক্রিপ্টো মুদ্রা ‘বিটওয়াকিং ডলার’-এ মিলবে এই অর্থ পাওয়ার সুযোগ। ‘গো অ্যাপ’ নামে অ্যাপটি আপাতত পরীক্ষামূলক ভাবে ব্রিটেন, জাপান, মালাওয়ি এবং কেনিয়ায় চালু করা হবে।

অ্যাপটির নির্মাতা ইজরায়েলের নিসান বাহার এবং ইতালির ফ্রাঙ্কি ইমবেসি জানিয়েছেন, জিপিএস ও ওয়াইফাই প্রযুক্তি কাজে লাগিয়ে হাঁটার সময় ইউজারের প্রতিটি পদক্ষেপের হিসাব রাখবে। প্রতি ১০,০০০ পা হাঁটলে অর্থাত্ মোটামুটি ৮ কি.মি. পথ চললে এক বিটওয়াকিং ডলার আয় করা যাবে। ইতিমধ্যেই ১ কোটি ডলার বিনিয়োগ করেছেন দুই উদ্যোগপতি। মুদ্রা হস্তান্তরের পথ সুগম করতে ব্যাঙ্কও তৈরি করেছেন তারা। সমস্ত হস্তান্তর যাতে আইনমাফিক হয় তার জন্য প্রতিটি ধাপ পরীক্ষাও করে দেখবে ব্যাঙ্ক। এই গ্লোবাল প্রকল্পের শরিক করতে বিভিন্ন স্পোর্টসওয়্যার ব্র্যান্ড, স্বাস্থ্য বিমা সংস্থা, পরিবেশবাদী সংস্থার সঙ্গে কথা বার্তা চালাচ্ছে অ্যাপ প্রস্তুতকারী সংস্থাটি।

উন্নয়নশীল এবং গরীব দেশগুলিতে যেখানে সাধারণ মানুষকে অনেকটা পথ হাঁটতে হয় সেই সব দেশের মানুষদের মুখে তাদের অ্যাপ হাসি ফোটাতে পারবে বলে আশা করছেন তারা।

অ্যাপ প্রস্তুতকারক সংস্থার পক্ষে জানানো হয়েছে, এই মূদ্রার বিনিময়ে নির্দিষ্ট অনলাইন স্টোর থেকে পছন্দ মাফিক পণ্য কেনা যাবে।