২৬ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ১০ ডিসেম্বর ২০১৬ , ২:৪৯ অপরাহ্ণ

শীতকালীন করমেলার শেষ দিন আজ


গো নিউজ২৪ আপডেট: ২১ নভেম্বর ২০১৫ শনিবার
শীতকালীন করমেলার শেষ দিন আজ

ঢাকায় তিন দিনের শীতকালীন আয়কর মেলার প্রথম দিন বৃহস্পতিবার ১০ হাজারেরও বেশি করদাতা আয়কর বিবরণী জমা দিয়েছেন। শুক্র ও শনিবার সরকারি ছুটির দিনে আরও বেশি সংখ্যক করদাতা মেলায় আসবে বলে আশা করছেন এনবিআর কর্মকর্তারা। বৃহস্পতিবার মোট কত টাকার কর আদায় হয়েছে, তার চূড়ান্ত হিসাব করেনি এনবিআর।

শনিবার মেলার শেষ দিনে সে তথ্য প্রকাশ করা হবে বলে জানিয়েছেন এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন।

অফিসার্স ক্লাবের পাশাপাশি ঢাকার উত্তরা ১৩ নম্বর সেক্টরে কর অঞ্চল-৯ প্রাঙ্গণে এবং বিভাগীয় শহর চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, খুলনা, বরিশাল ও রংপুরে আগামী ২১ নভেম্বর পর্যন্ত চলবে এ মেলা।

তবে মেলায় ব্যাংকের কোনো বুথ না থাকায় চেক বা পে-অর্ডার জমা দেওয়ায় সমস্যা হচ্ছে বলে জানিয়ছেন কয়েকজন করদাতা।  

মেলায় প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে ২০১৫-১৬ করবর্ষের আয়কর বিবরণী জমা দেওয়া যাচ্ছে। একইসঙ্গে নতুন ই-টিআইএন নেওয়া যাচ্ছে এবং যাদের ই-টিআইএন আছে, তারা পুনর্নিবন্ধন করতে পারছেন।

যারা এখনও আয়কর রিটার্ন দাখিল করেননি তারা শীতকালীন মেলায় গিয়ে জমা দিতে পারবেন।

চলতি অর্থবছরে বাজেটে ১ লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা রাজস্ব আদায়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে আয়কর থেকে সবচেয়ে বেশি ৬৫ হাজার ৯৩২ কোটি টাকা আদায়ের লক্ষ্য রয়েছে, যা মোট রাজস্ব আয়ের ৩৭ দশমিক ৩৮ শতাংশ।  

এনবিআর এর হিসাবে দেশে টিআইএনধারী আছেন প্রায় ১৮ লাখ। তাদের সবাই নিয়মিত আয়কর বিবরণী জমা দেন না। ১২ লাখের মতো করদাতা আয়কর বিবরণী জমা দেন।

জা/আ