ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শাকিব ও চলচ্চিত্র পরিবারের মধ্যে ‘ইগো’ যুদ্ধ, সমাধানের পথ নেই?


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২১, ২০১৭, ০৩:০০ পিএম আপডেট: আগস্ট ২১, ২০১৭, ০৯:০৮ এএম
শাকিব ও চলচ্চিত্র পরিবারের মধ্যে ‘ইগো’ যুদ্ধ, সমাধানের পথ নেই?

ঢাকা: বেশ কয়েকদিন ধরেই ঢাকাই চলচ্চিত্রে অস্থিরতা বিরাজমান। বিশেষ করে চলচ্চিত্র পরিবারের সঙ্গে সুপারস্টার অভিনেতা শাকিব খানের সম্পর্ক মোটেও ভালো যাচ্ছে না। যৌথ প্রযোজনা নিয়ে শাকিবের বিপক্ষে সবার অবস্থান। শিল্পী সমিতি ও পরিচালক সমিতিসহ চলচ্চিত্র পরিবারের অন্যতম প্রধান হিসেবে এখন আছেন ঢাকাই চলচ্চিত্রের মিঞা ভাই খ্যাত ফারুক। আর তিনিই এবার ইশারা ইঙ্গিতে শাকিবকে কাছে ডাকছেন।    

গেল জুন মাসে যৌথ প্রযোজনার বিপক্ষে অবস্থান নেয় চলচ্চিত্র পরিবার। এই ইস্যুকে কেন্দ্র করে রাজপথে ধড়পাকড় পর্যন্ত হয়ে যায়। প্রদর্শক সমিতির সভাপতি ইফতেকার জামিল নওশাদের উপরও হামলা করে চলচ্চিত্র পরিবারের সদস্যরা। শুধু তাই না, দফায় দফায় সাংবাদিক সম্মেলনের মতো ঘটনাও ঘটে। দেশের হলে নিষিদ্ধ করা হয় মিশা, রিয়াজ, জায়েদ, বদি, খসরু ও গুলজারের চলচ্চিত্র। অন্যদিকে যৌথ প্রযোজনার ছবির বিপক্ষে দাঁড়ালে সবাইকে উদ্দেশ্য করে শাকিব ‘স্টুপিড’ শব্দটি উচ্চারণ করেন। যা ফারুককে বলা হয়েছে বলে ঘটনা অন্যদিকে ঘুরিয়ে দেয় চলচ্চিত্র পরিবারের অনেকে।

চিত্রনায়ক ফারুককে উদ্দেশ্য করে ‘কটু কথা’র অভিযোগে চলচ্চিত্র পরিবারও পাল্টা জবাব হিসেবে শাকিবকে বয়কট করে। ঢাকাই চলচ্চিত্রে তার সঙ্গে কাউকে কাজ না করারও আহ্বান জানানো হয়। এমন অবস্থায় শাকিবের স্পর্ধা নিয়েও প্রশ্ন তোলেন অনেক সিনিয়র অভিনেতা। পুরো ইন্ডাস্ট্রির সঙ্গে দূরত্ব তৈরি হয় শাকিবের। তবে কাজ থামাননি শাকিব। চলচ্চিত্র পরিবার নিষিদ্ধ করলেও আদালতের নির্দেশে অভিনয় শুরু করেন তিনি। শাপলা মিডিয়ার পাঁচটি ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন। পুরোদমে চলছে ছবির শ্যুটিং। 

তবে এসব পাল্টাপাল্টি কর্মসূচিতে দিনকে দিন পিছিয়ে পড়ছে গোটা ইন্ডাস্ট্রি। যে এফডিসিতে আগে কাজের চাপে কারো দম ফেলার সুযোগ ছিলো না, সেই ইন্ডাস্ট্রিতে এখন একের বিপরীতে অন্যের কূটনীতিই বেশী লক্ষ্য করা যাচ্ছে। আর এমন স্থবির অবস্থায় এগিয়ে এসেছেন চিত্রনায়ক ফারুক। মত, দ্বিমত সবাইকে নিয়ে তিনি এফডিসিতে কাজের পরিবেশ ফিরিয়ে আনতে বদ্ধ পরিকর। আর এফডিসি চাঙ্গা করতে সুপারস্টার অভিনেতা শাকিব খানের কোনো বিকল্প নেই। তাই বিভিন্ন গণমাধ্যমে দেয়া বক্তব্যে ইশারা ইঙ্গিতে শাকিবকে ডাকছেন মিঞা ভাই!

এরইমধ্যে ফারুকের নেতৃত্বে চলচ্চিত্র পরিবারের দ্বারা হেনস্থার শিকার চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি নওশাদের সঙ্গে ঝামেলা মিটমাট করেছেন। বর্তমানে প্রদর্শক সমিতির সঙ্গে কোনো ঝামেলা নেই চলচ্চিত্র পরিবারের। তবে চিত্রনায়ক শাকিবের সঙ্গে কেনো ঝামেলা মিটছে না এমন প্রশ্ন এখন সবার। অনেকের ধারনা, শাকিবের সঙ্গে ভুল বোঝাবুঝির মিমাংসা হয়ে গেলেই শান্তির পরিবেশ ফিরবে চলচ্চিত্রাঙ্গনে। 

আর শিগগির যে শাকিবের সঙ্গেও মিমাংসায় যাবে চলচ্চিত্র পরিবার, সম্প্রতি তারও ইঙ্গিত দিয়েছেন প্রদর্শক সমিতির সভাপতি ইফতেকার। তিনি গণমাধ্যমে জানিয়ে ছিলেন যে, আমাদের সঙ্গে যেমন চলচ্চিত্র পরিবারের সমস্যা সমাধান হয়েছে, তেমনি শাকিব খানের সঙ্গেও চলচ্চিত্র পরিবারের সমস্যাটা আলোচনার মাধ্যমে সমাধান হতে পারে। যদি না হয়, তাহলে আমরা আমাদের সিদ্ধান্তও বদলাতে বাধ্য হব। হল বন্ধ করে দেব। আমাদের যদি চলচ্চিত্র পরিবারের মধ্যে রাখাই হয়, তাহলে শাকিবকে বাদ নিয়ে নয়।

নওশাদের এমন হুঁশিয়ারি নিয়ে ভাবছে চলচ্চিত্র পরিবার। গেল এপ্রিল থেকে শাকিবের সঙ্গে প্রচুর ভুল বোঝাবুঝির জন্ম দিয়েছে চলচ্চিত্র পরিবার নামের এই সংগঠনটি। শাকিবের বিরুদ্ধে তারা যেমন অনেক নেতিবাচক সিদ্ধান্ত নিয়েছেন, তেমনি শাকিবও চলচ্চিত্র পরিবারকে কখনো হেয় করে কথা বলেছেন বলে অভিযোগ রয়েছে। তবে এসব সমস্যা বাংলা চলচ্চিত্রে স্থায়ী সংকট তৈরি করে দিচ্ছে। যার কিছুটা আন্দাজ করতে পারছেন সবােই। এখন তাই এসব সমস্যা সমাধান করতে দুই পক্ষের সদিচ্ছা লক্ষ্য করা গেলেও তাদের মাঝখানে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছে ‘ইগো’।

সমাধানের পথে গেলে কাউকে না কাউকে এগিয়ে যাওয়া লাগবে, কিন্তু গেল কয়েক মাসে ঘটে যাওয়া কৃতকর্মের কারণে সেটা হচ্ছে না। এখন তাদের মধ্যে একটা সেতু দরকার। আর এই সেতুর কাজটি করতে পারেন চিত্রনায়ক ফারুক, কিংবদন্তি নায়করাজ এবং আলমগীরের মতো সিনিয়রাই। অন্তত এমনটাই ভাবছেন ঢাকাই সিনেমার সাধারণ দর্শক।

যদিও এরইমধ্যে শাকিবকে  মিঞা ভাই খ্যাত চিত্রনায়ক ফারুক নিজের সন্তানের মতো দাবি করে বলেছেন, শাকিব আমার সন্তানের মতো। ও কেন দূরে থাকবে। ও কেন আমাদের কাছে আসে না? আমাদের সঙ্গে বসুক, খোলামেলা আলোচনা হোক। কোনো ভুলত্রুটি থাকলে সমাধানও হবে। কারণ চলচ্চিত্র রক্ষার এই আন্দোলন আমার একার নয়, সবার। সবার স্বার্থেই তো কাজ করব। 

বাংলা চলচ্চিত্রের এই সংকট সময়ে শাকিবকে পাশে চাইলেও তেমন উদ্যোগ মিলছে না চিত্রনায়ক ফারুকের কাছ থেকে। অন্যদিকে ইগো বিষয়ক কারণে শাকিবও নিজ থেকে চলচ্চিত্র পরিবারের কাছে যাচ্ছেন না। আর এসব কারণে একটা গোমর পরিস্থিতি সবার মধ্যেই বিরাজমান। এখন পুরো ব্যাপারটাই নির্ভর করছে দুই পক্ষের সদিচ্ছার উপর। যতো দ্রুতই সবার মধ্যে একটা সমন্বয় সাধন হবে, তখনই বাংলা চলচ্চিত্র ফের ঘুরে দাঁড়াবে। 

গো নিউজ/এমটিএল

বিনোদন বিভাগের আরো খবর
বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী