ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নাটোরে দুই উপজেলায় বন্যার অবনতি


গো নিউজ২৪ | জেলা প্রতিনিধি  প্রকাশিত: আগস্ট ২০, ২০১৭, ১২:৪১ পিএম
নাটোরে দুই উপজেলায় বন্যার অবনতি

নাটোর: নাটোরের নলডাঙ্গা ও সিংড়া উপজেলায় বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় আত্রাই নদীর পানি বিপৎসীমার ৭১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। সিংড়া পৌরসভার ১২টি ওয়ার্ডসহ ৬টি ইউনিয়নের ৫০ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

বন্যা দুর্গত এলাকার মানুষদের জন্য ৭টি শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। ইতোমধ্যে শোলাকুড়া দাখিল মাদরাসায় আশ্রয় নিয়েছে বানভাসি মানুষেরা। বন্যায় প্লাবিত হওয়ায় ৩টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

সিংড়া বাজার এলাকার সড়ক ডুবে গেছে। উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে শেরকোল, চামারী, কলম, তাজপুর, ইটালী, ডাহিয়া ইউনিয়নের কয়েকহাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। পৌরসভার প্রায় ১০ হাজার পরিবার পানিবন্দী অবস্থায় রয়েছে।

এদিকে সাপের কামড়ে রোজিনা (২৫) নামে সিংড়া উপজেলার শেরকোলে একজনের মৃত্যু হয়েছে। শনিবার (১৯ আগস্ট) বন্যার্ত এলাকা পরিদর্শন করেছেন নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন, উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ ওহিদুর রহমান, ইউএন ও মো. নাজমুল আহসান, পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস।

পৌর শহরের বাজার এলাকা ও পল্লী বিদ্যুৎ উপকেন্দ্র হুমকির মুখে পড়েছে। উপজেলার বন্যা দুর্গত পাড়সিংড়া, শোলাকুড়া, তেমুখ. ভাগনাগরকান্দিসহ বিভিন্ন এলাকা পরিদর্শন শেষে সিংড়া উপজেলার বিভিন্ন এলাকার বানভাসিদের চলাচলের সুবিধার জন্য ১৬টি নৌকা বিতরণ করা হয়। এগুলো বিতরণ করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক।

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, ইতোমধ্যে সরকারি বরাদ্দকৃত ১ লাখ টাকা এবং ১০ মেট্রিক টন চাল বন্যার্তদের মাঝে বিতরণ করেছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। তিনি গত দুদিনে বিভিন্ন এলাকা পরিদর্শন এবং ত্রাণ বিতরণ করেছেন। আরও বরাদ্দ চেয়ে পাঠানো হয়েছে। 

উপজেলার কৃষি অফিসার সাজ্জাদ হোসেন জানান, বন্যায় ৪ হাজার হেক্টর জমির ফসল সম্পূর্ণ নিমজ্জিত হয়েছে। ক্ষতিগ্রস্ত আরও ৩২শ হেক্টর জমির ফসল।

উপজেলা নির্বাহী অফিসার নাজমুল আহসান জানান, বন্যার পরিস্থিতির অবনতি ঘটছে। ইতোমধ্যে ৩টি স্কুল বন্ধ হয়ে গেছে। বন্যার্তরা আশ্রয়কেন্দ্রে আসছে। বন্যার্তদের জন্য সিংড়া দমদমা সরকারি গার্লস, পাঙ্গাশিয়া, কতুয়াবাড়ী, নিংগইন ও জোড়মল্লিকা উচ্চ বিদ্যালয়, বিলচলন ও মহেশচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং শোলাকুড়া আলিম মাদরাসায় আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে।

তিনি আরও জানান, ৪৭৩ জনের মাঝে ১০ মে. টন চাল ও নগদ ১ লাখ টাকার ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা চলমান রয়েছে। ইতোমধ্য ২৫শ জনের তালিকা হাতে রয়েছে। শনিবার বিকেলে বন্যার্তদের জন্য আরও ৬০ মে. টন চাল এবং ১ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে। অতি দ্রুত সেগুলো বিতরণ করা  হবে।

অপরদিকে জেলার নলডাঙ্গা উপজেলার বারনই নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় ৩ ইউনিয়নের অন্তত আড়াই হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় উপজেলার, বাশিলা দক্ষিণ পাড়া, পূর্ব পাড়া, বিলজোয়ানী, পাটুল, ভুষণগাছাসহ অন্যান্য এলাকা প্লাবিত হয়ে পড়েছে। এছাড়া পানি ঢুকতে শুরু করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে।

নলডাঙ্গা উপজেলার নির্বাহী কর্মকর্তা মু. রেজা হাসান বলেন, ‘বিভিন্ন এলাকা পরিদর্শন করেছি। এখন পর্যন্ত নদী তীরবর্তী এলাকায় আড়াই হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। জরুরি তালিকা তৈরি করে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সহায়তার জন্য জেলা প্রশাসক বরাবর আবেদন জানানো হয়েছে।’

গো নিউজ২৪/এমবি

দেশজুড়ে বিভাগের আরো খবর
মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা