ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন মামলার রায় আজ


গো নিউজ২৪ প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০১৭, ০৮:৩১ এএম
নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন মামলার রায় আজ

নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন মামলার রায় হবে আজ। নারায়ণগঞ্জের জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেনের আদালতে সোমবার এ মামলার রায় ঘোষণার জন্য দিন ধার্য রয়েছে।

রায় ঘোষণাকে কেন্দ্র করে আদালতে আজ কড়া নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। ফতুল্লা মডেল থানার ওসি কামাল উদ্দিন বলেন, রায় ঘোষণাকে কেন্দ্র করে আজ আদালতে প্রবেশের প্রতিটি গেটে পর্যাপ্ত পুুলিশ থাকবে। তল্লাশি করে সবাইকে আদালত এলাকায় প্রবেশ করতে দেওয়া হবে। এ ছাড়া সাদা পোশাকের পুলিশও নিরাপত্তায় নিয়োজিত থাকবে।

বহুল আলোচিত ও চাঞ্চল্যকর নারায়ণগঞ্জে সাত খুনের মামলার আসামিদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, ওই হত্যাকান্ডের সঙ্গে যারা জড়িত, তাদের কাজ ছিলো মানুষের জানমাল রক্ষা করা, মানুষের স্বাধীনতাকে সেফগার্ড করা। তারাই যদি অপরাধের সঙ্গে জড়িত হয়ে যান, সে অপরাধ ক্ষমার অযোগ্য।

২০১৪ সালের ২৭ এপ্রিল বেলা দেড়টার দিকে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের ফতুল্লার লামাপাড়া এলাকা থেকে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র নজরুল ইসলাম, জেলা বারের সিনিয়র আইনজীবী চন্দন সরকারসহ ৭ জনকে অপহরণ করে।  তিন দিন পর ৩০ এপ্রিল শীতলক্ষ্যা নদীতে একে একে ভেসে ওঠে ছয়টি লাশ, পরদিন মেলে আরেকটি লাশ। পরে জানা যায় হত্যাকান্ডের সাথে র‍্যাব-১১-এর অধিনায়কসহ তিন ঊর্ধ্বতন কর্মকর্তার জড়িত থাকার কথা।

ওই ঘটনায় প্যানেল মেয়র নজরুল ইসলাম ও তার চার সহকর্মী হত্যার ঘটনায় তার স্ত্রী সেলিনা ইসলাম বিউটি বাদী হয়ে ফতুল্লা থানায় একটি এবং  আইনজীবী চন্দন সরকার ও তার গাড়ির চালক ইব্রাহিম হত্যার ঘটনায় জামাতা বিজয় কুমার পাল বাদী হয়ে একই থানায় আরও একটি মামলা দায়ের করেন।

রায় ঘোষণাকে কেন্দ্র করে আদালতে আজ কড়া নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। ফতুল্লা মডেল থানার ওসি কামাল উদ্দিন বলেন, রায় ঘোষণাকে কেন্দ্র করে আজ আদালতে প্রবেশের প্রতিটি গেটে পর্যাপ্ত পুুলিশ থাকবে। তল্লাশি করে সবাইকে আদালত এলাকায় প্রবেশ করতে দেওয়া হবে। এ ছাড়া সাদা পোশাকের পুলিশও নিরাপত্তায় নিয়োজিত থাকবে। - See more at: http://bangla.samakal.net/2017/01/16/263350#sthash.9QIkIdOV.dpuf

মামলার আসামিরা

মামলায় মোট অভিযুক্ত ৩৫ আসামির মধ্যে ২৩ জন গ্রেপ্তার আছেন। তাঁদের মধ্যে ১৭ জনই হলেন র‍্যাবের সদস্য। তাঁরা হলেন চাকরিচ্যুত লেফটেন্যান্ট কর্নেল তারেক সাঈদ মোহাম্মদ, মেজর আরিফ হোসেন, লেফটেন্যান্ট কমান্ডার মাসুদ রানা, হাবিলদার এমদাদুল হক, আরওজি-১ আরিফ হোসেন, ল্যান্স নায়েক হীরা মিয়া, ল্যান্স নায়েক বেলাল হোসেন, সিপাহি আবু তৈয়ব, কনস্টেবল মো. শিহাব উদ্দিন, এসআই পূর্ণেন্দ বালা, করপোরাল রুহুল আমিন, এএসআই বজলুর রহমান, হাবিলদার নাসির উদ্দিন, এএসআই আবুল কালাম আজাদ, সৈনিক নুরুজ্জামান, কনস্টেবল বাবুল হাসান ও সৈনিক আসাদুজ্জামান নূর। কারাবন্দী বাকি আসামিরা হলেন সাবেক কাউন্সিলর নূর হোসেন, তাঁর সহযোগী আলী মোহাম্মদ, মিজানুর রহমান দীপু, রহম আলী, আবুল বাশার ও মোর্তুজা জামান (চার্চিল)।

র‍্যাব-১১-এর সাবেক ৮ সদস্যসহ ১২ আসামি এখনো পলাতক। তাঁরা হলেন করপোরাল মোখলেছুর রহমান, সৈনিক আবদুল আলীম, সৈনিক মহিউদ্দিন মুনশি, সৈনিক আল আমিন, সৈনিক তাজুল ইসলাম, সার্জেন্ট এনামুল কবীর, এএসআই কামাল হোসেন, কনস্টেবল হাবিবুর রহমান এবং নূর হোসেনের সহযোগী সেলিম, সানাউল্লাহ ছানা, ম্যানেজার শাহজাহান ও ম্যানেজার জামাল উদ্দিন।

দৃষ্টান্তমূলক রায়ের প্রত্যাশা সবার

সাত খুনের মামলায় রাষ্ট্রপক্ষের কেঁৗসুলি অ্যাডভোকেট ওয়াজেদ আলী খোকন বলেন, গত বছরের ফেব্রুয়ারি মাসে শুরু হয়ে মাত্র ৯ মাসেই মামলার আইনি কার্যক্রম শেষ হয়েছে। ১২৭ জন সাক্ষীর মধ্যে ১০৬ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। যুক্তিতর্ক ও জেরায় রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে আসামিদের অপরাধ প্রমাণ করতে সক্ষম হয়েছে। আসামিরা গুম ও হত্যায় জড়িত ছিল। আশা করি, আদালত আসামিদের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড প্রদান করবেন। - See more at: http://bangla.samakal.net/2017/01/16/263350#sthash.9QIkIdOV.dpuf

সাত খুনের মামলায় রাষ্ট্রপক্ষের কেঁৗসুলি অ্যাডভোকেট ওয়াজেদ আলী খোকন বলেন, গত বছরের ফেব্রুয়ারি মাসে শুরু হয়ে মাত্র ৯ মাসেই মামলার আইনি কার্যক্রম শেষ হয়েছে। ১২৭ জন সাক্ষীর মধ্যে ১০৬ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। যুক্তিতর্ক ও জেরায় রাষ্ট্রপক্ষ সন্দেহাতীতভাবে আসামিদের অপরাধ প্রমাণ করতে সক্ষম হয়েছে। আসামিরা গুম ও হত্যায় জড়িত ছিল। আশা করি, আদালত আসামিদের সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড প্রদান করবেন।

নিহত নজরুল ইসলামের স্ত্রী সেলিনা ইসলাম বলেন, ‘আসািমদের দৃষ্টান্তমূলক শাস্তি হলে আর কেউ এমন নৃশংসতার সাহস পাবে না।’ তিনি পলাতক আসামিদের দ্রুত গ্রেপ্তার করে বিচারের আওতায় আনার দাবি জানান।

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান বলেন, ‍‍`যেভাবে ৭ জনকে হত্যা করা হয়েছে তা খুবই মর্মান্তিক ও নৃশংস। নিহতদের পরিবারগুলো এখনও কাঁদছে। সাত খুনের মামলার সুষ্ঠু বিচার হবে এ প্রত্যাশা সমগ্র দেশবাসীর। আদালতের প্রতি মানুষের আস্থা রয়েছে।

চন্দন সরকারের জামাতা বিজয় কুমার পাল বলেন, ‘আমরা স্বজন হারিয়েছি। আদালতের কাছে আমাদের আবেদন থাকবে এমন নজির স্থাপন করতে যেন আর কেউ এ ধরনের হত্যাকাণ্ড না ঘটাতে পারে।’

আসামি তারেক সাঈদের আইনজীবী সুলতানুজ্জামান বলেন, ‘সাক্ষ্য-প্রমাণে রাষ্ট্রপক্ষ তাদের সাক্ষ্য-প্রমাণ উপস্থাপন করেছে। আমরা মামলার ত্রুটি-বিচ্যুতি আসামিদের পক্ষে ন্যায়বিচারের পক্ষে আইনিভাবে যতটুকু সম্ভব করার চেষ্টা করেছি। আমরা রায়ের দিকে তাকিয়ে আছি।’

গো-নিউজ২৪/বিএস

 

জাতীয় বিভাগের আরো খবর
টয়লেটসহ একাধিক সুবিধা নিয়ে দেশে আসছে ছাদখোলা দোতলা ট্যুরিস্ট বাস

টয়লেটসহ একাধিক সুবিধা নিয়ে দেশে আসছে ছাদখোলা দোতলা ট্যুরিস্ট বাস

‘রপ্তানিযোগ্য হারবাল প্রডাক্টের উৎপাদন প্রক্রিয়া ও মান উন্নয়ন’ প্রশিক্ষণ কর্মশালা

‘রপ্তানিযোগ্য হারবাল প্রডাক্টের উৎপাদন প্রক্রিয়া ও মান উন্নয়ন’ প্রশিক্ষণ কর্মশালা

পাঠ্যবইয়ের সংশোধনসহ সচিবদের একগুচ্ছ নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

পাঠ্যবইয়ের সংশোধনসহ সচিবদের একগুচ্ছ নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

শাহজালাল বিমানবন্দরে মাসুদের কাছে পাওয়া গেল ৩ কেজি সোনা

শাহজালাল বিমানবন্দরে মাসুদের কাছে পাওয়া গেল ৩ কেজি সোনা

ইজতেমায় এক বদনা পানি ১০ টাকা!

ইজতেমায় এক বদনা পানি ১০ টাকা!

হজে যাওয়ার মানুষ পাওয়া যাচ্ছে না, দফায় দফায় সময় বাড়াচ্ছে মন্ত্রণালয়

হজে যাওয়ার মানুষ পাওয়া যাচ্ছে না, দফায় দফায় সময় বাড়াচ্ছে মন্ত্রণালয়