ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বিজয় দিবস উদযাপন


গো নিউজ২৪ | সিলেট প্রতিনিধি প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০১৭, ০৯:২৯ পিএম
মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে বিজয় দিবস উদযাপন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করেছে মেট্রোপলিটন ইউনিভার্সিটি। শনিবার দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়। এবারই প্রথমবারের মতো সিলেট শহরতলির বটেশ্বরস্থ নিজেদের স্থায়ী ক্যাম্পাসে বিজয় দিবসের কর্মসূচি পালন করা হয়।

বিজয় দিবস উপলক্ষে শনিবার সকালে মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্থায়ী ও নগর ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ১০টায় মেট্রোপলিটন ইউনিভার্সিটির নগর ক্যাম্পাস থেকে বের হয় বর্ণিল শোভাযাত্রা। র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন, প্রফেসর ইমিরিটাস মো. আব্দুল আজিজ, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. এম রবিউল হোসেন, স্কুল অব বিজনেস এন্ড ইকোনমিকসের ডিন অধ্যাপক ড. মো. তাহের বিল্লাল খলিফা, বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল হক চৌধুরী, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক, সিএসই বিভাগের প্রধান অধ্যাপক চৌধুরী মো. মোকাম্মেল ওয়াহিদ, বাংলা বিভাগের প্রধান অধ্যাপক নন্দলাল শর্মা, আইন ও বিচার বিভাগের প্রধান সহকারি অধ্যাপক শেখ আশরাফুর রহমান, ইইই বিভাগের প্রধান সহকারি অধ্যাপক মিয়া মো. আসাদুজ্জামান, পরিচালক (অর্থ) মিহির কান্তি চৌধুরী, পরিচালক (প্রশাসন) তারেক ইসলাম প্রমুখ।

শোভাযাত্রায় প্রত্যেক বিভাগের পক্ষ থেকে পৃথক ব্যানার, প্লেকার্ড, ফেস্টুন বহন করা হয়। বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং হাজারো শিক্ষার্থী অংশগ্রহণে সবার দৃষ্টি কাড়ে শোভাযাত্রাটি। নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয় শোভাযাত্রা। এসময় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জাতির সূর্য সন্তানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।
    
পরে বেলা ১টায় সিলেট শহরতলির বটেশ্বরস্থ মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান আলোচক ছিলেন প্রফেসর এমিরিটাস মো. আব্দুল আজিজ। বিজয় দিবস উদযাপন কমিটির সভাপতি ড. রবিউল হোসেনের স্বাগত বক্তব্যে ও আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক গাজী সাইফুল হাসানের সঞ্চালনায় সভায় বিশেষ আলোচক ছিলেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্য মুহিতুল বারী ও সহকারি প্রক্টর এডভোকেট আব্বাস উদ্দিন। এসময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন আইন বিভাগের অধ্যাপক ব্যারিস্টার আরশ আলী।

সভাপতির বক্তব্যে ড. তৌফিক রহমান চৌধুরী বলেন, ‘স্বাধীনতা আমাদের বড় প্রাপ্তি। মুক্তিযুদ্ধে বিজয় অর্জিত হওয়ার পর আমরা যা পেয়েছি, তা অনেক বড় অর্জন। আমরা বিশ্বাস করি, বাংলাদেশ আরো এগিয়ে যাবে। আমাদেরকে সঠিক ইতিহাস জানতে হবে এবং জানাতে হবে।’

তিনি বলেন, ‘বিজয়ের এই দিনটি মেট্রোপলিটন ইউনিভার্সিটির জন্য বিশেষ দিন। প্রথমবারের মতো নিজেদের স্থায়ী ক্যাম্পাসে আমরা বিজয় দিবস উদযাপন করতে পেরেছি। আগামী বিজয় দিবসের আগে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরুর পরিকল্পনা রয়েছে আমাদের।’

প্রধান আলোচকের বক্তব্যে মো. আব্দুল আজিজ বলেন, ‘একটা জাতি রাষ্ট্রের জন্য ৪৬ বছর অনেক কম। এ সময়ে আমরা কি পাইনি, সেই নেতিবাচক চিন্তা করে লাভ নেই। যা পেয়েছি, তা আরো সমৃদ্ধ করার চিন্তা আমাদের করতে হবে।’ আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তাদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে মেতে ওঠেন উপস্থিত সকলে। দেশাত্মবোধক গান, কবিতা, কৌতুকসহ নানা আয়োজন ছিল এ অনুষ্ঠানে। সবশেষে শিক্ষক ও কর্মকর্তাদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচে বিশ্ববিদ্যালয়ের সহকারি রেজিস্ট্রার ও জনসংযোগ কর্মকর্তা লোকমান আহমদ চৌধুরীর নেতৃত্বে কর্মকর্তা দল এবং ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান সহকারি অধ্যাপক মোহাম্মদ জামাল উদ্দিনের নেতৃত্বে শিক্ষক দল অংশগ্রহণ করে। দারুণ উত্তেজনায় নির্ধারিত সময়ে ৪-৪ গোলে অমীমাংসিত থাকলে ম্যাচ গড়ায় ট্রাইব্রেকারে। সেখানে ৩-২ গোলে জয় পায় কর্মকর্তা দল। ম্যাচে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ফজলুর রব তানভীর, ট্রাস্টি বোর্ডের সদস্য মুহিতুল বারী প্রমুখ অংশগ্রহণ করেন।

গোনিউজ২৪/কেআর

শিক্ষা বিভাগের আরো খবর
রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

৫ জেলার স্কুল বন্ধ

৫ জেলার স্কুল বন্ধ

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল