ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

পরিচয় সঙ্কটে ভুগছে বেরোবি!


গো নিউজ২৪ | বেরোবি (রংপুর) প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০১৭, ০৬:৪২ পিএম
পরিচয় সঙ্কটে ভুগছে বেরোবি!

রংপুর: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) প্রতিষ্ঠাকালীন নাম ‘রংপুর বিশ্ববিদ্যালয়’ নামে বেসরকারি বিশ্ববিদ্যালয় নামকরণ প্রত্যাহারের দাবিতে মানববন্ধন কর্মসূচি করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার (১১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ২ নং গেট সংলগ্ন পার্কের মোড়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। বেরোবি সাংবাদিক সমিতির সাধারণ-সম্পাদক নুর ইসলাম সংগ্রামের সঞ্চালনায় মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের প্রায় চার শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

শিক্ষার্থীরা জানান, রংপুর বিশ্ববিদ্যালয় নামে বেরোবির যাত্রা শুরু হওয়ায় বিশ্ববিদ্যালয়টিকে এ নামেও সবাই চেনে। তাই রংপুর বিশ্ববিদ্যালয় নামে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নামকরণ করা হলে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হবে।

তাছাড়া স্থানের নামে কেবল পাবলিক বিশ্ববিদ্যালয়ের নামকরণ হতে পারে। প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের নাম স্থান বা বিভাগের নামে হলে বেরোবির ভাবমূর্তি ক্ষুণ্ণ হবে বলে জানান।

শিক্ষার্থীরা আরও বলেন, বিভিন্ন গণমাধ্যমে রংপুর বিশ্ববিদ্যালয় নামে প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিতে প্রধানমন্ত্রী নীতিগত সিদ্ধান্ত দিয়েছেন বলে সংবাদ প্রকাশ হয়েছে। আর এ নামে যেন কোন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনুমোদন না দেয়া সেজন্য আমরা প্রয়োজনে কঠোর কর্মসূচিতে যাব।

রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষক কুন্তলা চৌধুরী বলেছেন, নামকরণটা একটা কোয়ালিটির উপর নির্ভর করে। এখন সবাই যদি চায় ঢাকা বিশ্ববিদ্যালয় ১, ঢাকা বিশ্ববিদ্যালয় ২, ঢাকা বিশ্ববিদ্যালয় ৩ সেটা যেমন সম্ভব নয়। তেমনি এখন যদি রংপুর বিশ্ববিদ্যালয় নামে কোন প্রাইভেট বিশ্ববিদ্যালয় হয় তাহলে এটা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের জন্য সমস্যা তৈরি করতে পারে। রংপুরে যখন প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয় হলো তখন ডেফিনেটলি রংপুর বিশ্ববিদ্যালয় নাম করাই যেত।

অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস্ বিভাগের শিক্ষক উমর ফারুক বলেছেন,যদি স্থান এর নামে কোনো বিশ্ববিদ্যালয় হয় বা হতে হয় তাহলে নিঃসন্দেহে পাবলিক বিশ্ববিদ্যালয় হতে হবে। কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থানের নামে হওয়াটা শোভন দেখায় না  যেখানে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় আছে সেরকম একটি জায়গায়। আমরা বিশ্বাস করি যে রংপুর এ অনেকগুলি বিশ্ববিদ্যালয় দরকার। তবে সেই বিশ্ববিদ্যালয় এর নাম করণের ক্ষেত্রে সরকারের অবশ্যই একটু প্রাজ্ঞ হওয়া উচিৎ।

জানা গেছে, রংপুর বিশ্ববিদ্যালয়টি রংপুর সার্কিট হাউজ রোডের নাহার ম্যানসনে প্রস্তাবনা করা হয়েছে। এটির প্রস্তাবক হিসেবে রয়েছেন মোতাহার গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ বণিক সমিতির (এফবিসিসিআই) সাবেক সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। তার সঙ্গে রয়েছেন সরকার সমর্থিত একাধিক বণিক নেতা, মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান মিজানূর রহমানসহ অনেকে।

এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতারা দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করে বক্তব্য রাখেন।

দাবি পূরণ না হলে পরবর্তীতে আবারও কর্মসূচি ঘোষণাসহ আন্দোলন জোরদারের হুঁশিয়ারি দেওয়া হয় মানববন্ধন থেকে।

উল্লেখ্য, তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় থাকাকালীন ১২ অক্টোবর ২০০৮ রংপুর বিশ্ববিদ্যালয় নামে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে অরাজনৈতিক সরকারের করা বিশ্ববিদ্যালয় এটি। সময় স্বল্পতার কারণে নতুন করে জমি অধিগ্রহণ না করে রংপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের জন্য অধিগ্রহণ করা জমিতে কারমাইকেল কলেজকে বিশ্ববিদ্যালয় করার অধ্যাদেশ বাতিল করে ‘রংপুর বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠা করা হয়।

পরবর্তীতে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সালে রংপুর বিশ্ববিদ্যালয়ের নাম পরিবর্তন করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর নামকরণ করে। রংপুর বিশ্ববিদ্যালয় নামটির প্রতি রংপুরবাসীর দুর্বলতা থাকলেও রোকেয়া সাখাওয়াত হোসেনের মতো মহীয়সী এবং নারী প্রগতির অন্যতম পথিকৃৎ বিজ্ঞানমনস্ক লেখকের নামে বিশ্ববিদ্যালয়ের নাম হওয়ায় কেউ আপত্তি করেনি।

গোনিউজ২৪/পিআর

শিক্ষা বিভাগের আরো খবর
রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

রমজান মাসের কোন কোন দিন প্রাইমারিসহ স্কুল-কলেজ খোলা থাকবে

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

‘শরীফার গল্প’ রেখেই ষষ্ঠ থেকে নবম শ্রেণির বইয়ে হবে সংশোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

‍‍`শরিফ থেকে শরিফা‍‍` ইস্যুতে সুখবর দিলেন শিক্ষামন্ত্রী

৫ জেলার স্কুল বন্ধ

৫ জেলার স্কুল বন্ধ

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল

সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শনিবারের সাপ্তাহিক ছুটি কি বাতিল, যা জানা গেল