ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নির্বাচনকালীন সরকারের প্রধান থাকবেন প্রধানমন্ত্রী: হাছান


গো নিউজ২৪ | গো নিউজ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০১৭, ০৬:৩৩ পিএম আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০১৭, ১২:৩৩ পিএম
নির্বাচনকালীন সরকারের প্রধান থাকবেন প্রধানমন্ত্রী: হাছান

ঢাকা: আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, “বিশ্বের অন্যান্য সংসদীয় গণতান্ত্রিক দেশের মতো বাংলাদেশেও জাতীয় সংসদ নির্বাচনকালীন সরকারের প্রধান থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।”

শুক্রবার সকালে রাজধানীর সেগুনবাগিচাস্থ শিল্পকলা একাডেমির মহড়াকক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এ আলোচনা সভার আয়োজন করে।

এসময় হাছান মাহমুদ বলেন, ‘‘নির্বাচনকালীন সরকারের প্রধান থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর নির্বাচন কমিশনের (ইসি) অধীনে নির্বাচন অনুষ্ঠিত হবে।’’

আওয়ামী লীগের মুখপাত্র ড. হাছান আরো বলেন, ‘‘বিশ্বের অন্যান্য সংসদীয় গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন অনুষ্ঠিত হয় আমাদের দেশেও সেভাবেই নির্বাচন অনুষ্ঠিত হবে।’’

বন ও পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ বলেন, “গত জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াকে আহ্বান জানিয়েছিলেন। কিন্তু বিএনপি-জামায়াত প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান প্রত্যাখ্যান করে নির্বাচন প্রতিহত করার পথ বেছে নিয়েছিলেন।”

তিনি বলেন, “বিএনপির এ ভুল রাজনীতির জন্য তারা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছেন। আগামী নির্বাচনে বিএনপি আর এ ধরনের আত্মহননের পথ বেছে নেবেন না বলে মনে হয়।”

আওয়ামী লীগের মুখপাত্র হাছান বলেন, “গত জাতীয় সংসদ নির্বাচন যেমন কারো জন্য থেমে ছিল না তেমনি আগামী জাতীয় নির্বাচনও কারো জন্য বসে থাকবে না। নির্ধারিত সময় শেষেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।”

বেগম খালেদা জিয়াকে জেলে পাঠানোর কোনো ইচ্ছা সরকারের নেই, উল্লেখ করে তিনি বলেন, “তাকে (বেগম জিয়া) জেলে পাঠানোর কোনো ইচ্ছা সরকারের নেই। আদালত এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।”

এ বিষয়ে তিনি বলেন, “বেগম খালেদা জিয়া দুর্নীতি করে থাকলে তার বিচার হবে। আর তা না করলে খালাস পাবে। এ বিষয়ে সরকারের কোন এখতিয়ার নেই। আদালতের রায়ই চূড়ান্ত।”

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে বিএনপির বক্তব্যের জবাবে ড. হাছান বলেন, “বেগম খালেদা জিয়া তার জ্ঞানের স্বল্পতার জন্য ইভিএম ব্যবহারের বিষয়ে শঙ্কা প্রকাশ করেছেন। কারণ ইভিএম একটি আধুনিক পদ্ধতি। প্রযুক্তিগত এ পদ্ধতি সম্পর্কে জানার জন্য শিক্ষাগত যোগ্যতা থাকা আবশ্যক।”

আওয়ামী লীগের এ নেতা বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী নির্বাচনে ইভিএম পদ্ধতি ব্যবহারের বিষয়ে মতামত ব্যক্ত করেছেন। আর নির্বাচন কমিশন (ইসি) এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।”

ড. হাছান বলেন, “বিদেশে তথ্য পাচার হয়ে যাওয়ার ভয়ে বিএনপি সরকার সাবমেরিন ক্যাবল স্থাপন করেনি। কিন্তু বর্তমান সরকার ক্ষমতায় থাকার সময়ে সাবমেরিন ক্যাবল স্থাপনের সিদ্ধান্ত নিলেও কোনো তথ্য বিদেশে পাচার হয়ে যায়নি।”

ড. ওয়াজেদ মিয়ার প্রতি শ্রদ্ধা জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, “নিজেদের সন্তানদের যেভাবে উচ্চশিক্ষায় শিক্ষিত করেছেন তা তার জীবনে সবচেয়ে বড় সফলতা। তিনি বঙ্গবন্ধুর জামাতা, প্রধানমন্ত্রীর স্বামী হওয়া সত্ত্বেও ক্ষমতার অপব্যবহার তো দূরের কথা, ক্ষমতার ব্যবহারও করেননি।”

তিনি বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেপ্তারের সময় ড. ওয়াজেদ মিয়ার সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছিল। এতে তিনি মানসিকভাবে ভেঙে পড়েছিলেন।”

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বা এ ধরনের স্থাপনার নাম তার নামে নামকরণ করার বিষয়ে দলীয় বৈঠকে আলোচনা করা হবে বলেও তিনি জানান।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কার্যকরী সভাপতি সৈয়দ হাসান ইমামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন- ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান চৌধুরী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি ড. ইনামুল হক, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট বলরাম পোদ্দার। সূত্র: বাসস

গোনিউজ২৪/এম

রাজনীতি বিভাগের আরো খবর
রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

রিজার্ভ বাড়াতে এবার ডলার ধার করবে কেন্দ্রীয় ব্যাংক

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

সংরক্ষিত নারী আসনে আ.লীগের টিকিট চান তারকা, মন্ত্রী-এমপিদের স্ত্রী, হিজড়া

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে স্বামীকে আটকে স্ত্রীকে নিয়ে যা যা করলো ছাত্রলীগ নেতারা

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

খালেদা জিয়া ও বিএনপির জন্য দারুণ সুখবর

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

ইসলামী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন

এমপি হিসেবে শপথ নেয়ার পর এক টাকাও আমার হাতে আসে নাই : সুমন