ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

যে ৫ কারণে অবসর নিতে হবে ধোনিকে


গো নিউজ২৪ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: মে ২৯, ২০১৭, ০৪:৫১ পিএম আপডেট: মে ২৯, ২০১৭, ১১:৩৫ এএম
যে ৫ কারণে অবসর নিতে হবে ধোনিকে

মহেন্দ্র সিং ধোনি প্রথম থেকেই নিজের সমর্থকদের চমক দেখিয়ে আসছেন। ২০০৪ সালে ভাইজ্যাগে পাকিস্তান বোলারদের খড় কুটোর মতো উড়িয়ে নজরকাড়া এক ইনিংস খেলে নিজেকে আন্তর্জাতিক ক্রিকেটে তুলে ধরেছিলেন মাহি। তার পর থেকে তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। এমনকি যখন জাতীয় ক্রিকেট দলের নেতৃত্ব থেকে হাসি মুখে সরে এলেন, তখনও তিনি আর পিছনে ফিরে তাকাননি।

তিনি যখন বিয়ে করলেন, কিংবা টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেললেন, তা কেউই আগাম আঁচ করতে পারেননি। সবটাই হয়েছে মুহূর্তের মধ্যে এবং কোনও শোরগোল ছাড়াই। এমনকি তিনি যখন সীমিত ওভার ক্রিকেটের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত জানিয়েছিলেন, তখন নাকি ধোনি নিজের রুমে ভিডিও গেম খেলছিলেন। এটাই আসলে মহেন্দ্র সিং ধোনি। যাঁকে কোনও কিছুই গ্রাস করতে পারে না।

আইপিএল দশের ফাইনালে নজরকাড়া পারফরম্যান্স করে ধোনি নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। এখন হাওয়ায় কথা উড়ে বেড়াচ্ছে, আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো পারফরম্যান্স করতে না পারলে তিনি সব বিভাগের ক্রিকেট থেকে চিরকালের জন্য সরে দাঁড়াবেন। সেখানে ভালো ফলাফল করলেও, ক্রিকেট থেকে অবসর নিয়ে ফেলার বিষয়টি নিশ্চিতভাবে ধোনির মাথায় ঘুরে বেড়াবে।

এর অর্থ এই নয় যে তিনি ভবিষ্যতের টুর্নামেন্টের জন্য ফিট নন কিংবা তাঁর বর্তমান পারফরম্যান্স খুব একটা ভালো নয় বলে। তিনি ভালোই জানেন কখন জায়গা ছাড়তে হয়। তাঁর কাছে নিজের স্বার্থের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ ভারতীয় ক্রিকেটের স্বার্থ। তিনি এমনই। তিনি মহেন্দ্র সিং ধোনি। এবার দেখে নেওয়া যাক, কোনও পাঁচটি কারণে ধোনি চ্যাম্পিয়ন্স ট্রফির পর আন্তর্জাতিক ক্রিকেটকে গুডবাই বলে দিতে পারেন?

 

১। জাতীয় দলের বেঞ্চে উঠতি প্রতিভাবান ক্রিকেটারদের ভিড়

ঋষভ পান্থ, সঞ্জু স্যামসনের মতো তরুণ ক্রিকেটাররা সদ্য শেষ হওয়া আইপিএলে ক্রিজে ব্যাট হাতে ঝড় তোলার পাশাপাশি উইকেটের পিছনে দাঁড়িয়ে একযোগে সবার নজর টেনেছেন। অনেকের ধারণা, এই তরুণ প্রতিভাবান ক্রিকেটারদের শীঘ্রই জাতীয় দলে নিয়মিতভাবে সুযোগ দিয়ে তৈরি করে রাখা উচিত। কারণ, ঠিক দু’বছর পর ভারত ৫০ ওভার বিশ্বকাপে অংশগ্রহণ করবে। ২০১৪ সালে বর্ডার-গাভাসকর টেস্টের মাঝপথে ধোনি অবসর নেওয়ার পর অনেকে তাঁকে নিয়ে সমালোচনা করেছিলেন। ধোনিকে স্বার্থপর বলেছিলেন। অথচ ধোনি সেবারে টেস্ট থেকে বিদায় নিয়ে যাঁকে দলে জায়গা করে দিলেন, সেই ঋদ্ধিমান সাহা কিন্তু সহজে নতুন দায়িত্ব সাবলীলভাবে সামলে দিয়েছিলেন। শেষ তিন বছর টেস্টে ঋদ্ধিমান সাহার উত্থান দেখলে বোঝা যায়, ধোনি সঠিক সময় নিজের জায়গা ছেড়ে কিভাবে ভারতীয় ক্রিকেটে নতুন তারকা তুলে আনলেন। সেক্ষেত্রে চ্যাম্পিয়ন্স ট্রফির পর সীমিত ওভার ক্রিকেট থেকেও ধোনি বিদায় নিয়ে ভারতীয় ক্রিকেটে ঋষভ পান্থ, সঞ্জু স্যামশনের মতো উজ্জ্বল তারকার আর্বিভাব ঘটাতে পারেন।


২। ধোনির ব্যাটে এখনও রয়েছে যাদু স্পর্শ

ক্রিকেটের ক্ষেত্রে একজন ক্রিকেটার ফর্মে থাকতে থাকতে বিদায় নিলে তাঁকে সবাই মনে রাখে। কিন্তু সে জায়গায় একজন ক্রিকেটার অফ ফর্মের কবলে পড়ে ক্রিকেটকে গুডবাই জানালে, তাঁকে আর কেউই মনে রাখতে চান না। ধোনি এই মুহূর্তে দারুণ ফিট। এখনও ব্যাট হাতে নজরকাড়া পারফরম্যান করার পাশাপাশি প্রায় প্রতি ম্যাচে উইকেটের পিছনে দাঁড়িয়ে অসাধারণভাবে নেতৃত্ব দিয়ে চলেছেন তিনি। তাঁর এখনও পর্যন্ত ক্ষমতা রয়েছে একার হাতে ভারতীয় দলকে জয় এনে দেওয়ার। যদিও ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, পিক ফর্মে থাকতে থাকতে এখনই উচিত হবে ধোনির মতো একজন গ্রেট ক্রিকেটারের ক্রিকেটকে আলবিদা বলে দেওয়া।

৩। ধোনি যে দলটা তৈরি করেছেন, তারা এখন সাবলম্বী

ধোনি নিজের ৯ বছরের অধিনায়কত্বে যে দলটা গড়েছেন, বর্তমানে সেই দলটি দারুণভাবে সাবলম্বী। এই দল এখন বিশ্বের যেকোনও প্রান্তে গিয়ে নিজেদের ক্ষমতায় যেকোনও ম্যাচ জিততে পারে। ভারত আপাতত পাকিস্তান কিংবা শ্রীলঙ্কার পরিস্থিতিতে নেই, যারা এখনও পর্যন্ত প্রকৃত একজন ম্যাচ উইনার ক্রিকেটার খুঁজে বেড়াচ্ছে। এই দলে সবাই ম্যাচ উইনার।

৪। আইপিএলের খারাপ ফর্ম

তাঁর কাছ থেকে এবারের আইপিএল যতটা আশা করা গিয়েছিল, মহেন্দ্র সিং ধোনি ততটা দর্শকদের হতাশ করেছেন। কুড়ি-বিশের ক্রিকেটে তিনি যেন নিজের সেই আগের ভালো খেলার ঝাঁঝটা হারিয়ে ফেলেছেন। টি-২০ ক্রিকেটে যে মেজাজে খেলতে হয়, ধোনি যেন সেটা থেকে অনেকটা বেরিয়ে এসেছেন। না চেয়েও তিনি একের পর এক ম্যাচে খারাপ পারফরম্যান্সের পসরা সাজিয়ে গেলেন সাধের আইপিএলে রাইজিং পুণে সুপার জায়েন্টের জার্সি গায়ে। এবার যদি সেই একই জিনিষ চ্যাম্পিয়ন্স ট্রফিতে হয়, তাহলে ধোনির সমালোচকের জায়গায় শুধু পুণের মালিক হর্ষ গোয়েঙ্কা নয়, আরও অনেকের নাম উঠে আসবে।

৫। নিজের আইপিএল কেরিয়ার দীর্ঘয়িত করতে চাইবেন

ধোনি নিশ্চিতরূপে আইপিএলে একটা লম্বা সময় ধরে খেলতে চাইবেন। কমবেশি সবাই জানেন, পরের বছর আইপিএল প্রায় সব ক্রিকেটারকে নিলামে তোলা হবে। সেখানে ধোনি যে দলে থাকবেন, সেখানকার নেতৃত্বের দায়িত্ব তাঁর কাঁধেই বর্তাবে। এটাও এখন ধোনির মাথায় ঘোরাফেরা করতে পারে। আগের কারণগুলির পাশাপাশি এটার জন্যও তিনি আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির পর ভারতীয় ক্রিকেট  থেকে অবসর নিয়ে ফেলতে পারেন।

 

 

গো নিউজ২৪/এএফ 

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ