২৪ অগ্রাহায়ণ ১৪২৩, শুক্রবার ০৯ ডিসেম্বর ২০১৬ , ২:০৩ পূর্বাহ্ণ

ধূমপায়ীদের মেডিকেলে ভর্তি না করার ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর


গো নিউজ২৪। বাংলাদেশ সময়: ০৬১০ ঘণ্টা, ০৮ নভেম্বর ২০১৫। | ডেস্ক নিউজ। আপডেট: ০৮ নভেম্বর ২০১৫ রবিবার
ধূমপায়ীদের মেডিকেলে ভর্তি না করার ঘোষণা স্বাস্থ্যমন্ত্রীর

ধূমপায়ীদের মেডিকেলে ভর্তি না করার ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, আগামী বছর থেকে এমবিবিএস ও বিডিএস ভর্তির সময় ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অধূমপায়ী হওয়ার সার্টিফিকেট জমা দিতে হবে। ভর্তি পরীক্ষায় পাসের পরও শিক্ষার্থী যদি ধূমপায়ী হয় তবে তাকে ভর্তি করা হবে না এমন বিধিবিধান রাখার উদ্যোগ নেওয়া হবে।

বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে তামাকের ক্ষতিকর দিক সম্পর্কে সচেতনতা তৈরিতে ব্র্রেইন মিডিয়া ক্যাম্পেইন উদ্বোধন উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিং-এ তিনি এ সব কথা বলেন।

প্রেস বিফ্রিং এ বক্তৃতাকালে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশে প্রায় ৪৫ শতাংশ পুরুষ ও ২ শতাংশ নারী ধূমপান করে। এছাড়াও শতকরা ৩ ভাগ ছেলে ও শতকরা ১ ভাগ মেয়ে ধূমপানে আসক্ত। সে হিসেবে দেশে প্রতিদিন আড়াই কোটি প্রাপ্তবয়স্ক লোক ধূমপান করে। তামাক ব্যবহারজনিত রোগে প্রতি বছর ৯২ হাজার লোক মারা যায়।

তিনি জানান, বর্তমান সরকার জনস্বাস্থ্যের কথা বিবেচনা করে ২০১৩ সালে তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে এবং ২০১৫ সালে তামাক নিয়ন্ত্রণ আইনের বিধিমালা প্রকাশ করে। আইনের বিধিমালা অনুসারে আগামী ২০১৬ সালের মার্চ মাস থেকে সকল তামাকজাত দ্রব্যের প্যাকেটের উভয় পাশে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী ব্যবহৃত হবে বলেও জানিয়েছেন তিনি।