ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

শফিক রেহমানকে যেতে হবে বিচারিক আদালতে


গো নিউজ২৪ | আইন-আদালত ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০১৬, ০৬:২১ পিএম
শফিক রেহমানকে যেতে হবে বিচারিক আদালতে

প্রধানমন্ত্রীর পুত্র ও তথ্যপ্রযুক্তি বিষয়ক ‍উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ করে হত্যা চেষ্টার অভিযোগে দায়েরকৃত মামলায় শফিক রেহমানকে (নিম্ন) বিচারিক আদালতে জামিন আবেদনের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

একই সঙ্গে শফিক রেহমানের আবেদন করার পর তার জামিন মঞ্জুর করার বিষয়টি বিবেচনার জন্য বিচারিক আদালতকে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

এর আগে শফিক রেহমানকে তিন মাসের দেয়া জামিনের রায় পুনঃবিবেচনা এবং মেয়াদ বাড়ানোর আবেদন নিষ্পত্তি করে বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। অপরদিকে শফিক রেহমানের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এজে মোহাম্মদ আলী ও মো. আসাদুজ্জামান।

পরে মাহবুবে আলম সাংবাদিকদের জানান, জামিনের জন্য এখন শফিক রেহমানকে ম্যাজিস্ট্রেট কোর্টে যেতে হবে।

আসাদুজ্জামান সাংবাদিকদের জানান, ৩০ নভেম্বর শফিক রেহমানের জামিনের মেয়াদ শেষ হয়। এর আগে আপিল বিভাগে তিন মাসের জামিন আদেশ পুনঃবিবেচনা চেয়ে ১৫ নভেম্বর একটি আবেদন করা হয়। পরে জামিনের মেয়াদ বাড়ানোরও আবেদনও করা হয়। আজ আদালত আবেদনটি নিষ্পত্তি করে শফিক রেহমানকে বিচারিক আদালতে জামিন আবেদন করতে এবং তা বিবেচনা করতে বিচারিক আদালতকে নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, ১৪ ডিসেম্বর (নিম্ন) বিচারিক আদালতে এই মামলার শুনানির জন্য তারিখ ধার্য রয়েছে।

উল্লেখ্য, গত ১৬ এপ্রিল রাজধানীর ইস্কাটনের বাসা থেকে শফিক রেহমানকে গ্রেফতার করে ঢাকা মহনগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র এবং তার তথ্যপ্রযুক্তি ও যোগোযোগ উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে যুক্তরাষ্ট্রে অপহরণ করে হত্যাচেষ্টা পরিকল্পনার অভিযোগে দায়ের করা মামলায় গ্রেফতার দেখানো হয় তাকে।

এ মামলায় গত ৭ জুন শফিক রেহমানের জামিনের আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। এ খারিজ আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি) করে জামিন চান শফিক রেহমান।

গত ২৯ জুন অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত শুনানির দিন ১৪ জুলাই ধার্য করে আবেদনটি পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। এ আবেদনের শুনানি শেষে ১৭ জুলাই শফিক রেহমানের আপিলের অনুমতির (লিভ টু আপিল) আবেদন মঞ্জুর করেন আপিল বিভাগ।

পাশাপাশি আপিলের সারসংক্ষেপ শফিক রেহমানের আইনজীবীদের তিন সপ্তাহের মধ্যে এবং রাষ্ট্রপক্ষকে এক সপ্তাহের মধ্যে জমা দেয়ার আদেশ দেন। পরে আপিলের ওপর শুনানি শেষে ৩১ আগস্ট রায় দেন আপিল বিভাগ। রায়ে তিন মাস বা এই মামলায় পুলিশ প্রতিবেদন দাখিল না করা পর্যন্ত শফিক রেহমানকে জামিন দিয়েছেন আপিল বিভাগ।

 

গো নিউজ২৪/জা আ 

আইন-আদালত বিভাগের আরো খবর
জামিন পেলেন মামুনুল হক

জামিন পেলেন মামুনুল হক

৫ মিনিটের মধ্যেই জামিন পেলেন ড. ইউনূস

৫ মিনিটের মধ্যেই জামিন পেলেন ড. ইউনূস

নোবেলজয়ী  ড. ইউনূসের ৬ মাসের কারাদণ্ড

নোবেলজয়ী ড. ইউনূসের ৬ মাসের কারাদণ্ড

‘খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না’

‘খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না’

দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন, রাষ্ট্রপক্ষের আইনজীবীকে হাইকোর্ট

দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন, রাষ্ট্রপক্ষের আইনজীবীকে হাইকোর্ট

ভাইস চেয়ারম্যানসহ ১৫ বিএনপি নেতার চার বছরের কারাদণ্ড

ভাইস চেয়ারম্যানসহ ১৫ বিএনপি নেতার চার বছরের কারাদণ্ড