ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

মিরাজের সাফল্যে তিন স্পিনার চায় ভারত


গো নিউজ২৪ প্রকাশিত: নভেম্বর ৩, ২০১৬, ০৩:৪০ পিএম
মিরাজের সাফল্যে তিন স্পিনার চায় ভারত

ইংল্যান্ডের জন্য প্রথম দুই টেস্টের ভারতীয় দল দেখে কিছুটা চমকেই গেলাম। চার স্পিনার রাখা হয়েছে স্কোয়াডে। আমার মতে, তিন স্পিনার যথেষ্ট ছিল। এমনিতেই প্রথম দু’টো টেস্টের জন্য শুধু দল নির্বাচন হয়েছে। চার স্পিনারে যদি খেলার সম্ভাবনা না থাকে তাহলে শুধু শুধু দলে রেখে কী লাভ?

আবার মনে হচ্ছে, জাতীয় নির্বাচকেরা এবং টেস্টের অধিনায়ক বিরাট কোহলি সম্ভবত ধরেই রেখেছে যে, তিন স্পিনারে খেলবেই দল। কারণ ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের মেহেদি হাসান মিরাজের সাফল্য ক্রিকেট বিশ্বে বেশ নজর কেড়েছে। যার প্রেক্ষিতেই তিন স্পিনার চায় ভারত?  

এই ইংল্যান্ড দল বাংলাদেশের স্পিনারদের কাছে নাকানিচোবানি খেয়ে এসেছে। বাংলাদেশের নবাগত অফস্পিনার মেহেদি হাসান মিরাজকে খেলতেই পারেনি। সম্ভবত সেটা দেখেই বাড়তি অফস্পিনার হিসাবে জয়ন্ত যাদবকে রাখা হয়েছে। তবে মেহেদি হাসানের বোলিং আমি দেখেছি। ও কিন্তু বেশ ভাল বোলার। বাংলাদেশের জন্য মেহেদি ভাল আবিষ্কার। আমি খুব একটা নিশ্চিত নই, মেহেদির মতো সুযোগ জয়ন্ত যাদব পাবে কি না। ওকে বোধহয় দলে রাখা হয়েছে সাবধানতা অবলম্বন করে। যদি তিন স্পিনারের কারও চোট লেগে যায়, তাহলে ওকে দরকার হতে পারে। না হলে অশ্বিন, জাডেজা, অমিত মিশ্রের স্পিনত্রয়ীর প্রতি দেশের মাঠে অন্তত যে কোনও অধিনায়ক আস্থা রাখতে চাইবে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিরাটরা দুই স্পিনারে খেলছিল। আমার মনে হচ্ছে, ইংল্যান্ডের বিরুদ্ধে সেই স্ট্র্যাটেজি পাল্টে তিন স্পিনারে নামবে ওরা। মনস্তাত্ত্বিক দিক থেকেও খুব খারাপ জায়গায় রয়েছে অ্যালেস্টেয়ার কুক’রা। বাংলাদেশে একটা সেশনে যেভাবে ওরা আউট হয়ে গিয়েছে, তার আতঙ্ক থেকে বেরনোটাই এখন কুকের টিমের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আমি কোনও কেভিন পিটারসেনকে এই টিমে দেখতে পাচ্ছি না যে কি না টিমকে সাহস যোগাবে।

তবে হার্দিক পাণ্ড্যের নির্বাচন নিয়ে আমার আপত্তি আছে। এখনই টেস্ট দলে সুযোগ দেওয়ার মতো কিছু করেনি হার্দিক। হতে পারে টি-টোয়েন্টিতে ভাল করেছে। কিন্তু শুধু টি-টোয়েন্টির পারফরম্যান্স দেখে টেস্টে সুযোগ দেওয়া যায় কীভাবে? হার্দিক নিউজিল্যান্ডের বিরুদ্ধে একদিনের সিরিজটা খেলল। প্রথম ম্যাচটা বাদ দিলে আহামরি কিছু করেনি। ওকে ঘরোয়া ক্রিকেটে আরও পরখ করার দরকার ছিল। মনে রাখা উচিত টেস্ট ক্যাপ কিন্তু সহজ কথা নয়। আমাদের দেশের অনেকে ঘরোয়া ক্রিকেটে বছরের পর বছর ধরে নিজেদের নিংড়ে দিয়েও টেস্টের জন্য ডাক পায়নি।

শিখর ধাওয়ান আর কে এল রাহুলকে বাইরে রেখে ঠিকই করেছে নির্বাচকেরা। ফিটনেস নিয়ে কোনও আপস করা উচিত নয়। শিখরকে ঘরোয়া ক্রিকেট খেলিয়ে ফেরানোটা একেবারে সঠিক সিদ্ধান্ত। ও ফিট হয়ে গিয়েছে দাবি করলেও রঞ্জি ট্রফিতে খেলতে বলা উচিত।

রাহুল দুর্ধর্ষ ফর্মে ছিল এবং আমার কোনও সন্দেহ নেই যে, ভারতীয় দলে দ্রুতই ও নিয়মিত ওপেনার হয়ে উঠবে। আর মনে হয় না ওকে বাইরে রাখা যাবে। যদি না চোট-আঘাতের সমস্যায় আক্রান্ত হয়। রাহুলকে প্রথম দু’টি টেস্টে না পাওয়াটা সেদিক দিয়ে সামান্য ধাক্কা হলেও হতে পারে।

তবে দেশের মাটিতে খেলা বলে গৌতম গম্ভীরকে দিয়ে ভালই কাজ চালিয়ে নেওয়া যাবে। গম্ভীর রঞ্জি ট্রফিতে সেঞ্চুরি করে ভাল ফর্মও আছে। ও স্পিনটা ভাল খেলে বলে দেশের মাঠে সফল হওয়ার সম্ভাবনা থাকছে। তবে এটা ঠিক যে, গম্ভীর প্রথম দু’টো টেস্টে ভাল খেলে রান করে দিলে বিরাট কোহলিদের জন্য নির্বাচনী সংকট দেখা দিতে পারে। তখন রাহুল আর ধাওয়ান ফিট হয়ে গেলে কী করা হবে? ওদের ফেরানো হবে নাকি গম্ভীরকেই রাখা হবে?

যাক, সেটা তো পরের কথা। প্রথম দু’টো টেস্টের যে দল হয়েছে, তাতে বুধবারেই ভারতে এসে পৌঁছনো ইংল্যান্ডের জন্য একটাই বার্তা— ঘূর্ণির দেশে স্বাগত, ক্যাপ্টেন কুক! আর ইংল্যান্ডের জন্য আতঙ্কটা আরও বেশি কারণ টাটকা বাংলাদেশে হেরে এসেছে ওরা। রাজা বেঙ্কট - এবেলা।

গো নিউজ২৪/এএফ 

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ