ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সড়কের পুরনো ইট দিয়েই চলছে সংস্কার কাজ!


গো নিউজ২৪ | জেলা প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০১৭, ১১:২১ এএম
সড়কের পুরনো ইট দিয়েই চলছে সংস্কার কাজ!

রায়পুর-লক্ষীপুর-চাঁদপুর আঞ্চলিক মহাসড়ক প্রশস্তকরনে শর্ত ভঙ্গ করে সড়কের ইট সড়কে লাগিয়ে চলছে সংস্কার কাজ করায় এলাকাবাসী ও সচেতন মহলে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। গত ৭০ বছরের পুরনো ইট তুলে অন্য স্থানে নিয়ে তা ভেঙ্গে তার সাথে নতুন ইট মিশিয়ে তা ওই সড়কের কাজে লাগাচ্ছে। এতে সংস্কার কাজের মান টেকসই হচ্ছে না এবং দ্রুত সড়কটি পুনরায় বেহালের আশঙ্কা করছেন স্থানীয় ঠিকাদার ও জন প্রতিনিধিরা।

গত রোববার রায়পুর পৌরসভা কার্যালয়ের সামনে থেকে রায়পুর থেকে সদর উপজেলার চন্দ্রগঞ্জ ৪০ কি.মি পর্যন্ত  ১১০ কোটি টাকা ব্যয়ে জেলা সড়ক ও জনপথ বিভাগ এ সংস্কারের কাজ শুরু করেন। অপরদিকে অপরিকল্পিতভাবে কাজ করায় দীর্ঘ যানজটে সীমাহীন দূভোর্গ পোহাচ্ছেন যাত্রী, চালক ও সংশ্লিষ্টরা। তবে একাজের দুই ঠিকাদার তাদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন।

লক্ষীপুর সড়ক বিভাগ সূত্রে জানা যায়, চলতি বছরের মার্চ মাসে একনেকের সভায় রায়পুর বর্ডার বাজার থেকে সদর উপজেলার গোহাটা থেকে চন্দ্রগঞ্জ পর্যন্ত ২৭ কি.মি মোট ১শ’ ১০ কোটি টাকা ব্যায়ে ৪০ কি.মি. সড়ক প্রশস্তকরণ প্রকল্প অনুমোদন করা হয়েছে। কুমিল্লা জোনের তিনটি অঞ্চলের মহসড়ক প্রশস্তকরনের জন্য ৪শ ৬৯ কোটি টাকা বরাদ্দ দেয়া হয় তার এ সড়কটি রয়েছে।  উভয় প্রকল্পের নকশা অনুযায়ী  আঞ্চলিক এ মহাসড়কের প্রস্থ ৭ দশমিক তিন মিটার থেকে বৃদ্ধি করে ১০ দশমিক ৩ মিটার করা হবে। একই সঙ্গে সড়কের উভয় পাশে এক মিটার করে মাটির  জায়গা রাখা হবে। এতে সড়কের প্রস্থ দাড়াবে ১২ দশমিক ৩ মিটার।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন জনপ্রতিধি ও  ঠিকাদার জানান, ৭০ বছরের পুরনো ইট সুরকি পৌর শহর এলাকা থেকে বাসাবাড়ি বাজার এলাকা ও রাখালিয়া এলাকায় নিয়ে তার সাথে নতুন ইট মিশিয়ে কাজ করা হচ্ছে। প্রকল্পের শর্ত মোতাবেক কাজ হচ্ছেনা। নিম্ন মানের সামগ্রী ব্যবহারে তদারক সংস্থাকে আরো সক্রিয় হতে হবে।

এ সড়ক সংস্কারের টেন্ডারের কাজ পান (রায়পুর বর্ডার বাজার থেকে লক্ষীপুর সদরের গোহাটা পর্যন্ত)  লক্ষীপুরের ঠিকাদারি প্রতিষ্ঠান রানা বিল্ডাস, হাসান বিল্ডাস ও সালেহ আহাম্মদ জেবির মালিক জেলা কৃষকদলের সাধারণ সম্পাদক আব্দুর রব শামিম, জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাহাবুদ্দিন সাবুর ছোট ভাই আজিজুল করিম বাচ্চু ও বিএনপি নেতা ব্রক্ষণবাড়িয়া সদরের বাসিন্দা ওয়াহেদুল করিম আরজু এবং লক্ষীপুর গো-হাটা থেকে চন্দ্রগঞ্জ পর্যন্ত সড়কের কাজ পান কুমিল্লার সদরের রানা বিল্ডার্সের মালিক মো. আলম।

লক্ষীপুর সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৈাশলী জহিরুল ইসলাম মোবাইল ফোনে জানান, রায়পুর থেকে জেলা সদরের চন্দ্রগঞ্জ পর্যন্ত সড়কের দু’পাশের ঝুকিপূর্ণ গাছগুলো কাটার প্রক্রিয়া সম্পূর্ণ হলেও ঠিকাদাররা রাজস্ব খাতে টাকা জমা না দেওয়ায় তা বিলম্ব হচ্ছে। তবে যেখানে গাছ কাটা প্রয়োজন নেই সেখান থেকে ঠিকাদাররা  সড়ক সংস্কার কাজ শুরু করেছেন।

সড়ক সংস্কার কাজের ঠিকাদার আজিজুল করিম বাচ্চু ও  ওয়াহেদুল করিম আরজু মোবাইল ফোনে জানান, আধুনিক মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের আওতায় শতবর্ষীসহ ঝুকিপূর্ণ গাছগুলো অপসারণ না করায় সড়ক প্রশস্তকরনের কাজ চরম ভাবে বাধাগ্রস্ত হচ্ছে।এ ছাড়াও সড়ক সংস্কার কাজে কোন অনিয়ম হচ্ছে না বলে দাবি করেন।

গোনিউজ২৪/কেআর

 

দেশজুড়ে বিভাগের আরো খবর
মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা