২৫ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ১০ ডিসেম্বর ২০১৬ , ৫:১৩ পূর্বাহ্ণ

সাকা ও মুজাহিদের ফাঁসির রায় বহাল


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক আপডেট: ১৮ নভেম্বর ২০১৫ বুধবার
সাকা ও মুজাহিদের ফাঁসির রায় বহাল

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দন্ডপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রিভিউ আবেদনে ফাঁসির রায় বহাল রেখেছেন আপিল বেঞ্চ। আজ বুধবার বেলা সাড়ে ১১ টায় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৪ সদস্যের আপিল বেঞ্চ এই রায় দেন। এই বেঞ্চের অপর সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

সালাউদ্দিন কাদেরে চৌধুরীর পক্ষে শুনানিতে অংশ নেন এডভোকেট খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম যুক্তি তুলে ধরেন। বুধবার সকাল ৯টা ৫ মিনিটে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৪ বিচারপতির আপিল বেঞ্চে সালাউদ্দিন কাদের চৌধুরীর করা রিভিউ আবেদনের শুনানি শুরু হয়।

এর আগে মঙ্গলবার সকালে মুজাহিদের রিভিউ আবেদনের শুনানি শেষ এবং আজকে ১৮ নভেম্বর রায়ের দিন ধার্য্য করা হয়।


এর আগে মঙ্গলবার সালাউদ্দিন কাদের চৌধুরীর রিভিউ আবেদন শুনানির নির্ধারিত দিন থাকলেও প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন ৪ বিচারপতির আপিল বেঞ্চ ‘নট টুডে (আজ নয়)’ বলে আদেশ দেন। সেই মোতাবেক আজকের কার্যতালিকায় তার রিভিউ আবেদনের বিষয়টি ৩ নম্বরে স্থান পায়।

গত ৩০ সেপ্টেম্বর সালাউদ্দিন কাদের চৌধুরীর ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদন্ডাদেশ বহাল রেখে আপিল বিভাগ থেকে পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। এর ১৪ দিনের মাথায় ওই রায় পুনর্বিবেচনার জন্য আবেদন করেন তিনি।

২০ অক্টোবর সুপ্রিম কোর্টের অবকাশকালীন চেম্বার আদালত রায় পুনর্বিবেচনার ওই আবেদন শুনানির জন্য ২ নভেম্বর তারিখ নির্ধারণ করেছিলেন।

পরে সালাউদ্দিন কাদের চৌধুরীর ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানির দিন ১৭ নভেম্বর পুনর্নির্ধারণ করেন আপিল বিভাগ।

২০১৩ সালের ১৭ জুলাই মুজাহিদকে ফাঁসির আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। ২০১০ সালের ২৯ জুন আলী আহসান মোহাম্মাদ মুজাহিদকে গ্রেপ্তার করা হয়। ২০১১ সালের ১১ ডিসেম্বর ডিসেম্বর তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করে প্রসিকিউশন। ২০১২ সালের ২৬ জানুয়ারি আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল।

সালাউদ্দিন কাদের চৌধুরীর ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের এর রায় উপলক্ষে সুপ্রিমকোর্ট ও এর আশপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে।

বি/ইউ