১৯ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ০৩ ডিসেম্বর ২০১৬ , ৩:৩৮ অপরাহ্ণ

পৌর নির্বাচন:ছুটির দিনেও অফিস খোলা রাখার নির্দেশ ইসির


গো নিউজ২৪ আপডেট: ২৯ নভেম্বর ২০১৫ রবিবার
পৌর নির্বাচন:ছুটির দিনেও অফিস খোলা রাখার নির্দেশ ইসির

আসন্ন পৌরসভা নির্বাচন উপলক্ষ্যে রিটার্নিং কর্মকর্তাদের সাপ্তাহিক ছুটিসহ সকল সরকারি ছুটির দিনেও অফিস খোলা রাখার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ নির্দেশনা বলবৎ থাকবে নির্বাচন সমাপ্ত না হওয়া পর্যন্ত।

ইসির উপ-সচিব মো. সামসুল আলম স্বাক্ষরিত ওই নির্দেশনা ইতিমধ্যে রিটার্নিং কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। এতে প্রয়োজনে অন্য সরকারি অফিসগুলোও খোলা রাখার ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

এতে বলা হয়েছে- পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের কার্যক্রম শুরু হয়েছে। মনোনয়নপত্র দাখিল সম্পন্ন হলে পরবর্তীতে বাছাই, মনোনয়নপত্র গ্রহণ ও বাতিলের বিরুদ্ধে আপিল দায়ের এবং নিষ্পত্তির কার্যক্রম চলবে। এরপর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিনের পরবর্তী দিনে প্রতীক বরাদ্দ করা হবে।

এ লক্ষ্যে নির্বাচন অনুষ্ঠান সমাপ্ত না হওয়া পর্যন্ত অফিস বন্ধের দিনসহ ভোটগ্রহণের দিন পর‌্যন্ত শুক্রবার ও শনিবারসহ সকল সরকারি ছুটির দিনে সকাল ৯ টা থেকে বিকাল ৫টা পর‌্যন্ত এবং প্রয়োজনবোধে বিকাল ৫টার পরেও রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারদের কার‌্যালয়গুলো খোলা রাখার নির্দেশনা দিয়েছে ইসি।

এছাড়া অফিস খোলার দিনে বিকাল ৫টার পরেও প্রয়োজনে অধিক রাত পর‌্যন্ত অফিস খোলা রেখে কার‌্যক্রম গ্রহণের নির্দেশনা রয়েছে। একইসঙ্গে জরুরি প্রয়োজনে অন্যান্য সরকারি, স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খোলা রাখার ব্যবস্থা নিতে বলা হয়েছে নির্দেশনায়।

নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং জেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ দিয়েছে ইসি। আর সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। এদিকে আপিল কর্তৃপক্ষ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে জেলা প্রশাসকদের।

নির্দেশনার অনুলিপি মন্ত্রিপরিষদ সচিব, সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের জ্যেষ্ঠ সচিবসহ সরকারি সকল দফতর, পুলিশ হেডকোয়ার্টার, বিভিন্ন বাহিনীর মহাপরিচালক ও থানার অফিসার ইনচার্জের (ওসি) কাছেও পাঠানো হয়েছে।

আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৬টি পৌরসভায় ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। ৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমাদানের শেষ দিন। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৩ ডিসেম্বর।

এবারই প্রথমবারের মতো দেশে দলীয় প্রতীকে কোনো স্থানীয় নির্বাচনে ভোটগ্রহণ করবে ইসি। তবে কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে আগের মতই নির্দলীয়ভাবে ভোটগ্রহণ করা হবে।

জা/আ