ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের সামনে রানের পাহাড়


গো নিউজ২৪ | স্টাফ রিপোর্টার প্রকাশিত: মার্চ ২৮, ২০১৭, ০৭:০২ পিএম
বাংলাদেশের সামনে রানের পাহাড়

ঢাকা: প্রথম ওয়ানডেতে রানের পাহাড় গড়েছিল বাংলাদেশ। জয় এসেছিল ৯০ রানের ব্যবধানে। ডাম্বুলায় দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ঘুড়ে দাঁড়িয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। উল্টো বাংলাদেশের বিরুদ্ধে রানের পাহাড় গড়েছে থারাঙ্গা শিবির। তবে এই ম্যাচে হ্যাটট্রিকের দেখা পেয়েছেন বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ। 

টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা কুশল মেন্ডিজের সেঞ্চুরিতে সবকটি উইকেট হারিয়ে ৩১১রান সংগ্রহ করেছে। সিরিজ জিততে হলে বাংলাদেশকে করতে হবে এই ম্যাচে ৩১২ রান। তবে এই ভেন্যুতে তিনশর বেশি রান তাড়া করে জেতার রেকর্ড নেই। বাংলাদেশ পারবে নতুন রেকর্ড গড়তে?

টসে হেরে ফিল্ডিং করতে নেমে লঙ্কান শিবিরে প্রথম আঘাতটি হেনেছিলেন বাংলাদেশ দলপতি মাশরাফি বিন মর্তুজা।

২.৩ ওভারে মাশরাফির বলে সজোরে হাঁকিয়েছিলেন লঙ্কান ওপেনার গুনাথিলাকা। বল চলে যায় অনেক উপরে। উইকেটের পেছনে থাকা মুশফিক দৌড়ে গিয়ে ক্যাচটি নেন ঝাঁপিয়ে পড়ে। ১১ বলে এক চারে নয় রান করেন গুনাথিলাকা। 

শুরুর ধাক্কা সামলে নেয় অবশ্য দ্বিতীয় উইকেট জুটি। যেখানে সাবলিল ব্যাট করেছেন অধিনায়ক উপল থারাঙ্গা ও কুশল মেন্ডিজ। এই জুটি বেশ আতঙ্ক ছড়ায় বাংলাদেশ শিবিরে। শেষ পর্যন্ত নাটকীয় এক নো বলে এই জুটি বিচ্ছিন্ন হয়। 

২৪.৪ ওভারে নো বল করেন মুস্তাফিজুর রহমান। কিন্তু রান নিতে গিয়ে বিপদে পড়েন অধিনায়ক উপল থারাঙ্গা। রিয়াদের সরাসরি থ্রো স্ট্যাম্পে আঘাত হানে। ৭৬ বলে নয় চারে ৬৫ রান করে সাজঘরে ফেরেন থারাঙ্গা। দ্বিতীয় এই উইকেট জুটিতে আসে ১১১ রান। ্

তৃতীয় উইকেট ‍জুটিতে বাংলাদেশ শিবিরকে হতাশ করেন মেন্ডিজ ও চান্দিমাল। এই জুটি থেকে আসে ৮৩ রান। এরই মধ্যে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পান কুশল মেন্ডিজ। শেষ অবধি এই জুটি বিচ্ছিন্ন করেন পেসার মুস্তাফিজুর রহমান। ২৪ রান করা চান্দিমাল এলবির শিকার। শ্রীলঙ্কার দলীয় স্কোর তখন ২১২।

চান্দিমালের বিদায়ের পর সোজা হতে পারেনি শ্রীলঙ্কা। পাল্টা তাসকিন আহমেদের আঘাত। ১০২ রান করা কুশল মেন্ডিজ কে আউট করেন তাসকিন। নিজের বলে নিজেই ক্যাচ নেন তাসকিন দক্ষতার সঙ্গে, ৩৭.৪ ওভারে। ১০৭ বলের ইনিংসে কুশল হাঁকিয়েছেন নয়টি চার ও একটি ছক্কার মার। 

৪৪.৫ ওভারে আউট হতে পারতেন সিরিবর্ধনে। মাশরাফির বলে ক্যাচ দিয়েছিলেন তিনি। তবে সেই ক্যাচ দৌড়ে এসেও লুফে নিতে পারেননি মেহেদি হাসান মিরাজ। তবে পরের ওভারেই ক্যাচ মিসের বদলা নেন মিরাজ নিজেই সিরিবর্ধনেকে বোল্ড করে। ৩০ বলে ৩০ রান করে ফেরেন তিনি। 

এরপর দ্রুতই রান আউট হন থিসারা পেরেরা। দলীয় রান তখন ২৮০।

শেষ অধ্যায় তাসকিনময়। ওয়ানডে ক্যারিয়ারের প্রথম হ্যাটট্রিকের দেখা পান তিনি। ৫০তম ওভারের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে তিন লঙ্কান ব্যাটসম্যানকে আউট করেন বাংলাদেশের এই পেসার। পরপর বিদায় নেন গুনারত্নে, লাকমল ও প্রদীপকে। ৪৯.৫ ওভারে শ্রীলঙ্কা অলআউট ৩১১ রানে। 

বাঁচন-মরণ ম্যাচে এই ম্যাচে তিনটি পরিবর্তন এনেছে শ্রীলঙ্কা। সেরা একাদশে সুযোগ পেয়েছেন নুয়ান কুলাসেকারা, নুয়ান প্রদীপ এবং দিলরুয়ান পেরেরা। এই ত্রয়ীকে জায়গা করে দিতে বাদ পড়েছেন লক্ষণ সান্দাকান, লাহিরু কুমারা এবং সচিথ পাতিরানা।

বাংলাদেশ অবশ্য উইনিং কম্বিনেশন ভাঙেনি। আগের ম্যাচের একাদশ নিয়েই মাঠে নেমেছে মাশরাফি বাহিনী।  প্রথম ম্যাচে ৯০ রানের জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

গোনিউজ/২৪

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ