ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বন্যার হানায় ২০ হাজার স্কুল-কলজে পাঠদান বন্ধ


গো নিউজ২৪ | রেজাউল করিম মানিক, লালমনিরহাট প্রতিনিধি প্রকাশিত: আগস্ট ১৯, ২০১৭, ০৯:৩২ পিএম
বন্যার হানায় ২০ হাজার স্কুল-কলজে পাঠদান বন্ধ

গত এক সপ্তাহের ভয়াবহ বন্যায় বাড়িঘর, ফসলি জমিসহ শিক্ষা প্রতিষ্ঠান প্লাবিত হওয়ায় রংপুর বিভাগে ১ হাজার ৯৯৬টি স্কুল-কলেজে পাঠদান স্থগিত রয়েছে। এরমধ্যে এক হাজার ৩৭৯টি প্রাথমিক বিদ্যালয় ও ৬১৭টি হাই স্কুল, কলেজ, দাখিল মাদ্রাসা রয়েছে। এ ছাড়াও ৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় নদী গর্ভে বিলীন হয়ে গেছে। 

এদিকে  বন্যায় রংপুর অঞ্চলের ৫ জেলায় ১ লাখ ৭৪ হাজার ৮০০ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে বলে আঞ্চলিক কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে।

রংপুর বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, এবার বন্যায় রংপুর বিভাগের আট জেলার মধ্যে ছয় জেলায় এক হাজার ৩৭৯টি প্রাথমিক বিদ্যালয় ও সাত জেলায় ৬১৭টি হাই স্কুল, কলেজ ও দাখিল মাদ্রাসা বন্ধ রয়েছে। এর মধ্যে দিনাজপুর জেলায় ১৩২টি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান স্থগিত করা হয়েছে। এছাড়া ২১৬টি বিদ্যালয়ে পানিবন্দি পরিবারগুলো আশ্রয় নেওয়ায় ওইসব বিদ্যালয়ে পাঠদান বন্ধ রাখা হয়েছে।

একইভাবে নীলফামারী জেলায় ৪১টি বিদ্যালয় আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে এবং ১০টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ রয়েছে। রংপুর জেলায় ১৫৬টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ এবং ১১টি বিদ্যালয় আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হওয়ায় সেগুলোতেও পাঠদান বন্ধ রয়েছে। গাইবান্ধা জেলায় ১৭৪টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ ও ৪৩টি বিদ্যালয় আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে।

কুড়িগ্রাম জেলায় ৬৯৪টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ এবং ২২৭টি বিদ্যালয় আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। লালমনিরহাট জেলায় ২২৩টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ এবং ৫৯টি বিদ্যালয়ে আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে।

এদিকে, বিভাগের সাত জেলায় ৬১৭টি হাই স্কুল, কলেজ ও দাখিল মাদ্রাসা বন্ধ রয়েছে। এরমধ্যে রংপুরে ৪টি, গাইবান্ধায় ৪৪টি, নীলফামারীতে ৭টি, লালমনিরহাটে ৫৪টি, কুড়িগ্রামে ২৩৯টি, দিনাজপুরে ২৪২টি ও ঠাকুরগাঁয়ে ২৭টি।

উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের রংপুর বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক আনোয়ার পারভেজ জানান, বন্যায় ওইসব স্কুল ও কলেজে পানি ওঠায় পাঠদান বন্ধ রয়েছে। এছাড়া বেশ কিছু বিদ্যালয় আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের রংপুর বিভাগীয় উপ পরিচালক মাহবুব এলাহী জানান, এবারের বন্যায় রংপুর বিভাগের ছয় জেলার লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠান বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় ১ হাজার ৩৫৯টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান স্থগিত করা হয়েছে। এ ছাড়াও আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহৃত হওয়ায় ৫৮৭টি বিদ্যালয়ে পাঠদান বন্ধ রাখা হয়েছে। তবে দুদিন ধরে বৃষ্টি না হওয়ায় নদীর পানি কমে অবস্থার উন্নতি হচ্ছে।

এদিকে, বন্যায় রংপুর অঞ্চলের ৫ জেলায় ১ লাখ ৭৪ হাজার ৮০০ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে বলে আঞ্চলিক কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে। এর মধ্যে রংপুরে ৩৭ হাজার ৭১৫ হেক্টর, গাইবান্ধায় ২০ হাজার ২২ হেক্টর, কুড়িগ্রাম জেলায় ৪৭ হাজার ২৬১ হেক্টর, লালমনিরহাট জেলায় ৩১ হাজার ৪০০ হেক্টর এবং নীলফামারী জেলায় ৩৮ হাজার ৪০২ হেক্টর।

এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদফতর রংপুরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা অতিরিক্ত পরিচালক শাহ আলমের মোবাইলে একাধিকবার কল করা হলেও তিনি ধরেননি। পরে ওই কার্যালয়ের সহকারী কৃষি কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন,এ মুহূর্তে ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ বিবরণ দেওয়া সম্ভব নয়।

তিনি বলেন, এসব জমির ফসল তলিয়ে যাওয়া মানে ফসল নষ্ট হওয়া নয়। তবে গত দুদিনে পানি কমে যাওয়ায় নীলফামারী ও লালমনিরহাট জেলায় ডুবে যাওয়া ৩৪ হাজার ৯২০ হেক্টর জমির ফসল আবারও জেগে উঠেছে বলে দাবি করেন এই কর্মকর্তা।

গো নিউজ২৪/এএইচ

শিক্ষা বিভাগের আরো খবর
রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

৫ জেলার স্কুল বন্ধ

৫ জেলার স্কুল বন্ধ

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল