ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বিশাল অংকে ‘স্কাই’ সম্রাজ্যের একাংশ কিনে নিলেন ‘ডিজনি’


গো নিউজ২৪ | বিনোদন প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০১৭, ০৪:১৩ পিএম আপডেট: ডিসেম্বর ১৫, ২০১৭, ১০:১৩ এএম
বিশাল অংকে ‘স্কাই’ সম্রাজ্যের একাংশ কিনে নিলেন ‘ডিজনি’

বেশ কিছুদিন ধরেই গুঞ্জন চলছিল। অবশেষে তা সত্যি হলো। রেকর্ড ৫ হাজার ২০০ কোটি ডলারে মিডিয়া মোঘল রুপার্ট মারডকের ‘টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্স’ কিনে নিয়েছে ওয়াল্ট ডিজনি কোম্পানি।

চুক্তি অনুযায়ী ফক্সের মালিকানাধীন ব্রডকাস্টার ‘স্কাই’ এর ৩৯ শতাংশ মালিকানা এবং ফক্সের ফিল্ম স্টুডিও ‘টুয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্স ফিল্ম স্টুডিও’ র পুরো মালিকানা পাচ্ছে ডিজনি।

ফক্স নিউজ, ফক্স স্পোর্টসসহ ফক্সের বাকী সম্পদগুলো এখনো মারডকের মালিকানাধীন থাকলেও এখন তাদেরকে নিয়ে নতুন কোম্পানি খুলতে হবে।

এই চুক্তির ফলে মিডিয়া সেক্টরে বড় ধরণের পরিবর্তন আসবে। অ্যাভাটার, এক্সম্যানসহ নানা সুপার-ডুপার হিট সিনেমার মালিক হতে যাচ্ছে ডিজনি। টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্সের মালিকানাধীন মুভি স্টুডিও, স্পোর্টস নেটওয়ার্কসহ চ্যানেল এফএক্স ও ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলও ডিজনি কিনে নিচ্ছে।

চুক্তির আগে রুপার্ট মারডক তার টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্সের অধীনে থাকা ফক্স ব্রডকাষ্টিং, ফক্স নিউজ, ফক্স বিজনেসসহ আরও কিছু প্রতিষ্ঠান অন্য একটি নতুন কোম্পানির অধীনে নিয়ে আসবে। এছাড়া স্কাই নেটওয়ার্কের ৬২% মালিকানা যা টুয়েন্টি ফাস্ট সেঞ্চুরি ফক্সের অধীনে ছিল, তা ওই চুক্তির বাইরে থাকবে। তবে স্কাইয়ের ওই ৬২% শেয়ারও কিনতে আগ্রহী ডিজনি।

ডিজনির কাছে রুপার্ট মারডকের এই বড় চুক্তি মিডিয়া সেক্টরে বড় ধরণের ‘ক্যাশ আউট’ হিসেবে আলোচনা তৈরি করেছে। এই বিক্রির সঙ্গে  ডিজনির ৪.২৫% শেয়ারের মালিকানাও পাচ্ছে রুপার্ট মার্ডকের পরিবার। এছাড়া টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্সের শেয়ার হোল্ডাররা ডিজনির ২৫% শেয়ারের মালিকানাও পাচ্ছে।

শুধুমাত্র কেবল টিভির বাইরে গিয়ে স্ট্রিমিং সার্ভিসের দিকে বেশি মনোযোগী হতে ডিজনি তাদের নেটওর্য়াককে আরও সমৃদ্ধ করার ঘোষণা আগেই দিয়েছিল। সাম্প্রতিক সময়ে টিভি দেখার চেয়ে নেট ভিত্তিক স্ট্রিমিং সার্ভিস জনপ্রিয় হওয়াতে ডিজনি এইখাতে বিনিয়োগ বাড়িয়েছে, যার অংশ হিসেবে তাদের প্রতিপক্ষ নেটফ্লিক্সের সঙ্গে এবছরের মাঝামাঝি তারা চুক্তি থেকে বেরিয়ে আসে। আগে নেটফ্লিক্সের মাধ্যমে ডিজনির সিনেমা দেখা যেত।

ডিজনির এই নতুন অভিযানের কান্ডারি হিসেবে ডিজনির চেয়ারম্যান ও সিইও বব ইগার’ই থাকছেন। যিনি ২০২১ সালের পরে অবসর নেবেন বলে ধারণা করা হচ্ছে।

মাত্র ২১ বছর বয়সে বাবার কাছ থেকে উত্তরাধিকবারসূত্রে প্রাপ্ত একটি অষ্ট্রেলিয়ান নিউজপেপারকে ধীরে ধীরে বিশাল সাম্রাজ্যে পরিনত করেন মার্ডক। ২০১৩ সালে ‘টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্স’ থেকে আলাদা হয়ে যাওয়া প্রতিষ্ঠার ‘নিউজ কর্পোরেশন’ র মালিকানা এখনো মারডকের হাতেই রয়েছে। এই প্রতিষ্ঠানটি বিশ্বখ্যাত ম্যাগাজিম ‘টাইম’ ও ‘সান নিউজপেপার’ র মালিক।

৮৬ বছর বয়সী মার্ডক অর্ধশতাব্দী ধরে বিশাল মিডিয়া সাম্রাজ্য সামলানোর পর নিজের মালিকানায় এত বড় ধরণের পরিবর্তন আনলেন।  হুট করে তার এ সিদ্ধান্তে বিশ্লেষকরা যারপরনাই অবাক হয়েছেন। বেশ কিছুদিন ধরেই ধারণা করা হচ্ছিল তিনি তার বিশাল মিডিয়া সামাজ্য দুই ছেলে জেমস ও লাচলানের কাছে হস্তান্তর করবেন। ধারণা করা হচ্ছে জেমস মারডককে ডিজনিতে বেশ উচ্চপদে আসীন করা হবে। 

গো নিউজ২৪/কাসা

বিনোদন বিভাগের আরো খবর
বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

বুকটা ফেটে যায় কষ্টে: মাহিয়া মাহি

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

সংরক্ষিত নারী আসনে এমপি হতে মরিয়া যেসব অভিনেত্রী

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

পরকীয়া এবং ফাঁদে পড়া নিয়ে মুখ খুললেন অপু বিশ্বাস

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

দেড় মাসে ওজন অনেকটা কমিয়ে ফেলেছেন শাবনূর

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

এই ফিটনেসে ভক্তদের খুশি করাতে পারবেন শাবনূর?

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী

কাজ নেই অথচ ঘন ঘন বিদেশ ভ্রমণ, এতো টাকা কোথায় পান এই অভিনেত্রী