ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রায় দ্রুত কার্যকর চাই : পিপি ওয়াজেদ খোকন


গো নিউজ২৪ | নারায়ণগঞ্জ প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ২২, ২০১৭, ০৭:৫৫ পিএম
রায় দ্রুত কার্যকর চাই : পিপি ওয়াজেদ খোকন

ঢাকা: নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলা পরিচালনা করতে গিয়ে কখনো আসামি পক্ষের চোখ রাঙানি, আসামি পক্ষের আইনজীবীদের রোষানলে পড়লেও শেষতক কড়াভাবেই আইনি লড়াই চালান নারায়ণগঞ্জ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ওয়াজেদ আলী খোকন।

মঙ্গলবার (২২ আগস্ট) নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলায় নিম্ন আদালত প্রদত্ত মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২৬ জনের মধ্যে ১১ জনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। আর বিভিন্ন মেয়াদে দণ্ডপ্রাপ্ত অপর ৯ জনের সাজা আগেরটিই বহাল আছে। এর আগে গত ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালত ২৬ জনের মৃত্যুদণ্ড ও ৯ জনের কারাদণ্ড প্রদান করে।

বিকেলে উচ্চ আদালতের রায়কে স্বাগত জানিয়ে পিপি ওয়াজেদ আলী খোকন বলেন, ‘আমরা চাই এ রায় দ্রুত কার্যকর করা হোক। নিম্ন আদালতে সাক্ষ্য প্রমাণের যে ভিত ছিল সেটা উচ্চ আদালতেও সত্য প্রমাণিত হয়েছে। এলিট ফোর্স বাহিনীর যে অবজারবেশন ছিল যে গুটি কয়েকজন সদস্যের অপরাধের দায়িত্ব সম্পূর্ণ বাহিনী নিতে পারে না। যার ফলে আমাদের অবজারবেশন উচ্চ আদালতে বহাল রয়েছে।’

এর আগে গত ১৬ জানুয়ারী রায় ঘোষণার পর পিপি বলেন, কে কোন বাহিনীর, কোন সংস্থার, কে জনপ্রতিনিধি, কে রাজনীতিক সেগুলো আদালতের কাছে বিবেচ্য না। দেশের সংবিধানের উর্ধ্বে কেউ নয়। সে যত বড় প্রভাবশালী বা চেয়ারের মালিক হোক। দায়িত্বপ্রাপ্ত এলিট ফোর্স হিসাবে তারা ক্ষমতার অপব্যবহার করেছে এবং দায়িত্ব থেকে সরকারি পোশাক করে এ নৃশংস হত্যাকাণ্ড তারা করেছে। এ আদালত যে কোন অপরাধীর বিচার করতে পারে, আদালত যে কোন ব্যক্তিকে বিচারের সম্মুখীন করতে পারে এ রায়ের মাধ্যমে এটি প্রমাণ হলো। কেউ আইনের উর্ধ্বে নয়। কোন অপরাধ করে পার পাওয়া যায় না।

গেল ২০১৪ সালের ২৭ এপ্রিল ফতুল্লার লামাপাড়া থেকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাউন্সিলর নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে অপহরণ করা হয়। তিনদিন পর শীতলক্ষ্যা নদীতে তাদের লাশ পাওয়া যায়। ওই ঘটনায় নিহত নজরুলের স্ত্রী বিউটি ও চন্দন সরকারের জামাতা বিজয় কুমার পাল দুটি মামলা করেন। হাইকোর্টের নির্দেশে র‌্যাবের তিন ঊর্ধ্বতন কর্মকর্তাকে এই মামলায় গ্রেপ্তার দেখায় পুলিশ। তার আগে তিনজনকে নিজ নিজ বাহিনীতে ফেরত নেয়া হয় এবং তাদের চাকরি থেকে অব্যাহতি দেয়া হয়।

একসঙ্গে দুই মামলার বিচার শেষে চলতি বছরের ১৬ জানুয়ারি রায় দেন নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ আদালত সৈয়দ এনায়েত হোসেন। লে. কর্নেল (অব.) তারেক সাঈদ মোহাম্মদ, সাবেক ওয়ার্ড কাউন্সিলর নূর হোসেনসহ ২৬ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয় ওই রায়ে। ৩৫ জন আসামির মধ্যে বাকি ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত ২৬ জনের মধ্যে গ্রেপ্তার ও আত্মসমর্পণ করে কারাগারে থাকা ২০ জন নিয়মিত ও জেল আপিল করেন। এছাড়া নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের রায় অনুমোদনের জন্য নথিও ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে আসে।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নির্দেশে অগ্রাধিকার ভিত্তিতে পেপারবুক প্রস্তুত করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখা এবং এরপর প্রধান বিচারপতি আলোচিত এ মামলার শুনানির জন্য ১৭ মে বেঞ্চ নির্ধারণ করে দেন। ২২ মে শুনানি শুরু হয়।

৩৩ কার্যদিবসের শুনানিতে রাষ্ট্রপক্ষে অংশ নেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এমএ মান্নান্ন মোহন ও জাহিদ সরওয়ার কাজল এবং সহকারী অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ। আসামিপক্ষে ছিলেন আইনজীবী মনসুরুল হক চৌধুরী, এসএম শাহজাহান, এহসান উল্লাহ প্রমুখ।

গোনিউজ২৪/পিআর

আইন-আদালত বিভাগের আরো খবর
জামিন পেলেন মামুনুল হক

জামিন পেলেন মামুনুল হক

৫ মিনিটের মধ্যেই জামিন পেলেন ড. ইউনূস

৫ মিনিটের মধ্যেই জামিন পেলেন ড. ইউনূস

নোবেলজয়ী  ড. ইউনূসের ৬ মাসের কারাদণ্ড

নোবেলজয়ী ড. ইউনূসের ৬ মাসের কারাদণ্ড

‘খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না’

‘খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না’

দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন, রাষ্ট্রপক্ষের আইনজীবীকে হাইকোর্ট

দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন, রাষ্ট্রপক্ষের আইনজীবীকে হাইকোর্ট

ভাইস চেয়ারম্যানসহ ১৫ বিএনপি নেতার চার বছরের কারাদণ্ড

ভাইস চেয়ারম্যানসহ ১৫ বিএনপি নেতার চার বছরের কারাদণ্ড