ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

যার জন্য এত পরিশ্রম এখন তো সেই পরীক্ষা: তামিম


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: মে ৩০, ২০১৭, ০৫:০১ এএম
যার জন্য এত পরিশ্রম এখন তো সেই পরীক্ষা: তামিম

ত্রিনিদাদ বা অ্যান্টিগার কোনো একটি হোটেল। ২০০৭ বিশ্বকাপের প্রথম ম্যাচে ঝড় বইয়ে তামিম ইকবাল আন্তর্জাতিক ক্রিকেটে মহাসমারোহে নিজের আগমনীবার্তা শুনিয়েছেন। এরপর মিডিয়ার তাঁর পিছু নেওয়া স্বাভাবিক। তামিম সেদিন কোনো দলকেই যে উড়িয়ে দেওয়া অসম্ভব নয় সেটা বলছিলেন এবং তাঁর কথা উড়িয়ে দেওয়ার কোনো সুযোগ নেই। দৃশ্যটা খুব বেশি করে মনে পড়ে ঠিক তামিমের কথার জন্য নয়, কথা চলার সময় এক মোটাসোটা মানুষ পাশে এসে দাঁড়িয়েছিলেন বলে। মানুষটার নাম ক্লাইভ লয়েড। তখনো পর্যন্ত ক্রিকেটে উড়িয়ে দেওয়ার কথা এলে তাঁর কথাটাই সবার আগে আসে, ৭৫ টেস্টে ৩৬টি জয়ে তাঁর ওয়েস্ট ইন্ডিজই শুধু বিপক্ষদের নিয়ে ছেলেখেলা খেলত। সেভাবেই দু-দুটি বিশ্বকাপ জেতা হয়ে গেছে, টানা তৃতীয়টা যে জেতা হয়নি সেটা আসলে স্রেফ ভাগ্যের ফের।

তামিমখ্যাতি তত দিনে ওই মুলুকেও এমন ছড়িয়ে পড়েছে যে লয়েডও তাঁকে দেখলে পিঠ চাপড়ানোর দরকার দেখেন। এত বছর পর, তবু স্পষ্ট শুনতে পাই ভরাট গলার উচ্চারণটা, ‘অলওয়েজ প্লে লাইক দিস। ’ সেই ‘লাইক দিস’ মানে কী? মানে হলো স্ট্রোক খেলতে ভয় না পাওয়া। সব সময় সব কিছুকে সম্ভব মনে করা। কিশোর তামিমের সেই কথাটা হয়তো মনে নেই, আর মনে রাখার খুব দরকারও নেই। কারণ তারও আগে থেকেই অন্তর্গতভাবেই তো তামিম নির্ভয় স্ট্রোক খেলাতে বিশ্বাসী। আরো বিশ্বাসী কোনো প্রতিপক্ষকে ভয় না পাওয়াতে।

বাংলাদেশের উত্থানের পঞ্জিতে সাকিব আল হাসান সর্বোচ্চ নম্বর পাবেন, কিন্তু যদি বিবেচ্য হয় বিপক্ষকে তুচ্ছ করার অনিঃশেষ সাহস তাহলে তিনি এক নম্বর। আর সেই তামিমকে যখন প্রশ্ন করা হয় চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশের পক্ষে খুব বড় কিছু করা সম্ভব কি না, তখন তাঁর উত্তরটা এমনই হবে প্রত্যাশিত, ‘কেন নয়?’ আর এই ২০০৭-এ যা ছিল কিশোরের চাপল্য আজ এই ২০১৭তে সেটা অঙ্ক কষা সাহস। তামিম তাই বিশ্বাস করেন, করান বাংলাদেশের পক্ষে এমন কিছু সম্ভব যা আমরা কল্পনাই করি শুধু।

কল্পনাকে সত্যি করার এই শক্তি দেয় ২০১৫ বিশ্বকাপ। কাল ওভালে প্র্যাকটিসে যাওয়ার আগে বললেন সেটাই, ‘২০১৫ বিশ্বকাপের পর আমাদের বিশ্বাসটা অন্য জায়গায় গেছে। কঠিন কন্ডিশনেও যে আমরা ভালো করতে পারি সেটা সবাইকে দেখিয়েছি। ’ কিন্তু এখানে তো কাজটা এক অর্থে আরো কঠিন। ওখানে তবু আফগানিস্তান-স্কটল্যান্ডের মতো দুটি নিশ্চিত শিকার ছিল, এখানে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ড। এই কন্ডিশনের সবচেয়ে কঠিন তিন দল। তামিম মানেন না, ‘সেবারও কিন্তু গ্রুপে ওখানকার কন্ডিশনের কঠিন দলগুলো ছিল। ’

রূপান্তরিত এই বাংলাদেশ দলের সাফল্যেও একটা বড় সূত্র অবশ্যই পাঁচ সিনিয়র খেলোয়াড়। মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মাহমুদ উল্লাহ। এর মধ্যে মাহমুদ উল্লাহর ফিরে আসা দলের জন্য পরম পাওয়া। তামিমও সেটাকে আলাদা করেই দেখেন, ‘রিয়াদ ভাই খুব ভালো করছে, একই রকম ভালো করছে মুশফিক ভাইও। আমিও নিজে ভালো ছন্দে আছি। চেষ্টা থাকবে সেই ছন্দটা ধরে রাখা। সাকিব হয়তো তার সেরা ফর্মে নেই, কিন্তু সাকিবের জন্য একটা ভালো ইনিংসই যথেষ্ট। আর আমরা সবাই পরিশ্রম করছি। তবে সব সময় আমি মনে করি সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে দল হিসেবে ভালো খেলা। ’

চ্যাম্পিয়নস ট্রফিটা বাকি দলগুলোর কাছে একটা টুর্নামেন্ট, কিন্তু বাংলাদেশের কাছে এর চেয়েও বেশি কিছু। সেই কথাটা উঠতেই তামিম দেখিয়ে দিলেন আরো একটা দিক, যেটা আমরা সবাই সব সময় খেয়াল রাখি না, ‘দেখুন, আমাদের যে ঘুরে দাঁড়ানো নতুন চেহারা নেওয়া তাতে কিন্তু চ্যাম্পিয়নস ট্রফির বিরাট একটা ভূমিকা আছে। ২০১৫ বিশ্বকাপে ভালো করার পর আত্মবিশ্বাস তৈরি হলো। তখন আমাদের সবার চিন্তায় এলো, প্রথম আট দলের মধ্যে থাকলে চ্যাম্পিয়নস ট্রফিটা খেলা সম্ভব। ভারত-পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজগুলোর সময় পুরো দেশ কিন্তু ভেবেছে চ্যাম্পিয়নস ট্রফি নিয়ে। এই টুর্নামেন্টে কোয়ালিফাই করার তাগিদ আমাদের অন্য রকম তাড়না জুগিয়েছিল। ’ ঠিকই তো! এই চ্যাম্পিয়নস ট্রফির সৌরভেই সেই সময় বাঘের চেহারা নিয়েছিল বাংলাদেশ। তামিম তাই যখন বলেন, ‘যার জন্য এত পরিশ্রম এখন তো সেই পরীক্ষা। সবচেয়ে বড় জায়গা’, তখন মনে হয় সেই বড় জায়গায় বড় কিছুর অপেক্ষা চলতেই পারে।

এই টুর্নামেন্টে কোয়ালিফাই করার নেশাই পাগল করে দিয়েছিল। আসল টুর্নামেন্টের নেশায় তো আকাশ চড়ারই স্বপ্ন দেখা উচিত।

 

গো নিউজ২৪/জা আ 

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ