ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
হাসিনাকে হত্যাচেষ্টা

মৃত্যু হওয়া পর্যন্ত ১০ হুজিকে গুলির আদেশ


গো নিউজ২৪ | আদালত প্রতিবেদক প্রকাশিত: আগস্ট ২০, ২০১৭, ০৩:৩৬ পিএম আপডেট: আগস্ট ২০, ২০১৭, ০৯:৩৯ এএম
মৃত্যু হওয়া পর্যন্ত ১০ হুজিকে গুলির আদেশ

ঢাকা: গোপালগঞ্জের কোটালীপাড়ায় বোমা পুঁতে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টায় দায়ের করা দুটি মামলার রায় ঘোষণা করা হয়েছে। এর মধ্যে একটি মামলার রায়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) ১০ সদস্যের সর্বোচ্চ সাজার আদেশ দেয়া হয়েছে।

রোববার (২০ আগস্ট) ঢাকার ২ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মমতাজ বেগম এই রায় ঘোষণা করেন। রায়ে বিচারক বলেন, ‘হাই কোর্ট বিভাগের অনুমোদন সাপেক্ষে মৃত্যু হওয়া পর্যন্ত নির্ধারিত পদ্ধতিতে গুলি করে দশ আসামির মৃত্যদণ্ড কার্যকর করা হোক।’

সতের বছর আগের প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টার ঘটনায় বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক দ্রব্য আইনের দুটি মামলা দায়ের করা হয়। 

বিশেষ ক্ষমতা আইনের ২৪ আসামির মধ্যে ১০ জনের মৃত্যুদণ্ড; একজনকে যাবজ্জীবন কারাদণ্ড  ও ১০ হাজার টাকা জরিমানা এবং তিনজনকে ১৪ বছর করে সশ্রম কারাদণ্ড, ১০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। এ মামলার আসামিদের মধ্যে ১০ জন আদালতের রায়ে খালাস পেয়েছেন।

ফারারিং স্কোয়াডে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- ওয়াসিম আক্তার ওরফে তারেক ওরফে তারেক হোসেন ওরফে মারফত আলী, রাশেদ ড্রাইভার ওরফে আবুল কালাম ওরফে রাশেদুজ্জামান খান ওরফে শিমন খান, ইউসুফ ওরফে মোসহাব মোড়ল ওরফে আবু মুসা হারুন, শেখ ফরিদ ওরফে মাওলানা শওকত ওসমান, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাওলানা আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, হাফেজ মাওলানা ইয়াহিয়া, মুফতি শফিকুর রহমান, মুফতি আব্দুল হাই ও মাওলানা আ. রউফ ওরফে মুফতি আ. রউফ ওরফে আ. রাজ্জাক ওরফে আবু ওমর। এরা সবাই জঙ্গি সংগঠন হুজির সদস্য।

বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় ১৩ আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। এ মামলায় অভিযোগপত্রভুক্ত ২৫ আসামির মধ্যে হুজি নেতা মুফতি আবদুল হান্নানের ফাঁসি আগেই কার্যকর হয়েছে অন্য একটি মামলায়। এ কারণে তার নাম এ মামলা থেকে বাদ দেয়া হয়।

আর বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় মুফতি হান্নান বাদে আসামি ছিলেন ১৩ জন। তাদের মধ্যে নয় জনকে ২০ বছর করে সশ্রম কারাদণ্ড এবং ২০ হাজার টাকা করে অর্থদণ্ড দেয়া হয়েছে। খালাস পেয়েছেন চারজন।

কোটালীপাড়ার একটি কলেজের কাছে ২০০০ সালের ২০ জুলাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার জনসভামঞ্চের নির্ধারিত স্থান ও হ্যালিপ্যাডে মাটিতে পুঁতে রাখা ৭৬ ও ৮০ কেজি ওজনের দুটি বোমা পাওয়ার পর বিস্ফোরক দ্রব্য আইনে মামলা করে পুলিশ।

বোমাগুলো উদ্ধারের সময় মুফতি হান্নানের মালিকানাধীন গোপালগঞ্জে হেমাঙ্গন আবাসিক এলাকার ভাড়া করা একতলা বাসা থেকে বোমা বানানোর সরঞ্জামও উদ্ধার করা হয়। ওই বিস্ফোরক সরবরাহ করা হয়েছিল হান্নানের সোনার বাংলা সাবানের কারখানা থেকে।

উল্লেখ্য, শেখ হাসিনাকে হত্যাচেষ্টাসহ হুজির ১৩টি নাশকতামূলক ঘটনায় শতাধিক ব্যক্তিকে হত্যার পেছনে মূল ব্যক্তি হিসেবে দায়ী করা হয় মুফতি হান্নানকে। যে মুফতি হান্নানের বাড়ি শেখ হাসিনার নিজের জেলা গোপালগঞ্জেই।

পাকিস্তানের মাদরাসায় পড়তে গিয়ে জঙ্গিবাদে হাতেখড়ি হয় মুফতি হান্নানের। আফগানিস্তান সীমান্তে যুদ্ধেও অংশ নিয়েছিলেন তিনি।

২০০৫ সালের ১ অক্টোবর রাজধানীর বাড্ডা থেকে গ্রেপ্তার হন হুজি নেতা মুফতি হান্নান। এরপর থেকেই তিনি কারাগারেই ছিলেন। ২০০৪ সালে ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীকে হত্যাচেষ্টায় গ্রেনেড হামলার ঘটনায় গেল ১২ এপ্রিল মুফতি হান্নানের ফাঁসি কার্যকর করা হয়।

প্রধানমন্ত্রীকে কোটালীপাড়ায় হত্যাচেষ্টা: ১০ জনের মৃত্যুদণ্ড 

গোনিউজ২৪/এন

আইন-আদালত বিভাগের আরো খবর
জামিন পেলেন মামুনুল হক

জামিন পেলেন মামুনুল হক

৫ মিনিটের মধ্যেই জামিন পেলেন ড. ইউনূস

৫ মিনিটের মধ্যেই জামিন পেলেন ড. ইউনূস

নোবেলজয়ী  ড. ইউনূসের ৬ মাসের কারাদণ্ড

নোবেলজয়ী ড. ইউনূসের ৬ মাসের কারাদণ্ড

‘খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না’

‘খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন না’

দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন, রাষ্ট্রপক্ষের আইনজীবীকে হাইকোর্ট

দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন, রাষ্ট্রপক্ষের আইনজীবীকে হাইকোর্ট

ভাইস চেয়ারম্যানসহ ১৫ বিএনপি নেতার চার বছরের কারাদণ্ড

ভাইস চেয়ারম্যানসহ ১৫ বিএনপি নেতার চার বছরের কারাদণ্ড