ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বীজ নিয়ে প্রতারণা, রাস্তায় খালি ব্যাগ হাতে প্রতিবাদ


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০১৭, ০৭:৩৮ পিএম
বীজ নিয়ে প্রতারণা, রাস্তায় খালি ব্যাগ হাতে প্রতিবাদ

রাজশাহী: রাজশাহী জেলার বিভিন্ন বাজারে সাজ্জাদ-হাসান সিডের নিম্নমানের বোরো বীজ কিনে প্রতারিত হয়েছে কৃষকরা। চলতি মৌসুমে ওই বীজ জমিতে বপন করলেও নিম্নমানের জন্য তা গজায়নি। বীজের ক্ষতিপূরণের দাবিতে এক সপ্তহের বেশি সময় ধরে কৃষকরা সাজ্জাদ-হাসান সিড ও স্থানীয় ডিলারদের কাছে ঘুরলেও কোনো ধরনের সহযোগিতা পায়নি। অবশেষে এর প্রতিবাদে খালি ব্যাগ হাতে নিয়ে রাস্তায় নেমেছে তারা।

মঙ্গলবার সকালে তানোর উপজেলার মুণ্ডুমালা এলাকার প্রায় ২৫-৩০ জন কৃষক স্থানীয় বীজ ডিলারের কাছে বীজের ক্ষতিপূরণ চান। তারা ক্ষতিপূরণ দিতে না চাইলে কৃষকরা একজোট হয়ে মুণ্ডুমালা বাজারের সাজ্জাদ-হাসান সিডের খালি ব্যাগ হাতে রাস্তায় দাঁড়িয়ে প্রতিবাদ জানান। 

রাজশাহীর তানোর-গোদাগাড়ী উপজেলা ও চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার শত শত কৃষক এবার বীজ কিনে প্রতারিত হয়েছে। প্রতারিত কৃষকরা স্থানীয় কৃষি কর্মকর্তা ও বীজ ডিলারদের অভিযোগ করেও কোনো ফল পাচ্ছেন না বলে জানান তারা। এলাকার অনেক কৃষকের বীজ না হওয়াই বোরো আবাদ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সেই সাথে ক্ষোভ বাড়ছে কৃষকের মাঝে।

ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান, বাজার থেকে ১০ কেজি ওজনের ব্যাগ ৬০০ টাকা করে সাজ্জাদ ও হাসান সিড এর বীজ কিনে জমিতে বপন করেছিল।  কিন্তু নিম্নমানের বীজের কারণে তা গজায়নি। ফলে আর্থিকভাবে ক্ষতির পাশাপাশি তাদের সময় নষ্ট হয়েছে। তাই সাজ্জাদ-হাসান সিডের বিরেুদ্ধে ব্যবস্থাগ্রহণ ও তদন্ত করে ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন তারা।

নাম প্রকাশ না করার শর্তে মুণ্ডুমালার এক বীজ ডিলার জানান, সাজ্জাদ-হাসান সিড একই মালিকের। তাদের বীজ শুরুতেই ভালো রেজাল্ট ছিল। চলতি মৌসুমে বাজারে ধানের ভালো দাম পাওয়াই কৃষকরা এবারও বোরো আবাদে ঝুঁকেছে। যার ফলে বীজের চাহিদা হঠাৎ বেড়ে যায়। এতে বীজ সংকট দেখা দেয়। বেশি লাভের আশায় সাজ্জাদ সিড ফের বিভিন্ন এলাকার বাজার থেকে নিম্নমানের জীরা ধান কিনে প্যাকেট জাত শুরু করে। যার কারণে বীজ গজায়নি।

রাজশাহীর তানোর উপজেলার মুণ্ডুমালা সাদিপুর গ্রামের কৃষক কাউন্সিলর আমির হোসেন আমিন জানান, মুণ্ডুমালা বাজারে এক ডিলালের কাছে সাজ্জাদ সিড এর ১০ কেজি ওজনের ৬০০ টাকা দরে ২৪ ব্যাগ বোরো (জিরা জাতের) বীজ কেনেন। তাদের পরামর্শ অনুযায়ী সে বীজগুলো গজানোর জন্য জাগ দেয়া হয়। কিন্ত জাগ দেয়ার পরেও তার বীজ গজায় না। ফলে তার বীজের ১৪ হাজার টাকার সাথে ক্ষেতে হাল চাষসহ ২০ হাজার টাকা ক্ষতি হয়েছে। এব্যাপারে স্থানীন কৃষি কর্মকর্তার কাছে অভিযোগ করা হয়েছে। কিন্তু ১৫ দিন অতিবাহিত হলেও কোনো ব্যবস্থা গ্রহণ করেনি কৃষি বিভাগ।

এছাড়া গোদাগাড়ী উপজেলা ও নাচোল উপজেলার শত শত কৃষক এবার বোরো বীজ কিনে প্রতারিত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

তবে, ক্ষতিগস্ত কৃষকদের কথা অকপটে স্বীকার করেছেন রাজশাহীর গোদাগাড়ীর সাজ্জাদ-হাসান সিডের নির্বাহী পরিচালক হাসান আলী। তিনি জানান, গোদাগাড়ী ও তানোর উপজেলায় কিছু কৃষকের বোরো বীজ গজায়নি বলে তাদের কাছে অভিযোগ এসেছে।  তাদের আংশিক ক্ষতিপূরণ দেয়া হবে। 

তানোর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সমসের আলী জানান, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় এবার বোরো বীজতলা অন্যসব বছরের চেয়ে ভালো আছে। তবে কিছু কৃষক সাজ্জাদ-হাসান সিডের বোরো জিরা শাইল জাতের ধান বীজ গজায়নি। বীজগুলো নিম্নমানের হওয়ায় বীজ গজায়নি। অনেক কৃষক জমিতে বীজ ফেলতে পারেনি। তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ বিষয়ে কৃষি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে।

গোনিউজ/এমবি

দেশজুড়ে বিভাগের আরো খবর
মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা