ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মিশার কণ্ঠে হিন্দি গান, ফেসবুকে তোলপাড়


গো নিউজ২৪ | বিনোদন ডেস্ক প্রকাশিত: জুলাই ২৫, ২০১৭, ১২:০২ পিএম
মিশার কণ্ঠে হিন্দি গান, ফেসবুকে তোলপাড়

বরাবরই দেশে বিদেশী ও যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমার আগ্রাসন নিয়ে সোচ্চার  বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির বর্তমান সভাপতি মিশা সওদাগর। এবার তিনিই হিন্দি গান গাওয়ার জন্য সমালোচিত হচ্ছেন।

মিশা সওদাগরের হিন্দি গান গাওয়ার একটি ভিডিও সম্প্রতি শেয়ার করা হয় 'প্রিয়দর্শিনী অভিনেত্রী (মৌসুমী) ফ্যানক্লাব' ফেসবুকের একটি পাবলিক গ্রুপ থেকে। সেখানেই অনেকে বিষয়টি নিয়ে সমালোচনা করেছেন।

ভিডিওতে শত শত শ্রোতার সামনে মঞ্চে মাইক্রোফোন হাতে নিয়ে হিন্দি গান গাইতে দেখা যায় মিশা সওদাগরকে। গান গাওয়ার পাশাপাশি তিনি নেচেছেনও। মোহাম্মদ তারেক নামের এক ব্যক্তি ভিডিওটি শেয়ার করেন।  

সেখানে তিনি লেখেন, 'যেই ভদ্রলোক অমিতাভ বচ্চনের পুরনো একটি চটুল হিন্দি গান গাইছেন তিনি কে সেটা আর আমাদের খোলাসা করার দরকার নেই। হিন্দি ছবির, যৌথ প্রযোজনা ছবির বিরোধিতা করার পর কিংবা আগেও হতে পারে এভাবে সবার সামনে হিন্দি গানের তালে নর্তন কুঁদন কতোটা দৃষ্টিনন্দন? আমি নিজে যা করি তার বিরোধিতা করা কী আমার সাজবে? স্ববিরোধী কাণ্ডে নিজেকে হাসির পাত্র করে কী লাভটা হচ্ছে?'

পরে ফেসবুকে সেটি পোস্ট করেন অভিনেতা ওমর সানিও। দু'জনেই পরে অবশ্য পোস্টটি সরিয়ে নেন।

বিষয়টির সমালোচনা করে মোহাম্মদ তারেক নামক একজন ব্যক্তি ‘প্রিয়দর্শিনী অভিনেত্রী (মৌসুমী) FANCLUB’ নামক একটি ফেসবুক পেজে দিয়েছেন একটি পোস্ট। মোহাম্মদ তারেকের ফেসবুক অ্যাকাউন্ট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, তিনি ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর অ্যাসিস্টেন্ট প্রফেসর পদে রয়েছেন।

তিনি তার সমালোচনায় যা লিখেছেন, সেই বক্তব্যটি বর্ণ, বাক্য ও বিরামচিহ্ন অপরিবর্তিত রেখে গো নিউজ পাঠকদের জন্য তুলে দেয়া হলো: 

‘আমাদের দেশ বাংলাদেশ। আমাদের ভাষা বাংলা। এ ভাষার জন্য আমরা অনেক ত্যাগ স্বীকার করেছি। যখন বাংলা কোন শব্দ, কোন বাক্য ভিনদেশী কেউ উচ্চারণ করে তখন গর্ববোধ হয়। অন্যদেশে যখন কেউ বাংলায় কথা বলে, গান গায় তখন নিজের অজান্তে চোখে জল আসে। সবই হয় ভালোবাসার জন্য। মাতৃভাষা, মাতৃভূমিকে ভালোবাসার জন্য।

আমাদের সবার অনেক পছন্দের ক্ষেত্র আছে। একটা প্রজন্ম শৈশব থেকে হিন্দী ছবি, ছবির গান দেখে বড় হয়েছে। আমার ক্ষেত্রে অবশ্য তা পুরোটা সত্য নয়। আমি শৈশবে বাংলা ছবির গান যত‌োটা দেখেছি হিন্দী গান ততোটা নয়। আমার আগের প্রজন্মের ক্ষেত্রেও কথাটা সত্য হবার কথা। সমস্যাটা হয় নব্বইয়ের শেষে আর দুহাজারের শুরুতে। নতুন শতাব্দীর প্রজন্ম হিন্দীতে ডুবে গেছে প্রবলভাবে। হিন্দী সিরিয়াল, হিন্দী সিনেমা দেখা, হিন্দী নায়ক-নায়িকাকে আইডল মানা সব হয়েছে এসময়ে। কারন এসময়ে বাংলা সিনেমার ছিল চরম ক্রান্তিকাল। পরিবার নিয়ে ছবি দেখছেনা কেউ, চারদিকে অশ্লীলতা। যারা ছিলেন সুস্থ ছবির মূল কারিগর তারাও দিশেহারা। মন্দ মানুষের সংখ্যাটা যেন বেশি হয়ে যাচ্ছিল। এতে আমাদের নিজেদের অবদান কী কম? আমাদের কতিপয় শিল্পীও কি হিন্দীর জন্য গদগদ হয়ে থাকতো না? ভারতীয় স্টাররা দেশে নাচতে এলে তাদের দেখার জন্য মাটিতে বসতেও আমাদের লজ্জা হয়নি। আমাদের সুন্দর সব গান বাদ দিয়ে তাদের গান গাইতেও আমাদের বুকে বাঁধেনি। আমাদের কত সুন্দর সুন্দর গান আছে যা বর্তমানে নিজেরা হিন্দী করছে। আমাদের সুরকার, গীতিকার, শিল্পীরা জীবন সায়াহ্ণে ধুঁকে মরছে।

যারা বিভিন্ন স্টেজে পারফর্ম করে তাদেরও কিছু কর্তব্য আছে। দেশকে, দেশের ভাষাকে সবার সামনে তুলে ধরতে হয়। একজন স্টার যখন বাংলা নিয়ে কথা বলে, বাংলা ভাষাকে মানুষের সামনে তুলে ধরে তখন মানুষ তাকে শ্রদ্ধার চোখেই দেখবে। ভিনদেশী ভাষায় যে গায় তারচেয়ে তো বেশী অবশ্যই। গতবছর সম্ভবত বাংলাদেশে কারিনা কাপুর আসার কথা ছিল, সাথে থাকার কথা ছিল অনন্ত জলিলের। তো জলিল সাহেবকে যখন কারিনার কথা বলা হলো তখন উনি বলেছিলেন মানুষ তাকে দেখতে আসবে কারিনাকে নয়। এটাই তো গর্বের কথা। একজন কারিনার চেয়ে বাংলাদেশী অনন্ত জলিলের পারফরম্যান্সের মূল্য আমাদের কাছে বেশী হবার কথা। এটাই দেশপ্রেম।

আমি একটি ভিডিও শেয়ার করছি পোস্টে। যেই ভদ্রলোক অমিতাভ বচ্চনের পুরনো একটি চটুল হিন্দী গান গাইছেন তিনি কে সেটা আর আমাদের খোলাসা করার দরকার নেই। হিন্দী ছবির, যৌথ প্রযোজনা ছবির বিরোধিতা করার পর কিংবা আগেও হতে পারে এভাবে সবার সামনে হিন্দী গানের তালে নর্তন কুঁদন কতোটা দৃষ্টিনন্দন ? আমি নিজে যা করি তার বিরোধীতা করা কী আমার সাজবে ? স্ববিরোধী কান্ডে নিজেকে হাসির পাত্র করে কী লাভটা হচ্ছে?

শিল্পী সমিতির সভাপতি হয়ে হিন্দী গানকে প্রমোট করে উনি আমাদের কী ছোট করছেন না ? আমাদের কালজয়ী কোন গানকে কী প্রমোট করা যেত না? বাংলাদেশের শিল্পকে ভালোবাসলে এমন কান্ড করা যেত না। আমরা কী এমন কাউকে চেয়েছিলাম শিল্পী সমিতির সভাপতি হিসাবে? প্রশ্ন রইলো বিবেকবান দর্শকের প্রতি।

দেখুন সেই ভিডিওটি- ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

গো নিউজ২৪/এএইচ

জাতীয় বিভাগের আরো খবর
টয়লেটসহ একাধিক সুবিধা নিয়ে দেশে আসছে ছাদখোলা দোতলা ট্যুরিস্ট বাস

টয়লেটসহ একাধিক সুবিধা নিয়ে দেশে আসছে ছাদখোলা দোতলা ট্যুরিস্ট বাস

‘রপ্তানিযোগ্য হারবাল প্রডাক্টের উৎপাদন প্রক্রিয়া ও মান উন্নয়ন’ প্রশিক্ষণ কর্মশালা

‘রপ্তানিযোগ্য হারবাল প্রডাক্টের উৎপাদন প্রক্রিয়া ও মান উন্নয়ন’ প্রশিক্ষণ কর্মশালা

পাঠ্যবইয়ের সংশোধনসহ সচিবদের একগুচ্ছ নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

পাঠ্যবইয়ের সংশোধনসহ সচিবদের একগুচ্ছ নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

শাহজালাল বিমানবন্দরে মাসুদের কাছে পাওয়া গেল ৩ কেজি সোনা

শাহজালাল বিমানবন্দরে মাসুদের কাছে পাওয়া গেল ৩ কেজি সোনা

ইজতেমায় এক বদনা পানি ১০ টাকা!

ইজতেমায় এক বদনা পানি ১০ টাকা!

হজে যাওয়ার মানুষ পাওয়া যাচ্ছে না, দফায় দফায় সময় বাড়াচ্ছে মন্ত্রণালয়

হজে যাওয়ার মানুষ পাওয়া যাচ্ছে না, দফায় দফায় সময় বাড়াচ্ছে মন্ত্রণালয়