ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ২২, ২০১৭, ০৭:২২ পিএম
শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’

একটি সৃজনশীল মানবিক-মূল্যবোধ সম্পন্ন জাতি গঠনে এবং জনসাধারনের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে চলচ্চিত্রের ভূমিকা অপরিসীম। দেশীয় চলচ্চিত্রের বিকাশ ও উন্নয়ন এবং সুষ্ঠু ও নির্মল চলচ্চিত্র আন্দোলনে বাংলাদেশ শিল্পকলা একাডেমি গত কয়েক বছরে বেশকিছু গুরুত্বপূর্ণ কর্মসূচি পালন করেছে। ২০১১ সাল থেকে নিয়মিত বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ, নিয়মিত বিষয়ভিত্তিক চলচ্চিত্র উৎসব, স্মৃতি-সত্তা-ভবিষ্যৎ শিরোনামে চলচ্চিত্র ব্যক্তিত্বদের স্মরণ, সেমিনার, মতবিনিময় সভা, শিশু চলচ্চিত্র নির্মাণ কোর্স, ফিল্ম অ্যাপ্রেসিয়েশন কোর্স, ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২০১৫’, ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’, ডিজিটাল চলচ্চিত্র নির্মাণ কর্মশালা, নতুন নির্মাতা-নতুন চলচ্চিত্রসহ বিভিন্ন সংগঠনের সাথে যৌথভবে নানামূখি কার্যক্রম পরিচালনা করে আসছে।

এরই ধারাবাহিকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি দ্বিতীয়বারের মত আয়োজন করে ঢাকাসহ দেশের ৬৪ জেলায় একযোগে ৪৪টি চলচ্চিত্র নিয়ে ০৬ থেকে ২১ অক্টোবর ১৬দিনব্যাপী ‘বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২০১৭’। এবারের উৎসবে ৭ সদস্য বিশিষ্ট সিলেকশন কমিটির মাধ্যমে ৫টি বিভাগে যথাক্রমে- বাংলাদেশ ধ্রুপদী চলচ্চিত্র, আন্তর্জাতিকভাবে স্বীকৃত বা পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, সমকালিন দেশীয় চলচ্চিত্র (২০১৫-২০১৬) এবং নারী নির্মাতাদের চলচ্চিত্র স্থান পায়।

গতকাল (২১ অক্টোবর) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ১৬দিনব্যাপী বাংলাদেশ চলচ্চিত্র উৎসব ২০১৭ এর সমাপনী ও পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সম্মানিত মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব জনাব হাসান ইমাম, চলচ্চিত্র নির্মাতা মস্হিউদ্দিন শাকের, জনাব মোস্তফা সরয়ার ফারুকী এবং ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের পরিচালক জনাব বদরুল আনম ভূঁইয়া। সমাপনী অনুষ্ঠানে শুরুতেই একাডেমির পরিবেশনায় দুটি দলীয় নৃত্য পরিবেশিত হয় যথাক্রমে অষ্ট নায়িকা ও উড়ন্ত পাখি।

উৎসবে জমাকৃত সমকালিন চলচ্চিত্র (২০১৫-২০১৬) থেকে ১১টি চলচ্চিত্র প্রদর্শনীর জন্য চুড়ান্ত করা হয়। এই ১১টি চলচ্চিত্র হতে ৫ সদস্য বিশিষ্ট জুরি কমিটির মাধ্যমে বাছাই করে ৩টি বিভাগে পুরস্কার প্রদান করা হয় যথাক্রমে- শ্রেষ্ঠ চলচ্চিত্র প্রাপ্ত হয়েছে ইমপ্রেস টেলিফ্লিমের চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’- ২ লক্ষ টাকার নগদ অর্থসহ রেপ্লিকা ও ক্রেস্ট গ্রহণ করেন নির্বাহী পরিচালক জনাব ইফতেখারুল চিশতি, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা প্রাপ্ত হয়েছেন অজ্ঞাতনামার চলচ্চিত্রের পরিচালক তৌকির আহমেদ- ১ লক্ষ টাকর নগত অর্থ, রেপ্লিকা ও ক্রেস গ্রহণ করেন ও  বিশেষ জুরি পুরস্কার প্রাপ্ত হয়েছেন চলচ্চিত্র আন্ডার কনস্ট্রাকশন ৫০ হাজার টাকার রেপ্লিকাসহ নগদ অর্থ মূল্য গ্রহন করেন অভিনেত্রী ঋতিকা নন্দিনী শিমু। এছাড়াও উৎসবে অংশগ্রহণকারী সকল চলচ্চিত্র নির্মাতাদের হাতে সনদপত্র তুলে দেয় অতিথিবৃন্দ।

গো নিউজ২৪/পিএ

বিনোদন বিভাগের আরো খবর
বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী