ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

নদী ভাঙনকে পুঁজি করে নেতারা ভোট নেন


গো নিউজ২৪ | স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০১৭, ০৫:১৭ পিএম আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০১৭, ১১:১৭ এএম
নদী ভাঙনকে পুঁজি করে নেতারা ভোট নেন

রংপুর: যমুনেশ্বরীর অব্যাহত ভাঙনে দু’দশকে বিলীন হয়েছে বদরগঞ্জ উপজেলার লোহানীপাড়া ও কুতুবপুর ইউনিয়নের একের পর এক গ্রাম। রাস্তাঘাট, ফসলী জমি, বসতভিটা হারিয়ে কয়েকশ’ পরিবার এখন পুরোপুরি নিঃস্ব। তারপরও রাক্ষুসে যমুনেশ্বরী থেমে নেই।

যমুনেশ্বরীর ভাঙন এখন গ্রামীণ ব্যবসা কেন্দ্র নাগেরহাটের সন্নিকটে পৌঁছেছে। ফলে অস্তিত্ব সংকটে রয়েছে নাগেরহাটসহ একাধিক লোকালয় ও শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা, স্বাস্থ্যকেন্দ্র, ভূমি অফিস, ধর্মীয় প্রতিষ্ঠান এবং সুফি সাধক কুতুববাবার মাজার।

এ অবস্থায় এলাকার মানুষ স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রশাসনিক কর্মকর্তাদের কাছে বছরের পর বছর ধর্ণা দেয়ায় নদীর লোহানীপাড়া ইউনিয়ন অংশে বাঁধ নির্মাণ কাজ শুরু হলেও কুতুবপুর ইউনিয়ন অংশে এখনো বাঁধ নির্মাণ কাজ শুরু হয়নি। নিজেদের অস্তিত্ব রক্ষায় স্থানীয় লোকজন নিজেদের উদ্যোগে বালির বস্তা ফেলে নাগেরহাট রক্ষর ব্যর্থ চেষ্টা চালাচ্ছেন। কিন্তু এতেও যে কাজ হয়নি তা’ যমুনেশ্বরীর অব্যাহত ভাঙন ও গর্জনই বলে দেয়। যমুনেশ্বরী প্রতিনিয়ত এগিয়ে যাচ্ছে নাগেরহাটের মূল কেন্দ্রবিন্দুতে।

সরেজমিন দেখা গেছে, নদীর কুতুবপুর ইউনিয়ন অংশে দেড় কিলোমিটার ব্যাপী এরই মধ্যে ভাঙন পৌঁছেছে ইউনিয়ন ভূমি অফিস থেকে শুরু করে নাগেরহাট ব্রিজ পর্যন্ত। ফলে ওই এলাকায় অবস্থিত প্রান্তেশ্বরী মন্দীর ও বাগানপাড়া পুরোপুরি হুমকিতে রয়েছে।

কথা হয় ওই এলাকায় বসবাসকারী আজকার আলী ও আব্দুল লতিবের সাথে। তারা জমি-জিরেত হারিয়ে এখন পুরোপুরি নিঃস্ব। অথচ একসময় আজকার আলী ছিলেন ১২বিঘা জমির মালিক ও আব্দুল লতিব চার বিঘা জমির। সেই জমিতে তাদের বসতভিটা ছিল। এছাড়া ওই জমির ফসলে তাদের সংসারও চলত। কিন্তু তা’ নদীগর্ভে বিলীন হওয়ায় এখন তাদের ঠাঁই হয়েছে সরকারি জমিতে। জীবন বাঁচাতে তারা বেছে নিয়েছেন কৃষি শ্রমিকের পেশা।

শুধু যে আজকার আলী কিংবা আব্দুল লতিব নদী ভাঙনে নিঃস্ব হয়েছেন তা নয়, এমনিভাবে নিঃস্ব হয়েছেন ওই এলাকার সিংহ পাড়ায় বসবাসকারী ব্রজেন্দ্র কুমার সিংহ, রাজেন্দ্র কুমার সিংহ, মনোরঞ্জন সিংহ, উজ্জ্বল সিংহ ও বাবু সিংহ। তারা একই পরিবারের হলেও তাদের মালিকানাধীন দেড়শ’ বিঘা জমি এখন যমুনেশ্বরী গর্ভে।

ওই পরিবারের সদস্যরা শিক্ষা অর্জন করে সরকারি-বেসরকারি অফিসে চাকরি করে জীবিকা নির্বাহ করলেও বাগানপাড়ার আফান উদ্দিনের ছেলে রিকশা চালিয়ে কোনরকমে জীবিকা নির্বাহ করছেন। একই অবস্থা হয়েছে ওই পাড়ার পরিতোষ, রথীন, মোশারফ ও কাইয়ুমের।

এ ব্যাপারে জানতে চাইলে নাগেরহাটের ব্যবসায়ী রাজিবুল ইসলাম বলেন, নদী ভাঙনকে পুঁজি করে নেতারা বার বার ভোট নেন। কিন্তু নির্বাচন শেষে তারা সবকিছু বেমালুম ভুলে যান।

তিনি আরো বলেন, আজ পর্যন্ত কেউই নদী ভাঙনের চিত্র দেখতে কিংবা লোকজনকে সান্তনা দিতে আসেননি। অথচ নেতাদের কাছে বছরের পর বছর ধর্ণা দিয়েই যাচ্ছি। কিন্তু কাজ না হওয়ায় এবারে নিজেদের উদ্যোগে পাড় রক্ষায় বাঁশের খুঁটি দিয়ে বালির বস্তার বাঁধ দিয়েছি। কিন্তু এতেও রক্ষা হচ্ছেনা।

ইউপি সদস্য মোক্তারুল ইসলাম বলেন, স্থানীয় সংসদ সদস্যের সাথে দেখা করে নদীতে বাঁধ দেয়ার অনুরোধ করেছি। এরই মধ্যে লোহানীপাড়া ইউনিয়ন অংশে কাজ শুরু হলেও কুতুবপুর ইউনিয়ন অংশে কাজ না হওয়ায় ভাঙন অব্যাহত রয়েছে।

একই কথা বলেন কুতুবপুর ইউপিচেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠসিক সম্পাদক আতিয়ার রহমান দুলু। তিনি বলেন, স্থায়ী বাঁধ নির্মাণ ছাড়া নাগেরহাটসহ আশেপাশের এলাকাকে রক্ষা করা সম্ভব নয়। তাই তিনি ওই এলাকায় জরুরিভাবে বাঁধ নির্মাণের দাবি জানান।

রংপুর-২(বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনের সংসদ সদস্য আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক বলেন, জরুরিভাবে ওই এলাকায় বাঁধ দেয়া না হলে ফসলি জমিসহ অনেক লোকালয় আবারো হারিয়ে যাবে। নাগেরহাট অস্তিত্ব সংকটে পড়বে। এছাড়া আঞ্চলিক মহাসড়ক নদীতে বিলিন হয়ে মিঠাপকুর, পার্বতীপুর, ফুলবাড়ি ও ঘোড়াঘাট উপজেলার সড়ক যোগাযোগ পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে যাবে। একারণে সংসদে একাধিকবার পানিসম্পদ মন্ত্রীর দৃষ্টি আকর্ষণের পাশাপাশি ব্যক্তিগতভাবেও যোগাযোগ করেছি। কিন্তু এতে কাজ হয়নি। তিনি হতাশ কণ্ঠে পানিসম্পদ মন্ত্রীকে উদ্দেশ্যে করে বলেন, নদী ভাঙন থেকে জনসাধারণকে এখনই রক্ষা করুন। 

গোনিউজ২৪/পিআর

দেশজুড়ে বিভাগের আরো খবর
মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

মানুষের বিশ্বাসকে পুঁজি করে কোটি টাকা নিয়ে পালালো ডাচ-বাংলা ব্যাংকের এজেন্ট

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

দিনের শুরুতেই বিআরটিসি বাসের চাপায় নিহত ৪ 

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

ধারের টাকা দিতে না পারায় বন্ধুর স্ত্রীকে বিয়ে

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

বোমাটি বিস্ফোরিত হলে বাসের সবাই মারা যেতেন

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

রেললাইনে বোমা বিস্ফোরণের চেষ্টা, হাতেনাতে আটক ৩

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা

হাতকড়া পরা অবস্থায় বাবার জানাজায় বিএনপি নেতা