ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

স্বপ্ন পানির নিচে


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট, রাজশাহী প্রকাশিত: আগস্ট ১৮, ২০১৭, ০৪:৫৮ পিএম আপডেট: আগস্ট ১৮, ২০১৭, ১০:৫৮ এএম
স্বপ্ন পানির নিচে

রাজশাহী: বন্যার পানিতে ভাসছে দেশ। পানিতে ডুবে আছে, মাঠ, পুকুর, গ্রাম। রোপা আমন ক্ষেত থেকে শুরু করে, বিভিন্ন সবজির ক্ষেত তলিয়ে গেছে পানিতে। এমনকি শত শত পুকুরও ডুবে গেছে বানের পানিতে। রাজশাহী, নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, বগুড়া, জয়পুরহাট জেলাগুলোতে বন্যার নির্মম আক্রমন। উজানের ঢলে পানির নিচে তলিয়ে গেছে কৃষকের রঙ্গিন স্বপ্ন। প্রান্তিক কৃষকের মুখ ফ্যাকাশে। স্বপ্নহীন বিষাদমাখা ম্লান যেনো। 

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অন্য অনুযায়ী, বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে জেলার পবা, বাগমারা, মোহনপুর, তানোর ও গোদাগাড়ী উপজেলা। এ উপজেলাগুলোতে পুরোপুরি পানিতে তলিয়ে ৬ হাজার ১৩২ হেক্টর ফসলি জমি। এর মধ্যে বাগমারার ২ হাজার ৯৪৩ হেক্টর, মোহনপুরের ২ হাজার ৮৬৬ হেক্টর, গোদাগাড়ীর ২৭০ হেক্টর, পবার ২৮ হেক্টর জমি।

রোপা আমন ক্ষেত তলিয়ে রয়েছে মোহনপুরের ৭৫৯ হেক্টর, গোদাগাড়ীর ২৭০ হেক্টর, পবার ২৮ হেক্টর এবং বাগমারার ২২ হেক্টর। এছাড়াও মোহনপুরের ১১৫ হেক্টর সবজি, ১৫ হেক্টর পান, ১২ হেক্টর মরিচ এখনো পানির নিচে। বাগমারার ২২ হেক্টর সবজি, ৩ হেক্টর পান এবং এক হেক্টর মরিচ ক্ষেতের।

এর পাশাপাশি রাজশাহী জেলায় ৩২০টি বাণিজ্যিক মৎস্য খাবার পানিতে ভেসে গেছে।

রাজশাহীর মোহনপুর উপজেলার ভিমনগর গ্রামের কৃষক মজিদ বলেন, অনেক কষ্টে চার বিঘে জমিতে আমন ধান লাগিয়েছিলাম। কিন্তু বানের পানিতে সব তলিয়ে গেছে। চেয়ে চেয়ে দেখা ছাড়া আর কিছুই করার নেই। 

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক দেব দুলাল ঢালি বলেন, বৃষ্টির পানিতে কৃষকের অনেক ক্ষতি হয়েছে। পরিস্থিতি দুই থেকে তিন দিনের মধ্যে উন্নতি না হলে ক্ষতির পরিমান বাড়বে। 

টাঙ্গাইল সদর, কালিহাতি ও গোপালপুরসহ ৫ উপজেলায় নতুন করে শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। ভেসে গেছে ৩০ হাজার হেক্টর জমির ফসল। নাটোরে আত্রাই নদীর পানি বেড়ে বিপদ সীমার ৫৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে সিংড়া উপজেলার ৭২০ হেক্টর রোপা আমনের ফসল।

নওগাঁ জেলার ৯টি উপজেলার ৫৩টি ইউনিয়নের ২৫৬টি গ্রাম বন্যাকবলিত হয়েছে। সম্পূর্ণভাবে ৯৬০টি এবং আংশিক ভাবে বাড়িঘর ক্ষতিগ্রস্থ হয়েছে ৭ হাজার ৬০৪টি। নওগাঁ কৃষি অফিসের তথ্য অনুযায়ি, বন্যায় ১৬ হাজার ৫৯৯ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্থ হয়েছে। প্রায় দেড় হাজার পুকুরের মাছ বন্যার পানিতে ভেসে গেছে।

জয়পুরহাট জেলায় কৃষি বিভাগের হিসাব মতে, বন্যায় তলিয়ে গেছে প্রায় ৬ হাজার হেক্টর জমির ফসল। ভেসে গেছে অসংখ্য পুকুরের মাছ। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুধেন্দ্রনাথ রায় জানান, শুধুমাত্র জেলার নিম্নাঞ্চলের প্রায় পাঁচ হাজার হেক্টর জমির রোপা আমন ধান ও শাক-সবজির ক্ষেত পানিতে তলিয়ে গেছে। 

বগুড়া জেলায় পাঁচ হাজার ৬৮৭ হেক্টর ফসলি জমি পানিতে তলিয়ে আছে।

সিরাজগঞ্জে বন্যায় তলিয়ে গেছে সাড়ে চার হাজার হেক্টর জমির রোপা আমন, পাট ও সবজি।

গোনিউজ২৪/পিআর

দেশজুড়ে বিভাগের আরো খবর
মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা