২৪ অগ্রাহায়ণ ১৪২৩, শুক্রবার ০৯ ডিসেম্বর ২০১৬ , ২:০০ পূর্বাহ্ণ

ফেইসবুক-ভাইবার-হোয়াটসঅ্যাপে লুকোচুরি


গো নিউজ২৪ | নিজস্ব প্রতিবেদক আপডেট: ১৯ নভেম্বর ২০১৫ বৃহস্পতিবার
ফেইসবুক-ভাইবার-হোয়াটসঅ্যাপে লুকোচুরি

বুধবার সকাল থেকে `নিরাপত্তার স্বার্থে’ সরকার ফেইসবুক বন্ধ করে দিলেও নানা উপায়ে ফেইসবুক ব্যবহার করার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন ব্যবহারকারীরা এবং অনেকে সফল হওয়ার কথাও জানিয়েছেন ।
আইআইজি (ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেইটওয়ে) কোম্পানির কর্মকর্তারা বলেন, অ্যাপগুলো পুরোপুরি বন্ধ করার প্রযুক্তি না থাকায় ব্যবহারকারীরা এসব অ্যাপে ঢুকতে পারছেন।

বন্ধ করার পরও এসব অ্যাপ ব্যবহার করা যাচ্ছে- জানানো হলে বিটিআরসি থেকে বলা হয় যে , “পুরোপুরি বন্ধ করা না গেলেও ৯০ শতাংশ বন্ধ করা সম্ভব হয়েছে। পুরোপুরি বন্ধ করার প্রক্রিয়া চলছে।”
নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হিসাবে, গত সেপ্টেম্বর শেষ নাগাদ বাংলাদেশে ইন্টারনেট সংযোগ প্রায় সাড়ে ৫ কোটি। বিটিআরসির প্রধান জানান, ফেইসবুক মেসেঞ্জার, ভাইবার ও হোয়াটসঅ্যাপসহ প্রায় ১০টি অনলাইন যোগাযোগ মাধ্যম বন্ধ করা হয়েছে।কিন্তু বন্ধ করা হলেও অনেক ব্যবহারকারী বেআইনি পন্থায় (প্রক্সি বা সফটওয়্যার) ৩০ ঘণ্টা পরও এসব অ্যাপ ব্যবহার করতে পারছে। ফেইসবুক ব্যবহারকারী অনেকেই বলেছেন ইন্টারনেটে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি ব্যবহারের কথা। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বৃহস্পতিবার বলেছেন,ইন্টারনেটে যোগাযোগ মাধ্যম বন্ধ করাটা সাময়িক। ‘অবস্থার’ পরিবর্তন হলে তা খুলে দেওয়া হবে।