২৪ অগ্রাহায়ণ ১৪২৩, শুক্রবার ০৯ ডিসেম্বর ২০১৬ , ২:০৭ পূর্বাহ্ণ

সাকা-মুজাহিদের ফাঁসিতে পাকিস্তানের ক্ষোভ প্রকাশ


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক আপডেট: ২২ নভেম্বর ২০১৫ রবিবার
সাকা-মুজাহিদের ফাঁসিতে পাকিস্তানের ক্ষোভ প্রকাশ

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের দায়ে কুখ্যাত রাজাকার সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মুজাহিদের ফাঁসির রায় কার্যকর হওয়ায় পাকিস্তান জুড়ে ক্ষোভ প্রকাশ।

ভারতীয় সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) জানিয়েছে, সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ উদ্বেগ প্রকাশ করেছে। ওই বিবৃতির বরাত দিয়ে সংবাদসংস্থা পিটিআই জানায়, বাংলাদেশের বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক’ আখ্যা দিয়েছে পাকিস্তান। বাংলাদেশে ১৯৭১-র যুদ্ধ সংক্রান্ত ক্ষেত্রে যে বিচার চলছে তা প্রহসন বলেও মন্তব্য করেছে দেশটি।

পাকিস্তান এ ব্যাপারে আন্তর্জাতিক মহলের প্রতিক্রিয়ার দিকেও তাকিয়ে আসে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, আমরা এ ধরণের দুর্ভাগ্যজনক হত্যাকাণ্ডে গভীরভাবে উদ্বিগ্ন ও চরমভাবে বিরক্ত।      

বিবৃতিতে আরও বলা হয়েছে , ১৯৭৪-এর ৯ এপ্রিল পাকিস্তান-ভারত ও বাংলাদেশের মধ্যে যে চুক্তি হয়েছিল, তার ভিত্তিতে বাংলাদেশে এ সংক্রান্ত বিষয় মীমাংসা হয়ে যাওয়া প্রয়োজন। এটি সুনাম ও একতাকে ত্বরান্বিত করবে।  

উল্লেখ্য, ১৯৭৪ সালের ৯ এপ্রিল নয়াদিল্লীতে অনুষ্ঠিত বাংলাদেশ, পাকিস্তান ও ভারতের পররাষ্ট্র মন্ত্রীদের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে ১৯৫ জন যুদ্ধাপরাধীর বিচার না করে তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের সুযোগ দানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বৈঠক শেষে প্রকাশিত যুক্ত ইশতিহারে বলা হয় যে, ক্ষমাসুন্দর দৃষ্টিতে এই সিদ্ধান্তটি গ্রহণ করা হয়েছে।

জা/আ