ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘ধোনি পরামর্শ দেবে আমি সিদ্ধান্ত নেব’


গো নিউজ২৪ প্রকাশিত: জানুয়ারি ১৫, ২০১৭, ১১:৫১ এএম
‘ধোনি পরামর্শ দেবে আমি সিদ্ধান্ত নেব’

বিরাট কোহলির মনে হচ্ছে, পারিপার্শ্বিকে রবিবার থেকে কিছুই পাল্টাবে না। তবে হ্যাঁ, টস করতে যাওয়ার সময় একটা আলাদা অনুভূতি হবে। মনে হবে, আজ থেকে আমি তা হলে ভারতের পূর্ণাঙ্গ ক্যাপ্টেন! টেস্টে। ওয়ান ডে-তে। টি-টোয়েন্টিতে। সব জায়গায়, সব ফর্ম্যাটে!

কোহলির মনে হচ্ছে, টিমের রিমোট রবিবার থেকে পুরোপুরি তার হাতে উঠবে বলে পূর্বসূরির সঙ্গে মানিয়ে নিতে অসুবিধে হবে, এমন নয়। এ তো আগেও হয়েছে। তখন মহেন্দ্র সিংহ ধোনি ক্যাপ্টেন আর তিনি ডেপুটি। তখনও যা ঠিক মনে হত, বলে আসতেন ক্যাপ্টেন কুলকে। রবিবার থেকে উল্টোটা হবে শুধু। ধোনির কিছু মনে হলে, বলে আসবেন। আর তাঁর হাতে থাকবে চূড়ান্ত সিদ্ধান্তের মালিকানা।

এক-এক সময় বছর আঠাশের ছেলেটার মনে হচ্ছে, এতে একদিক থেকে ভালই হল। অধিনায়কত্বের গুরুভার ধোনির কাঁধ থেকে সরে যাওয়া মানে অনেক খোলা মনে ব্যাট করতে পারবেন তিনি। এমএসডি ফিরে যেতে পারবেন অতীতের সেই ‘ডেস্ট্রাকশন’ মোডে। আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাবের সময় যা তাঁকে বিখ্যাত করেছিল। এমন নয় যে, পরে তা করেননি ধোনি। করেছেন, কিন্তু টিমের অবস্থা বুঝে অনেক অঙ্ক করে করতে হয়েছে। রবিবার থেকে তো আর সে সব নেই।

এত কথা আঠাশ বছরের ছেলেটাকে নিয়ে বলার কারণ একটাই। আজ অধিনায়কত্বের পূর্ণাঙ্গ সিংহাসনে তার অভিষেক।

আজ পুণের যুদ্ধ দিয়ে ভারত-ইংল্যান্ড ওয়ান ডে সিরিজ শুরু হয়ে যাচ্ছে। কিন্তু নামেই সেই সিরিজ। ক্রিকেট-ভারতের আগ্রহ তো স্রেফ দু’টো জিনিস নিয়ে। এক, সীমিত ওভারের ফর্ম্যাটেও কোহালি-রাজ কী ভাবে শুরু হয়। আর দুই, অধিনায়ক কোহালির সঙ্গে কী ভাবে মানিয়ে নেন তাঁর পূর্বসুরি এমএস ধোনি।

ধোনি আগের দিন বলেছেন। শনিবার প্রাক্-যুদ্ধ সাংবাদিক সম্মেলন করতে এসে কোহালিও বলে গেলেন যে, ধোনির মানিয়ে নিতে কোনও অসুবিধেই হবে না। ‘‘ধোনি যখন অধিনায়ক ছিল, আমি নিজের ভাবনাচিন্তা সব সময় শেয়ার করতাম। তার পর ও তার থেকে সিদ্ধান্ত নিত। কখনও সঙ্গে সঙ্গে। কখনও সময় নিত। দ্বিতীয় বিকল্প রেখে দিত হাতে। ক্রিকেটার হিসেবে আমরা সবাই জানি যে, খেলা নিয়ে এক এক জনের ধারনা এক এক রকম হয়। অধিনায়কত্বের ক্ষেত্রেও ব্যাপারটা তাই,’’ বলে দিয়েছেন কোহালি। কিন্তু পরমুহূর্তেই কোহালি মনে করিয়ে দিয়েছেন যে, ধোনির যে কোনও পরামর্শ তাঁর কাছে দূর্মূল্য হতে যাচ্ছে।

‘‘ধোনির পরামর্শ আমার কাছে প্রাইসলেস হবে। কিন্তু প্রথমে আমি নিজে প্রস্তুতি নেব। ওর পরামর্শ অবশ্যই মাথায় থাকবে। কিন্তু আগে নিজের অনুভূতিকে একটু সময় দেব। তার পর হয়তো প্ল্যান বি-তে যাব,’’ বলছেন কোহালি। তাঁকে জিজ্ঞেস করা হয়, ক্রিকেটের তিন ফর্ম্যাটেই তিনি এখন ভারত অধিনায়ক— এটা ভাবলে তাঁর কী মনে হচ্ছে? কোহালি উত্তর দেন, ‘‘আলাদা করে কিছু মনে হচ্ছে না। আমি একটা ব্যাপার নিয়েই শুধু উত্তেজিত। টস নিয়ে। টস করতে যাব যখন, মনে হবে তা হলে আমি আজ থেকে তিন ফর্ম্যাটেই ক্যাপ্টেন হলে গেলাম। কিন্তু তার বাইরে কোনও কিছু বদলাবে না। সব একই থাকবে।’’

নতুন ভারত অধিনায়ককে আরও জিজ্ঞেস করা হয়, ধোনি-জমানা থেকে কী শিখেছেন তিনি? ক্যাপ্টেন ধোনির থেকে কী শিখেছেন তিনি? ‘‘আমি ইতিমধ্যেই অনেক কিছু শিখেছি। আমার মতে ক্যাপ্টেন ধোনির এত সাফল্যের কারণ, ও ঠিকঠাক ব্যালান্সটা খুঁজে বার করতে পেরেছিল। মানে, কখন আগ্রাসী খেলতে হবে। আবার প্রতিপক্ষ ভাল খেলতে শুরু করলে কী করে আস্তে আস্তে তা সামলাতে হবে। এটা খুব গুরুত্বপূর্ণ।’’ পাশাপাশি কোহালি আরও বলে দিচ্ছেন, আরও ভয়ঙ্কর ধোনিকে এ বার থেকে দেখা যেতে পারে। ‘‘এখন তো দায়িত্ব আমি নেব, তাই ধোনি আরও খোলা মনে খেলতে পারবে। বলছি না যে, গিয়ে প্রত্যেক বলে চালাবে। ধোনি ক্রিকেটার হিসেবে যথেষ্ট স্মার্ট। সবাই সেটা দেখেওছে। কিন্তু যেহেতু অধিনায়কত্বের চাপটা আর ওর উপর থাকবে না নিজের পুরনো আগ্রাসনকে ফিরিয়ে আনতে পারবে। প্রথম যখন এসেছিল, যে রকম খেলত সে রকম। এটা নয় যে, পরে সেটা ধোনি করেনি। কিন্তু টিমের পরিস্থিতি মাথায় রেখে অনেক অঙ্ক কষে ওকে আগ্রাসী ক্রিকেট খেলতে হয়েছে।’’

বিরাট মুখ খুলেছেন যুবরাজ সিংহের প্রত্যাবর্তন নিয়েও। এবং ধোনির দিকে ছুটে আসা সমালোচনার তিরগুলোকে উড়িয়ে দিয়ে ভারত অধিনায়ক বলেছেন, ‘‘যুবরাজকে দলে নেওয়ার একটা কারণ আছে। আমরা চেয়েছিলাম, মিডল অর্ডারে ধোনির সঙ্গে আর একজন অভিজ্ঞ ব্যাটসম্যান থাকুক। আমি না হয় উপরের দিকে দায়িত্বটা নিলাম। কিন্তু টপ অর্ডার ব্যর্থ হলে ধোনির পাশাপাশি এমন এক জনকে দরকার যে কাজটা করতে পারবে। তাই যুবরাজ।’’ 

সংক্ষেপে, পূর্বসূরির প্রতি অপার শ্রদ্ধার্ঘ্য পেশ। এবং একই সঙ্গে অধিনায়ক হিসেবে প্রাক-আবির্ভাব হুঙ্কার। শনিবার পুণেয় দু’টো কাজই করে রাখলেন কোহালি।

ইংল্যান্ডের কপালে কত ভোগান্তি আছে কে জানে!

আজ পুনেতে (বাংলাদেশ সময় বেলা ২.০০ টা) ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ান ডে’তে বিরাট কোহলির নেতৃত্বে মাঠে নামবে টিম ইন্ডিয়া। কেমন হতে পারে একাদশ- 

ভারত (সম্ভাব্য একাদশ):

১. শিখর ধাওয়ান, ২. আজিনকা রাহানে / কেএল রাহুল ৩. বিরাট কোহলি (অধিনায়ক), ৪. মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), ৫. যুবরাজ সিং, ৬. কেদার যাদব, ৭. হারদিক পান্ড্য, ৮. রবীন্দ্র জাদেজা, ৯. অশ্বিন / অমিত মিশ্র, ১.০. উমেশ যাদব ও ১১. জাস্প্রিত বুম্রা। 

ইংল্যান্ড (সম্ভাব্য একাদশ):

১. জেসন রয়, ২. অ্যালেক্স হেলস, ৩. জো রুট, ৪. জস বাটলার (উইকেটরক্ষক), ৫. ইয়ন মরগান (অধিনায়ক), ৬. বেন স্টোকস, ৭. মঈন আলী, ৮. ক্রিস ওকস  ৯.ড্যাভিড উইলি, ১০. আদিল রশিদ ও ১১. লিয়াম প্লাঙ্কেট / লিয়াম ডসন।

গো নিউজ২৪/এএফ 

খেলা বিভাগের আরো খবর
সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

সাকিব অধ্যায়ের ইতি টেনে তিন ফরম্যাটের অধিনায়ক শান্ত

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

বিপিএল থেকে সরে হুইপ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন মাশরাফি

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

কী রোগে ভুগছেন সাকিব, জানালো দেশের এবং বিদেশের চিকিৎসকরা

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

T20 World Cup 2024 : টি-টোয়েন্টি বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

উইজডেনের বর্ষসেরা একাদশ প্রকাশ, ভারতের জয়জয়কার

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ

১১০ রানে অলআউটের পরও দারুণ লড়াই করেই হারল বাংলাদেশ