ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

বাটুলকে স্বাধীনতা পদক দেয়ার দাবি


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর প্রকাশিত: অক্টোবর ২১, ২০১৭, ১০:৩৯ পিএম
বাটুলকে স্বাধীনতা পদক দেয়ার দাবি

রংপুর: বাংলাদেশের সাংবাদিকতার প্রবাদ পুরুষ, বর্ষিয়ান সাংবাদিক, মহান মুক্তিযুদ্ধের মুখপত্র সাপ্তাহিক রণাঙ্গন ও মহাকাল এবং দৈনিক দাবানল এর প্রতিষ্ঠাতা ও সম্পাদক, রাজনীতিক, সংগঠক, সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা খন্দকার গোলাম মোস্তফা বাটুলকে স্বাধীনতা পদক দিয়ে রাস্ট্রীয় সম্মানে ভূষিত করার দাবি জানিয়েছেন রংপুরের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

শুক্রবার (২০ অক্টোবর) সন্ধ্যায় দৈনিক দাবানল ভবনের সামনে খন্দকার গোলাম মোস্তফা বাটুলের হীরক জন্ম জয়ন্তি স্মারক বক্তৃতামালায় এই দাবি জানানো হয়। দাবানল এর বার্তা ও পরিকল্পনা সম্পাদক এবং দৈনিক নয়া নয়া দিগন্তের রংপুর ব্যুরো প্রধান সরকার মাজহারুল মান্নানের সঞ্চালনায় স্মারক বক্তৃতামালায় প্রবন্ধ উপস্থাপন করে বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্যিক প্রফেসর মোহাম্মদ শাহ আলাম। শুভেচ্ছা বক্তব্য দিয়ে স্মারক বক্তৃতা শুরু করেন দাবানল এর নির্বাহী সম্পাদক মোজাফফর হোসেন। 

বৃষ্টি ভেজা বৈরি আবহাওয়া উপেক্ষা করে এতে আলোচনায় রাজনীতিবিদদের মধ্যে অংশ নেন আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য বিসিএস কর একাডেমীর সাবেক  মহাপরিচালক কারমাইকেল কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি বীর মুক্তিযোদ্ধা চৌধুরী খালেকুজ্জামান, রংপুর মহানগর জাতীয় পার্টির সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান মোস্তাফিজার রহমান মোস্তফা, রংপুর মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু, রংপুর মহানগর আওয়ামীলীগের প্রচার সম্পাদক ও রংপুর মেট্রোপটিলট চেম্বারের প্রেসিডেন্ট রেজাউল ইসলাম মিলন, জেলা যুবদল সভাপতি নাজমুল আলম নাজু, জাতীয় গণতান্ত্রিক পার্টির জেলা সাধারণ সম্পাদক আখতারুজ্জামান স্যান্ডো, কারমাইকেল কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি আলাউদ্দিন মিয়া, সাংস্কৃতিক ব্যক্তিত্ব মনোয়ার হোসেন।

সাংবাদিক সংগঠনগুলোর নেতৃবৃন্দের মধ্যে আলোচনায় অংশ নেন প্রেসক্লাব সভাপতি বীরমুক্তিযোদ্ধা সদরুল আলম দুলু, সেক্রেটারি আব্দুর রশিদ বাবু, রিপোর্টার্স ক্লাব সভাপতি আবদুল হালিম আনছারী, সেক্রেটারি শাহ বায়েজীদ আহম্মেদ, বাংলাদেশ মিডিয়া ইন্সটিটিউট সাংবাদিক কল্যান ট্রাস্টের মহাসচিব নুরুজ্জামান প্রধান, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন রংপুর সভাপতি জাহিদ হাসান লুসিড, সেক্রেটারি মমিনুল ইসলাম রিপন, সিটি প্রেসক্লাব সভাপতি স্বপন চৌধুরী, সেক্রেটারি সাব্বির মোস্তফা পিয়াল, রংপুর রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, মাহিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বাবলু নাগ।  

এছাড়াও সাংবাদিকদের মধ্যে সময় টেলিভিশনের প্রতিবেদক মানিক সরকার মানিক, বৈশাখী টেলিভিশনের রিপোর্টার ও সুজন মহানগর সভাপতি আফতাব হোসেন, দৈনিক যুগ্রে আলোর সহকারি বার্তা সম্পাদক আমাদের সময় এর স্টাফ রিপোর্টার নজরুল মৃধা, মানব জমিনের স্টাফ রিপোর্টার জাভেদ ইকবাল, চ্যানেল নাইনের স্টাফ রিপোর্টার রফিকুল ইসলাম রফিক, দৈনিক আলোকিত সময়ের রংপুর ব্যুরো চিফ ও দাবানল এর সিনিয়র রিপোর্টার ফরহাদুজ্জামান ফারুক, যুগের আলোর প্রধান ফটো সাংবাদিক আসাদুজ্জামান আফজাল, দৈনিক প্রথম খবরের স্টাফ রিপোর্টার ও বিজ্ঞাপন ব্যবস্থাপক নুর হাসান চান, গঙ্গাচড়া সাংবাদিক সমাজের পক্ষে আব্দুল বারী স্বপন ও ইকবাল সুমন, পীরগঞ্জ প্রেসক্লাবের পক্ষে বখতিয়ার রহমান, দাবানল এর কুড়িগ্রামের ভুরুঙ্গামারী সংবাদদাতা এসএম গোলাম মোস্তফা, বিলুপ্ত প্রজাতির কাইলেজিয়া চারার উদ্ভাবক বাটুল সিং, কারমাইকেল কলেজের সাংষ্কৃতিক সংগঠন কাকাশিস পবিত্র রায়, খাইরুল ইসলাম খোকন, সুজিত রায় আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন দাবানল এর ব্যবস্থাপনা সম্পাদক মোস্তফা সরওয়ার অনু। 

স্মারক বক্তৃতামালায় অংশ নেয়া বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের সময় সাপ্তাহিক রণাঙ্গন প্রতিষ্ঠা করে তিনি মুক্তিযুদ্ধকে তরান্বিত করেছেন। সাপ্তাহিক রণাঙ্গণে সাংবাদিকতা ও বিতরণ করার কারনে দুই সাংবাদিক বদিউজ্জামান ও নুরুল ইসলাম ঢালীকে পাক হানাদার বাহিনীরা হত্যা করেছে। মুক্তিযুদ্ধের পর সাপ্তাহিক রঙ্গাঙ্গণ বন্ধ করে দেয়া হলে তিনি সাপ্তাহিক মহাকাল থেকে দৈনিক দাবানল প্রতিষ্ঠা করে মুক্তিযুদ্ধের চেতনাকে মুল্যবোধ প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন। উত্তরাঞ্চল তথা সারা দেশ এবং বিদেশে এই তিনটি পত্রিকা থেকে তৈরি হওয়া সাংবাদিকরা সমাজ সংস্কারে ওয়াচ ডগের মতো কাজ করে যাচ্ছে। বক্তারা তার সাহসিকতা ও বর্ণাঢ্য জীবন এবং কর্মের কারণে তাঁকে জীবদ্দশাতেই স্বাধীনতা পদক দিয়ে রাষ্ট্রীয় সম্মানে ভূষিত করা, দৈনিক দাবানল ভবনের পাশের সড়কটিকে তার নামে নামকরণের দাবি জানান। দাবি বাস্তবায়নে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আহবান জানান বক্তারা।

অনুষ্ঠানে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, বিএনপি, যুবদল, প্রেসক্লাব, রিপোর্টার্স ক্লাব, সিটি প্রেস ক্লাব, রিপোর্টার্স ইউনিটি, রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি, দাবানল পরিবার, যুগের আলো, প্রথম খবর, রংপুর চিত্র, দৈনিক পরিবেশ, সাহিত্য পত্রিকা দুয়ার, জাতীয় ছাত্র সমাজ, কাকাশিস, গঙ্গাচড়া প্রেসক্লাব ও সাংবাদিক সমাজ, পীরগঞ্জ প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনীতিক, পেশাজীবি সংগঠন খন্দকার গোলাম মোস্তফা বাটুলকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।  

স্মারকবক্তৃতামালায় রংপুরের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ ছাড়াও দৈনিক দাবানল এর বিভিন্ন জেলা উপজেলা প্রতিনিধিরা অংশ নেন। 

গোনিউজ২৪/পিআর

দেশজুড়ে বিভাগের আরো খবর
মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা