ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

মেসির ৩০ বছরের জানা-অজানা তথ্য


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুন ২৫, ২০১৭, ১২:৫৯ পিএম
মেসির ৩০ বছরের জানা-অজানা তথ্য

শনিবার ৩০ বছর পূর্ণ হলো ফুটবলের ‘খুদে জাদুকর’ লিওনেল মেসির। আর্জেন্টিনার এ তারকা সম্পর্কে ভক্তরা অনেক কিছুই জানেন, আবার কিছু বিষয় না-ও জানতে পারেন। তার জীবনের এরকম ৩০টি বিষয় তুলে ধরেছে ইএসপিএনএফসি। গো নিউজিদের পাঠকদের জন্য সেগুলো তুলে ধরা হলো।
 

১. এ মাসে জন্মদিনই মেসির কাছে সবচেয়ে বড় কোনও বিষয় হতে যাচ্ছে না। আগামী সপ্তাহে ছেলেবেলার বান্ধবী আন্তোনেয়া রোকুজ্জোকে বিয়ে করতে যাচ্ছেন তিনি। রোসারিওতে জমকালো এ আয়োজনে বার্সেলোনার সব সতীর্থরাই আমন্ত্রিত।

২. এরই মধ্যে দুই ছেলের বাবা হয়েছেন মেসি। রোকুজ্জো ও তার সংসারে আছে ৪ বছর বয়সী থিয়াগো ও ১ বছরের মাতেও।

৩. আধুনিক যুগের অনেক ফুটবলার তাদের শরীরে উল্কি এঁকেছেন। বাদ যাননি মেসিও। তার শরীরে আছে মা, তার দুই সন্তান ও যিশুর ট্যাটু। মেসি নিজেও কিন্তু ট্যাটু আঁকতে পারেন। তার ট্যাটু শিল্পীর কব্জিতে ‘১০’ লিখেছেন বার্সা তারকা।

৪. ছোট্টবেলা থেকে মেসিকে দেখছেন বার্সা সতীর্থ জেরার্দ পিকে। তরুণ বছরের মেসি কেমন ছিলেন, সেটা ভালো জানা তার। স্প্যানিশ ডিফেন্ডারের ভাষ্যমতে মেসি ‘অন্তর্মুখী’ ও ‘চুপচাপ’। এমনকি এখনও খুব বেশি ‘বকবক’ করেন না মেসি। বার্সেলোনা শহরের বাইরে ক্যাস্টলডিফেলসে নীরবে জীবনযাপন করেন তিনি।

৫. মেসির সবচেয়ে নিকট পারিবারিক বন্ধু হলেন লুই সুয়ারেস, সেস ফ্যাব্রিগাস ও তাদের জীবনসঙ্গীরা। সুয়ারেসের স্ত্রী সোফিয়া বালবি গত মেতে রোকুজ্জোর সঙ্গে একটি জুতার দোকান খুলেছেন। এ মাসে তিন পরিবারকে একসঙ্গে ঘুরতে দেখা গেছে ইবিজায়।

৬. সম্ভবত জীবনের অর্ধেক সময় মেসি পার করেছেন কাতালুনিয়ায়। কিন্তু দেশের প্রতি টান একটু কমেনি। আর্জেন্টাইন খাবারপ্রীতি তার এখনও তরতাজা। ডুলচে ডি লেচে (ক্রিমযুক্ত ক্যারামেল সস) ও মেট (দক্ষিণ আমেরিকান ক্যাফেইনযুক্ত পানীয়) তার প্রিয় খাবার। মিলানেসার (মাংসরুটি) প্রতি আসক্তির কথা কখনও লুকাননি তিনি।

৭. তার শরীরে ইতালিয়ান রক্ত বইছে। বাবা-মা দুজনেরই আদিনিবাস ছিল ইতালিতে।

৮. মেসি ও তার বাবা হোর্হে দুজনই গত বছর কর ফাঁকির মামলায় অভিযুক্ত হন। ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত তারা ৪৭ লাখ ডলার কর ফাঁকি দিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

৯. ফুটবলোত্তর জীবনে কী করবেন মেসি সেটা হয়তো ঠিক করেই রেখেছেন। বিভিন্ন রিপোর্টে জানা গেছে, কাতালান সমুদ্র সৈকতের কাছে ৩ কোটি ইউরোতে সিটজেসে একটি হোটেল কিনেছেন তিনি। হোটেল ব্যবসায়ী হওয়ার চিন্তা কী করছেন মেসি!

১০. রোসারিওতে জন্ম, নিউওয়েল’স ওল্ড বয়েসে খেলার সময়ই সবকিছু ছেড়েছুড়ে ইউরোপে পাড়ি জমান মেসি। চুক্তি করেন বার্সেলোনার সঙ্গে, অবসরের পর আবারও নিউওয়েল’সে ফেরার পরিকল্পনা তার।

১১. বার্সার সঙ্গে মেসির প্রথম ‘চুক্তি’ লিখিত হয়েছিল কিন্তু ন্যাপকিনে! হরমোনজনিত সমস্যার কারণে তার চিকিৎসার ব্যয়ভার বহনও করতে চেয়েছিল কাতালান জায়ান্টরা।

১২. অলিম্পিক স্টেডিয়ামে এসপানিওলের বিপক্ষে বার্সেলোনার জার্সিতে মেসির লিগ অভিষেকের পর ১৩ বছর কেটে গেছে। এ বছরের শুরুতে আলবাসেতের বিপক্ষে প্রথম গোলের ১২ বছর পূর্ণ করেছেন তিনি।

১৩. মেসির (২৩) চেয়ে বেশি আর কেউই এল ক্লাসিকোতে গোল করতে পারেননি। গত এপ্রিলে তার অসাধারণ উদযাপনের মুহূর্ত তো এখনও তরতাজা।

১৪. মেসি বার্সায় আসার পর থেকে স্পেনে দলটি অপ্রতিদ্বন্দ্বী। কাতালান ক্লাবকে ৮টি লা লিগা, পাঁচটি কোপা দেল রে, ছয়টি স্প্যানিশ সুপার কাপ, চারটি চ্যাম্পিয়নস লিগ, তিনটি ইউরোপিয়ান সুপার কাপ, তিনটি ক্লাব বিশ্বকাপ জিতিয়েছেন তিনি। সব মিলিয়ে বার্সা ও মেসির শিরোপা ২৯টি।

১৫. অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল মেসির আর্জেন্টিনা, ২০০৫ সালে। তিন বছর পর ২০০৮ সালে আর্জেন্টিনাকে এনে দেন অলিম্পিক স্বর্ণ।

১৬. তবে সিনিয়র দলের সঙ্গে একের পর এক অপ্রাপ্তির ব্যথায় ভুগেছেন মেসি। ২০১৪ বিশ্বকাপে ফাইনালে জার্মানির কাছে হেরে যায় আর্জেন্টিনা, সেবার টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হন তিনি। এছাড়া কোপা আমেরিকায় তিনবার ফাইনালে (২০০৭, ২০১৫, ২০১৬) উঠেও ছোঁয়া হয়নি শিরোপা।

১৭. কোনও খেলোয়াড় আর্জেন্টিনার জার্সিতে মেসির চেয়ে বেশি গোল করতে পারেননি। ৫৮ গোল করে দেশের শীর্ষ গোলদাতা তিনি।

১৮. বিশ্বকাপে আর্জেন্টিনার সর্বকনিষ্ঠ গোলদাতার মর্যাদা মেসির। ২০০৬ সালে সার্বিয়া মন্টেনেগ্রোর বিপক্ষে ১৮ বছর ও ৩৫৭ দিনের মেসি করেছিলেন গোল।

১৯. কনমেবোল ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে শততম ম্যাচ খেলেছেন তিনি, তখন বয়স ছিল ২৭ বছর ৩৬১ দিন। সব মিলিয়ে এখন পর্যন্ত ১১৮ বার আর্জেন্টিনার জার্সি পরেছেন মেসি।

২০. ২০১৬ সালে কোপা ফাইনালে হারের পর হঠাৎ অবসর নেন মেসি। তাকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানান আর্জেন্টিনার প্রেসিডেন্ট মাউরিসিও ম্যাক্রি। বুয়েন্স আয়ার্সে হয়েছিল গণমিছিল। আর্জেন্টিনার সবার কণ্ঠে একই সুর ‘লিও, যেও না।’ তাদের কথা শুনেছেন মেসি।

২১. বার্সেলোনার সবচেয়ে বেশি গোলদাতাও মেসি। কাতালান জায়ান্টদের হয়ে ৫০৭ গোলের মালিক তিনি।

২২. পাঁচটি ব্যালন ডি’অর মেসির ঘরে। তার মতো এতবার কেউই বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হননি। টানা ১০ বছর তিনি ছিলেন সেরা তিনে। মাত্র ২৪ বছর ৬ মাস ১৭ দিনে তিনবার জিতেছেন এ পুরস্কার।

২৩. ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সবার আগে ৩০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন মেসি (৩৩৪ ম্যাচ)।

২৪. মেসির সবচেয়ে সমৃদ্ধশালী ক্যারিয়ার বলা চলে ২০১১-১২ মৌসুমকে। তাকে থামাতে পারেনি কেউ। ৫০ লিগ গোল ও সব প্রতিযোগিতা মিলিয়ে ৭৩ গোল, দুটোই রেকর্ড।

২৫. জানা গেছে চীনে চালু হচ্ছে মেসি থিম পার্ক, উদ্বোধন ২০১৯ সালে।

২৬. মেসির প্রাচীরচিত্র (ম্যুরাল) বিশ্বজুড়ে মিডিয়ার নজর কেড়েছে বিভিন্ন সময়।

২৭. মেসিকে নিয়ে বিশেষণের শেষ নেই। সম্প্রতি স্প্যানিশ অভিধানে যুক্ত হয়েছে নতুন শব্দ- ইনমেসিওনান্তে; ১) ফুটবল খেলার নিখুঁত উপায়, আত্মউন্নয়নে সীমাহীন সামর্থ্য।; ২) সর্বকালের সেরা খেলোয়াড়।

২৮. সুদূর আফগানিস্তানেও চলে মেসি বন্দনা। পলিথিন ব্যাগ দিয়ে বানানো মেসির আর্জেন্টিনার জার্সি পরা আফগান বালকের ছবি হয়েছিল ভাইরাল। কাতারে মেসি সাক্ষাতের স্বপ্নও পূরণ হয়েছে এ মেসি ভক্তের।

২৯. পরিচালক অ্যালেক্স ডি লা ইগলেসিয়া ও ওয়ার্নার ব্রস. মিলে মেসি ও তার ২০১৪ সালের জীবন নিয়ে একটি সিনেমাও বানাতে চলেছে।

৩০. সামাজিক মিডিয়ায় খুব বেশি দেখা দেন না মেসি। কিন্তু তার ভক্ত সংখ্যা অগণিত। তার টুইটারে কোনও অ্যাকাউন্ট নেই। কিন্তু ফেসবুক আছে, যেখানে তার পেজে ৮৮,৮৭৫,৪৮৯ লাইক। এছাড়া ইনস্টাগ্রামে তার ফলোয়ার সংখ্যা ৭৪.৩ মিলিয়ন।

মেসির ৩০ বছরের জানা-অজানা তথ্য

শনিবার ৩০ বছর পূর্ণ হলো ফুটবলের ‘খুদে জাদুকর’ লিওনেল মেসির। আর্জেন্টিনার এ তারকা সম্পর্কে ভক্তরা অনেক কিছুই জানেন, আবার কিছু বিষয় না-ও জানতে পারেন। তার জীবনের এরকম ৩০টি বিষয় তুলে ধরেছে ইএসপিএনএফসিা।
গো নিউজ২৪/এআর

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ