ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
রসিক নির্বাচন 

বিএনপি মুখে আছে, মাঠে নেই


গো নিউজ২৪ | ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৭, ০৫:৫৯ পিএম আপডেট: অক্টোবর ১৬, ২০১৭, ১২:০৩ পিএম
বিএনপি মুখে আছে, মাঠে নেই

রংপুর: চলতি বছরের ডিসেম্বরে নয়তো আগামী বছরের জানুয়ারীতে রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচন করার জন্য প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। এই নির্বাচনকে ঘিরে এরশাদের দুর্গে জয়ের ধারা ধরে রাখতে মরিয়া ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলীয় প্রতীকে প্রথমবারের মতো রসিকে হতে যাওয়া নির্বাচনে নৌকার প্রার্থীকে ছাড় দিতে নারাজ এরশাদভক্ত লাঙ্গলের নেতাকর্মীরা। তাই একক প্রার্থী নিয়ে সরগরম প্রচারণা চালাচ্ছে জাপা। 

আওয়ামী লীগ থেকে মেয়র পদে এক ডজনেরও বেশি মনোনয়নপ্রত্যাশী জোর তদবির করছেন। চালাচ্ছেন প্রচারণাও। এমন পরিস্থিতিতে টানা একযুগেরও বেশি ক্ষমতার বাইরে থাকা বিএনপিতে চলছে চমকের প্রচেষ্টা। বর্তমানে মেয়র পদে সম্ভাব্য পাঁচ নেতার নাম কানে আসলেও মাঠে সরব প্রচারণা ও গণসংযোগ রয়েছেন মাত্র দুই নেতা। 

ধানের শীষ প্রতীক পেতে কেন্দ্রীয় নেতাদের সাথে ইতোমধ্যে লবিং শুরু করেছেন জেলা ও মহানগরের মনোনয়নপ্রত্যাশীরা। সেই তালিকায় পাঁচ নেতার নাম ভেসে বেড়াচ্ছে দলীয় কার্যালয় থেকে নেতা-কর্মী ও সমর্থকদের মুখ থেকে। 

তারা হলেন- শহর বিএনপির সাবেক নেতা কাওছার জামান বাবলা, মহানগর বিএনপির সভাপতি মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেন, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু, সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম ও জেলা যুবদল সভাপতি নাজমুল আলম নাজু।

বিএনপির সম্ভাব্য এই পাঁচ মনোনয়নপ্রত্যাশীর মধ্যে নগরীতে শুধু কাওছার জামান বাবলা ও নাজমুল আলম নাজুর ফেস্টুন আর পোস্টার সাঁটাতে দেখা গেছে। বাকিরা রয়েছেন নিরবে। তবে মনোনয়ন পেলে ধানের শীষের বিজয় ছিনিয়ে আনতে দলের সকলকে সাথে নিয়ে কাজ করতে চান। রংপুর মহানগরীকে তিলোত্তমা নগরী হিসেবে গড়ার স্বপ্ন বুনছেন বিএনপি নেতারা। 

২০১২ সালে রংপুর সিটির প্রথম নির্বাচনে আনারস প্রতীক নিয়ে ২৫ হাজার ভোট পেয়েছিলেন বিএনপি নেতা কাওছার জামান বাবলা। তিনি এবারও মেয়র পদে প্রার্থী হতে চান। ধানের শীষ প্রতীক পেতে শুরু করেছেন গণসংযোগ। 

বিএনপির সাবেক এই নেতা বলেন, এবার আমার অবস্থান অনেক ভালো। প্রচারও আমি অনেক আগে থেকেই শুরু করে দিয়েছি। দলের কাছে ধানের শীষ প্রতীকে মনোনয়ন চাইব, আশা করি দল নিরাশ করবে না। এসময় তিনি নির্বাচিত হলে রংপুর মহানগরীকে দীর্ঘমেয়াদী পরিকল্পনার আলোকে পরিচ্ছন্ন ও বাসযোগ্য নিরাপদ নগরী হিসেবে সাজাতে কাজ করবেন বলে জানান।

এদিকে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজুও মেয়র পদে লড়তে চান। তবে প্রকাশ্য প্রচারণায় এখনো তাকে দেখা যায়নি। তিনি বলেন, দল চাইলে আমি নির্বাচন করব। 

রংপুরকে তিলোত্তমা নগরী হিসেবে গড়ে তুলতে চান মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম। সম্ভাব্য এই প্রার্থী বলেন, আমি কেন্দ্রের সাথে যোগাযোগ রাখছি। সমর্থন পেলে রংপুরকে একটি আধুনিক সিটিতে পরিণত করবো। 

জেলা যুবদল সভাপতি নাজমুল আলম নাজুও চান ধানের শীষ প্রতীক। মেয়র পদে মনোনয়নপ্রত্যাশী এই নেতা বলেন, আমি পরিচ্ছন্ন রাজনীতি পছন্দ করি। এ কারণেই নির্বাচন করতে চাই। দল মনোনয়ন দিলে রংপুরের মানুষের ভালো কিছু করতে পারবেন বলেও জানান তিনি। 

অন্যদিকে রংপুরে বিএনপিকে শক্ত অবস্থানে ফিরিয়ে আনতে সিটি নির্বাচনে ঐক্যবদ্ধভাবে সকলকে কাজ করার পরামর্শ মহানগরের সভাপতি মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেনের। তিনি বলেন, দলের ইচ্ছাই সব, তবে আমি মনোনয়নপ্রত্যাশা করছি। এসময় তিনি বলেন, বিএনপিতে বিরোধ নেই, তাই অন্যদের মতো প্রার্থীর ছড়াছড়িও নেই। 

উল্লেখ্য, রংপুর সিটি করপোরেশনে বর্তমানে ভোটার রয়েছে ৩ লাখ ৮৮ হাজার ৪২১ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৬৫৯ এবং নারী ১ লাখ ৯১ হাজার ৭৬২ জন। সম্ভাব্য ভোটকেন্দ্র ১৯৬টি, ভোটকক্ষ ১ হাজার ১৭৭টি। ২০১২ সালে ভোটার ছিল ৩ লাখ ৫৭ হাজার ৭৪২ জন। 

গোনিউজ২৪/পিআর

​​​রসিক নির্বাচন: নৌকা পেতে তৎপর ১৩ প্রার্থী

দেশজুড়ে বিভাগের আরো খবর
মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা