ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

মাঠে নামছে ব্রাজিল-আর্জেন্টিনা


গো নিউজ২৪ প্রকাশিত: মার্চ ২২, ২০১৭, ১০:৪০ এএম
মাঠে নামছে ব্রাজিল-আর্জেন্টিনা

লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে ও চিলের মতো বড় দলগুলো মাঠে নামবে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে।  ব্রাজিল বনাম উরুগুয়ে এবং আর্জেন্টিনা বনাম চিলি। 

বিশ্বকাপ বাছাইপর্বের অগ্নিপরীক্ষায় নামার আগে নিজেদের ঝালিয়ে নিতে এক প্রীতি ম্যাচে আজ দেখা হবে দুই চিরশত্রু জার্মানি ও ইংল্যান্ডের। ১৯৬৬ বিশ্বকাপের ফাইনালে জিওফ হার্স্টের হ্যাটট্রিকে জার্মানির বিপক্ষে ইংল্যান্ডের সেই বিতর্কিত জয়ের পর থেকেই এ দু’দলের ম্যাচে থাকে বাড়তি উত্তেজনা। ডর্টমুন্ডে আজও হয়তো আগুন ঝরবে।

দু’দলই নামছে একঝাঁক তরুণ তুর্কিকে নিয়ে। মিল বলতে এটুকুই। প্রায় একযুগ ধরে জার্মানির কোচের দায়িত্বে থাকা জোয়াচিম লো তার বিশ্বকাপজয়ী দলটিকে আরও শানিত করার চেষ্টায় আছেন।

অন্যদিকে স্থায়ীভাবে ইংল্যান্ডের কোচের দায়িত্ব পাওয়ার পর এটাই গ্যারেথ সাউথগেটের প্রথম ম্যাচ। বড় মঞ্চে বরাবরই সুপার ফ্লপ ইংল্যান্ড। সেই অচলায়তন ভাঙতে নতুন করে সব শুরু করতে হবে সাউথগেটকে। অধিনায়ক ওয়েন রুনিকে দল থেকে বাদ দিয়ে প্রক্রিয়াটা শুরু করে দিয়েছেন তিনি। ইনজুরির দরুন জার্মানির বিপক্ষে দলে নেই হ্যারি কেন ও স্টুরিজও। তবে ফিরেছেন জার্মেইন ডিফো।

জার্মানি দলেও এসেছে বড়সড় পরিবর্তন। ইনজুরি ও ফিটনেস সমস্যার কারণে দলে নেই ম্যানুয়েল নুয়ার, মার্কো রেউস, মারিও গোটশে ও জেরম বোয়াটেংয়ের মতো তারকারা। এ সুযোগে আজ আন্তর্জাতিক অভিষেক হচ্ছে জার্মানির নতুন সেনসেশন টিমো ওয়ার্নারের। লিপজিগের এই ২১ বছর বয়সী ফরোয়ার্ডের মধ্যে মিরোস্লাভ ক্লোসের ছায়া খুঁজে পেয়েছেন লো। ওয়ার্নারের অভিষেক মঞ্চেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন লুকাস পোডোলস্কি।

অবসরের ঘোষণা আগেই দিয়েছেন এই জার্মান ফরোয়ার্ড। আজ দেশের জার্সিতে শেষবারের মতো মাঠে নেমে আনুষ্ঠানিকভাবে বিদায় নেবেন সমর্থকদের কাছ থেকে। উপলক্ষটা রাঙিয়ে রাখতে একটি গেরো খুলতে হবে জার্মানিকে। ১৯৮৭ সালের পর নিজেদের মাঠে ইংল্যান্ডকে কখনও হারাতে পারেনি তারা! গত বছর বার্লিনে সর্বশেষ ম্যাচে ২-০ গোলে এগিয়ে গিয়ে শেষপর্যন্ত ৩-২ ব্যবধানে হেরেছিল জার্মানি। 

ব্রাজিল-আর্জেন্টিনার খেলা কখন কোন চ্যানেলে দেখা যাবে

ক্লাব ফুটবলে আপাতত বিরতি। বিশ্ব ফুটবলের মহাতারকারা এবার নামছেন দেশের জার্সি গায়ে। ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের যোগ্যতা অর্জন রাউন্ডের ম্যাচ। প্রথম দিকের ম্যাচগুলি জিতে কেউ কিছুটা চাপমুক্ত। কেউ আবার অস্বস্তিতে। সব মিলিয়ে শুক্রবার থেকে ফের জমজমাট বিশ্বফুটবল।

ল্যাটিন আমেরিকার গ্রুপে পাঁচ নম্বরে রয়েছে আর্জেন্টিনা। পরিস্থিতি বেশ নড়বড়ে। ছ’টি ম্যাচ এখনও বাকি। সেগুলিতে জিতে গ্রুপে অবস্থান ভাল করতে না পারলে তাকিয়ে থাকতে হবে প্লেঅফের দিকে। কিন্তু ঘাড়ে নিঃশ্বাস ফেলছে কলম্বিয়া এবং প্যারাগুয়ে। শুক্রবার মেসিদের সামনে শক্তিশালী চিলি। যারা পরপর দু’টি কোপা আমেরিকা ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়েছে। (বাংলাদেশ সময় শুক্রবার ভোর ৫.৩০টা থেকে সনি সিক্স)।

১২টি ম্যাচের ৮টিতেই জিতে লাতিন আমেরিকার গ্রুপশীর্ষে রয়েছে ব্রাজিল। গত কয়েকটি ম্যাচ টানা জিতেছে তারা। চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে হারিয়েছে ৩-০ গোলে। আর দু’টি ম্যাচ জিততে পারলেই মস্কোর টিকিট নিশ্চিত করে ফেলবেন নেইমাররা। ফলে বিশ্বকাপে তাদের যোগ্যতা অর্জন কার্যত সময়ের অপেক্ষা। শুক্রবার ব্রাজিলকে লড়তে হবে উরুগুয়ের বিরুদ্ধে। (বাংলাদেশ সময় শুক্রবার ভোর ৫.০০টা থেকে সনি ইএসপিএন)। 

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ