২৫ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ১০ ডিসেম্বর ২০১৬ , ৯:০০ পূর্বাহ্ণ

স্কুল ব্যাংকিং এ লক্ষ্যমাত্রা নির্ধারনের নির্দেশ


গো নিউজ২৪ আপডেট: ০৮ নভেম্বর ২০১৫ রবিবার
স্কুল ব্যাংকিং এ লক্ষ্যমাত্রা নির্ধারনের নির্দেশ

ঢাকাঃ বাংলাদেশ ব্যাংক সকল তফসিলী ব্যাংককে স্কুল ব্যাংকিং এ লক্ষ্যমাত্রা নির্ধারনের নির্দেশ দিয়েছে। স্কুল ব্যাংকিংয়ের কার্যক্রমকে আরও গতিশীল ও বিস্তৃত করতে সকল তফসিলী ব্যাংককে বার্ষিক ভিত্তিতে লক্ষ্যমাত্রা নির্ধারণের এর বিষয়ে রোববার নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট থেকে এই সংক্রান্ত পরিপত্র জারি করে সকল তফসিলী ব্যাংককের নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

পরিপত্রে বলা হয়, তফসিলি ব্যাংকের প্রতিটি শাখা বছরে কমপক্ষে একবার তার এলাকায় অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের মধ্যে আর্থিক শিক্ষা কার্যক্রম পরিচালনা করবে। এ কার্যক্রম ২০১৬ সালের জানুয়ারী থেকে শুরু করতে হবে এবং ত্রৈমাসিক ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকে প্রতিবেদন পাঠাতে হবে।

এতে বলা হয়, স্কুল ব্যাংকিংয়ের পরিধি সম্প্রসারণ ও শিক্ষার্থীদের মাঝে আর্থিক শিক্ষা প্রসারের মাধ্যমে কাঙ্খিত লক্ষ্য অর্জনে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ লক্ষ্যে স্কুল ব্যাংকিং হিসাব খোলা ও পরিচালনার জন্য সব ব্যাংক স্বনির্ধারিত বার্ষিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করবে এবং প্রতি বছর ডিসেম্বর মাসের মধ্যে পরবর্তী বছরের জন্য নির্ধারিত লক্ষ্যমাত্রা বাংলাদেশ ব্যাংককে অবহিত করতে হবে। একই সঙ্গে ব্যাংকগুলোকে লক্ষ্যমাত্রা অর্জনে সুনির্দিষ্ট কর্ম পরিকল্পনা প্রণয়নের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

পরিপত্রে আরও বলা হয়, সংশ্লিষ্ট ব্যাংক শিক্ষার্থীদের টিউশন ফি সহ অন্যান্য ফি বা চার্জ গ্রহণে এবং শিক্ষার্থীদের প্রয়োজনীয় আর্থিক সেবা প্রদান বিষয়ে যথাযথ কার্যক্রম গ্রহণ করবে। সুযোগ থাকলে, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের সুবিধা গ্রহণ করে এই সেবা কার্যক্রমের গতি বাড়াতে হবে। মাসে অন্তত একবার শিক্ষার্থীদের সঞ্চয় সংগ্রহের জন্য ভ্রাম্যমাণ কাউন্টার স্থাপন করার উদ্যোগ নিতে হবে।

 

বাংলাদেশ সময়ঃ ২২৪০ ঘন্টা, ০৮ নভেম্বর ২০১৫