১৯ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ০৩ ডিসেম্বর ২০১৬ , ৩:৩৪ অপরাহ্ণ

যানজট নিরসনে ২২ ইউ-লুপ : সেতুমন্ত্রীর অাশ্বাস


গো নিউজ২৪ আপডেট: ২৮ নভেম্বর ২০১৫ শনিবার
যানজট নিরসনে ২২ ইউ-লুপ : সেতুমন্ত্রীর অাশ্বাস

যানজট নিরসনে গাজীপুর থেকে রাজধানীর তেজগাঁও সাতরাস্তা পর্যন্ত ২২টি ইউ-লুপ স্থাপনে প্রয়োজনীয় জায়গা ছেড়ে দেওয়াসহ সার্বিক সহযোগিতার আশ্বাস দিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

 

এর আগে শনিবার এক মতবিনিময় সভায় গাজীপুর থেকে মহাখালী হয়ে হাতিরঝিল, সাতরাস্তা পর্যন্ত ৩০ কিলোমিটার সড়কে ২২টি ইউ-লুপ স্থাপনের পরিকল্পনার কথা বলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক। 

 

তিনি বলেন এতে যানজট প্রায় ২৫ থেকে ৩০ ভাগ কমে যাবে। এজন্য প্রয়োজনীয় জমি পাওয়া গেলে ছয় মাসের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হবে। মেয়র আনিসুল হকের এ পরিকল্পনার কথা জানালে সেতুমন্ত্রী এ আশ্বাস দেন।

 

বিকেলে রাজধানীর লেকশোর হোটেলে আয়োজিত ঢাকার যানজট নিরসনকল্পে ইউ-লুপ স্থাপন প্রসঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, যানজট একটি জাতীয় দুর্ভোগ। প্রতিদিনের এই সমস্যা মধ্যে মধ্যে অসহনীয় অবস্থায় পৌঁছায়। এ অবস্থার অবসানে ইউ-লুপ স্থাপনে প্রয়োজনীয় জায়াগা ছেড়ে দেওয়া হবে।

 

এ সময় সেতুমন্ত্রীর সঙ্গে সহমত পোষণ করে প্রয়োজনীয় জায়গা ছেড়ে দেওয়ার উদ্যোগের কথা জানান রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাউদ্দিন।

 

সেতুমন্ত্রী আরো বলেন, জনগণের ফুটপাত দেখা যায় ‘অন্যরা’ ব্যবহার করছে। দখলের কারণে মানুষ রাস্তায় চলে আসেন। যে কারণে জনজট এবং যানজট তৈরি হয়। এসব দখলের পেছনে রাজনৈতিক মদদ রয়েছে। এ জন্য কাউন্সিলরসহ সবার ফুটপাত দখলমুক্ত করার উদ্যোগ গ্রহণ করতে হবে।

 

মতবিনিময় সভায় সিটি মেয়র আনিসুল হক দাবি করেন, গাজীপুর থেকে মহাখালী হয়ে হাতিরঝিল, সাতরাস্তা পর্যন্ত ৩০ কিলোমিটার সড়কে ২২টি ইউ-লুপ স্থাপন করলে যানজট প্রায় ২৫ থেকে ৩০ ভাগ কমে যাবে। এজন্য পাঁচ কর্তৃপক্ষের কাছ থেকে ৩৭ দশমিক ০৯ বিঘা জমি প্রয়োজন হবে। এর মধ্যে সড়ক ও জনপথের ৩১ বিঘা, রেলওয়ের ১ দশমিক ৬১ বিঘা এবং সিভিল এভিয়েশনের ১ দশমিক ৮৩ বিঘা জমি রয়েছে। এসব জায়গা একেবারে খালি পড়ে থাকায় অধিগ্রহণের প্রয়োজন হবে না। আর ওই জমি পাওয়া গেলে ৬ মাসের মধ্যে প্রকল্প বাস্তবায়ন সম্ভব।

 

মতবিনিময় সভায় গাজীপুর-২ আসনের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেলসহ সিটি কর্পোরেশনের বিভিন্ন শ্রেণির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জা/আ