ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

মাশরাফিদের পারিশ্রমিক নিয়ে সুখবর ও শঙ্কা


গো নিউজ২৪ | স্পোর্টস ডেস্ক প্রকাশিত: জুলাই ২৫, ২০১৭, ০৯:৪৪ এএম
মাশরাফিদের পারিশ্রমিক নিয়ে সুখবর ও শঙ্কা

পঞ্চম আসরের আইকন ক্রিকেটারদের উন্মুক্ত করে দিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। এতে পছন্দমতো দল বেছে নিতে পারবেন আট আইকন। নিজেদের পারিশ্রমিকটাও স্বাধীনভাবে ঠিক করবেন তারা। তাতে আর্থিকভাবে যেমন লাভবান হওয়ার সুযোগ থাকছে, থাকছে একটি শঙ্কাও। স্বাধীন থেকে দল ও অর্থ ঠিক করে নেয়ায় সেটা পেতে কোন গরমিল হলে বিসিবি আইকনদের সেই অর্থের দায়িত্ব নেবে না।

তবে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যসচিব ইসমাইল হায়দার মল্লিক জানিয়েছেন, আইকন ক্রিকেটাররা পাবেন হ্যান্ডসাম পারিশ্রমিক। সাকিব, তামিম, মাশরাফী, মাহমুদউল্লাহ, মুশফিক, সাব্বির, সৌম্য, মোস্তাফিজদের তাই বড় দর হাঁকানোর সুযোগ থাকছে।

গত আসরে আইকন ক্রিকেটারদের ‘এ’ প্লাস গ্রেডে রেখে ৩৫ লাখ টাকা নির্ধারণ করে দিয়েছিল বিসিবি। তাতে পারিশ্রমিক তুলনামূলক কম হয়েছে বলে অসন্তোষ ছিল দেশিয় ক্রিকেটারদের মধ্যে। এবার আইকন ক্রিকেটার-ফ্র্যাঞ্চাইজি দরকষাকষি করে চূড়ান্ত করবেন পারিশ্রমিক। প্রত্যাশা মিটিয়ে যারা চাইবেন সে দলেই যাবেন তারা। আইকন ক্রিকেটারদের প্রত্যাশা অনুযায়ী টাকা পাওয়ার ব্যাপারে মল্লিক তাই আশাবাদী।

এরইমধ্যে দলও চূড়ান্ত করে ফেলেছেন অধিকাংশ আইকন ক্রিকেটার। তিনবারের বিপিএল চ্যাম্পিয়ন দলের অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা খেলবেন রংপুর রাইডার্সে। মাশরাফীর গত দুই আসরের দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সে খেলবেন তামিম ইকবাল। সাকিব আল হাসান থাকছেন ঢাকা ডায়নামাইটসেই। খুলনা টাইটানস ধরে রেখেছে মাহমুদউল্লাহ রিয়াদকে। মুশফিকুর রহিম যেতে পারেন রাজশাহী কিংসে। বাকি তিন আইকন মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার ও সাব্বির রহমানের দল চূড়ান্ত হলে আনুষ্ঠানিকভাবে জানাবে বিসিবি।

তবে আইকনরা কে কত টাকায় কোন দলে যাচ্ছেন সেটি প্রকাশে উদ্যোগী নয় ক্রিকেটার-ফ্র্যাঞ্চাইজি কোনও পক্ষই। যদিও জানা গেছে, আইকন ক্রিকেটারদের কয়েকজন পারিশ্রমিক পাচ্ছেন প্রায় ৫০ লাখ করে। দু-একজন আরো বিশ-ত্রিশ লাখ বেশি পেতে পারেন। যার সঙ্গে পারফরম্যান্সের একটা যোগসূত্র থাকে। 

তবে সেই অঙ্কটা পেতে ঝুঁকিটা থাকছে ক্রিকেটারদের। কেননা বিপিএলের প্রথম কয়েকটি আসরে ক্রিকেটারদের বকেয়া পাওনা দিতে গড়িমসি করেছিল কয়েকটি ফ্র্যাঞ্জাইজি।

আইকনদের পারিশ্রমিকের দায়িত্ব না নেওয়ার ব্যাখ্যায় গভর্নিং কাউন্সিলের সদস্যসচিব ইসমাইল হায়দার মল্লিক বললেন, ‘আইকনরা নিজেদের দায়িত্বে দল নিচ্ছে, পারিশ্রমিকটাও। আমরা তাই এটার দায়িত্ব নেব না।’

এমনকি ড্রাফটের বাইরেও অনেক বড় বড় খেলোয়াড় থাকবে, তাদের দায়িত্বও নেবে না বোর্ড। যারা ফ্র্যাঞ্চাইজির সঙ্গে সমঝোতা করে নিচ্ছে, তাদের দায়িত্বটাই কেবল নেবে না বিসিবি। 

আইকনের বাইরে থাকা ক্রিকেটারদের টাকা বাড়েনি। গতবারের শ্রেণিতেই থাকবেন তারা। তাদের দায়িত্ব নেবে বোর্ড। যেখানে ‘এ’ গ্রেডের খেলোয়াড়রা ২৫ লাখ পাবেন। ‘বি’ গ্রেডের খেলোয়াড়রা ১৮ লাখ, ‘সি’ গ্রেডের খেলোয়াড়রা ১২ লাখ ও ‘ডি’ গ্রেডের খেলোয়াড়রা ৫ লাখ টাকা করে পাবেন।

বাকিদের পারিশ্রমিক না বাড়ানোর পেছনে মল্লিকের যুক্তি, ‘যারা এ-ক্যাটাগরিতে থাকে তারা বছর ধরে বিসিবির অধীনে যেসব টুর্নামেন্ট খেলে সেখান থেকেই বছরে এক কোটি টাকার মতো পায়। তারা হ্যান্ডসাম অ্যামাউন্ট পাচ্ছে প্রিমিয়ার লিগ, ন্যাশনাল লিগ, বিসিএল খেলেও। আমাদের আর্থ-সামাজিক প্রেক্ষাপটও ভাবতে হবে। আমরা টাকা বাড়ালাম, আর প্রথম দুই আসরের মতো হয়ে গেল বিপিএল, হয়ত ফ্র্যাঞ্চাইজিরা বাড়তি টাকা দিচ্ছে না। তারচেয়ে টুর্নামেন্টটা টিকে থাক, ভালোমতো চলুক। লম্বা সময় ধরে সফলভাবে টুর্নামেন্ট চলতে পারে যাতে, সেদিকে নজর দিচ্ছি আমরা।’

বিপিএলের প্রথম তিন আসরে ক্রিকেটারদের পাওনা বকেয়া রেখে গড়িমসি করেছে অনেক ফ্র্যাঞ্চাইজি। গতবার আগেই ব্যাংক গ্যারান্টি নিয়ে নেয়া হয়। এবারও ব্যাংক গ্যারান্টি নেবে বিসিবি। ফ্র্যাঞ্চাইজি খেলোয়াড়দের পাওনা না দিলে বোর্ড গচ্ছিত অর্থ থেকে তা পরিশোধ করবে। কেবল বিদেশি ও আইকন ক্রিকেটারদের পাওনা বিষয়ে তারা এই দায়িত্বটা নেবে না।

আগামী ১৬ সেপ্টেম্বর হবে বিপিএলের প্লেয়ার্স ড্রাফট। ড্রাফটে প্রতিটি দলকে কমপক্ষে ১৩ জন স্থানীয় খেলোয়াড়কে নিতে হবে। ড্রাফটের তালিকায় থাকা বিদেশিদের মধ্য থেকেও কমপক্ষে দুজনকে নিতে হবে। ড্রাফটের বাইরে ফ্র্যাঞ্চাইজিগুলো যত ইচ্ছা বিদেশি ক্রিকেটার নিতে পারবে। আর আগের আসর থেকে আইকনসহ সর্বোচ্চ চারজন করে খেলোয়াড় ধরে রাখতে পারবে দলগুলো। সব শেষে মাঠের লড়াই শুরু হবে ২ নভেম্বর থেকে।

গো নিউজ২৪/এনএফ

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ