ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়ার মোকাম রাজারহাট জমেনি


গো নিউজ২৪ | তবিবর রহমান, স্টাফ করেসপন্ডেন্ট প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০১৭, ০৮:৪৮ পিএম
দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়ার মোকাম রাজারহাট জমেনি

যশোর: দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়ার বাজার যশোরের রাজারহাটে ঈদ পরবর্তী মঙ্গলবার প্রথম হাটে ক্রেতা-বিক্রেতাদের তেমন সমাগম ঘটেনি। একইসাথে দাম নিয়েও হতাশ ব্যবসায়ীরা। ক্ষুদ্র ও মৌসুমী ব্যবসায়ীরা বলছেন, প্রতিযোগিতার কারণে তারা বেঁধে দেয়া দামের চেয়ে চড়া দামে চামড়া কিনেছেন। কিন্তু হাটে এসে সেই মূল্য মিলছে না। এজন্য চামড়ার দাম পুনর্নির্ধারণের দাবি তাদের।

মঙ্গলবার সরেজমিনে রাজারহাট চামড়ার হাট ঘুরে দেখা গেছে, তুলনামূলক কম চামড়া সরবরাহ হয়েছে হাটে। ক্রেতা-বিক্রেতার তেমন হাকডাক নেই। অধিকাংশ ক্ষুদ্র ব্যবসায়ীর চোখে মুখে হতাশার ছাপ। পাইকাররা জানান, কুরবানির বেশিরভাগ চামড়া আজকের বাজারে আসেনি। অনেকে বাজার যাচাই করার জন্য অল্প সংখ্যা চামড়া নিয়ে হাটে এসেছে। তবে আগামী শনিবার হাট জমবে বলে আশাবাদী সংশ্লিষ্টরা।

যশোর সদর উপজেলার সুজলপুর গ্রাম থেকে চামড়া বিক্রি করতে আসা ক্ষুদ্র ব্যবসায়ী গোপাল দাস জানান, গ্রামে গ্রামে ঘুরে কুরবানির গরুর ৪০টি ও ছাগলের ৪০টি চামড়া সংগ্রহ করেছেন। গরু চামড়া ১৪০০-১৬০০টাকা ও ছাগলের চামড়া ১০০-১৫০টাকা দরে কিনেছেন। কিন্তু হাটে বিক্রি করতে এসে হতাশ। কেনা দামেও বিক্রি হচ্ছে না।  যে দাম বলছে তাতে গরুর চামড়ায় ২০০ টাকা আর ছাগলের চামড়ায় ৫০-৬০টাকা পর্যন্ত লোকসান গুনতে হবে।

সাতক্ষীরা সদর উপজেলার মাধবকাটি গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী প্রফুল্ল দাস বলেন, ‘ট্যানারি মালিকরা এবার চামড়ার দাম নির্ধারণ করেছে প্রতি বর্গফুট (গরু) ৪০ থেকে ৪৫ টাকা এবং ছাগলের চামড়া ৭০ থেকে ৭৫ টাকা প্রতি পিস। তবে, আজ বিক্রি হয়েছে, গরুর চামড়া প্রতি বর্গফুট ৬৫ থেকে ৭০ টাকা দরে। এতেও ক্রেতাদের লোকসান গুণতে হবে।

মাগুরার সীমাখালির ক্ষুদ্র ব্যবসায়ী চাঁন বিশ্বাস বলেন, মৌসুমী ব্যবসায়ীদের জন্য নির্ধারিত  দামের চেয়ে বেশি টাকায় পশুর চামড়া কিনেছি। কিন্তু বাজারে এসে দেখছি মৌসুমী ব্যবসায়ীরা নেই। তারা চামড়া সংরক্ষণ করছে। আমরা বাজারে এসে ধরা খেয়েছি। চামড়ার দাম কম। কেনা দামের চেয়ে ২০০-৩০০টাকা কমে গরুর চামড়া বিক্রি করতে হচ্ছে। এছাড়াও লবণের দাম ঈদের পরপরই বেড়েছে। সব খরচ বেড়েছে। এবার এনজিও থেকে ১ লাখ টাকা লোন (ঋণ) নিয়ে চামড়া কিনেছি। বাজার দরের যে অবস্থা তাতে পুঁজি বাঁচবে বলে মনে হচ্ছে না।

যশোরের পাইকার ব্যবসায়ী মমিনুল মজিদ পলাশ জানান, ক্ষুদ্র ব্যবসায়ীরা নির্ধারিত দামের চেয়ে বেশি টাকায় চামড়া বিক্রি করছে। আমরা বেশি দামে ঝুঁকি নিয়ে কিনছি। ট্যানারি মালিকরা বেশি দামে কিনবে কিনা সেটা নিয়ে সংশয় রয়েছে। ক্ষুদ্র ব্যবসায়ীদের চেয়ে আমাদের ক্ষতিগ্রস্ত হওয়ার আশংকা বেশি।

আরেকজন পাইকারী ব্যবসায়ী পারভেজ আলম বলেন, বাজারে চামড়ার আমদানি কম। আশা করছি আগামী শনিবারের হাট জমবে। হাটে নির্ধারিত দামের চেয়ে বেশি টাকায় চামড়া বেচাকেনা হচ্ছে। ট্যানারি মালিকদের বেঁধে দেওয়া দামে আমাদের কাছ থেকে চামড়া কিনলে, বিপদের শেষ থাকবে না।

যশোর জেস লেদারের সত্ত্বাধিকারী হাজী এম আলী জানান, খুলনার একটি ট্যানারি কারখানা এ অঞ্চলের মসজিদ মাদরাসা থেকে সরাসরি প্রায় ২৫ হাজার পিস পশুর চামড়া সংগ্রহ করেছে। এজন্য আজকের হাটে চামড়া কম এসেছে।

বৃহত্তর যশোর জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলাউদ্দিন মুকুল বলেন, ঈদুল আযহা পরবর্তী প্রথম হাটে চামড়া কম উঠেছে। আগামী শনিবার হাটে চামড়া উঠবে বলে আশাবাদী। নির্ধারিত দামের চেয়ে বেশি টাকায় চামড়া বেচাকেনা হয়েছে।

গোনিউজ২৪/এন

অর্থনীতি বিভাগের আরো খবর
৫৯৫ টাকা কেজি দরে দিনে ১ কোটি টাকার গরুর মাংস বিক্রি করেন খলিল

৫৯৫ টাকা কেজি দরে দিনে ১ কোটি টাকার গরুর মাংস বিক্রি করেন খলিল

১৪ বছর আগে একীভূত হয়েও এখনো ধুঁকছে যে ব্যাংক

১৪ বছর আগে একীভূত হয়েও এখনো ধুঁকছে যে ব্যাংক

রেড জোনে থাকা ‘বেসিক ব্যাংক’ যাবে কার সঙ্গে?

রেড জোনে থাকা ‘বেসিক ব্যাংক’ যাবে কার সঙ্গে?

বিপজ্জনক পর্যায়ে পৌঁছে গেছে বিদেশি ঋণ, পরিশোধ হবে যেভাবে

বিপজ্জনক পর্যায়ে পৌঁছে গেছে বিদেশি ঋণ, পরিশোধ হবে যেভাবে

৫ বছর মেয়াদি সুকুক বন্ড বাজারে ছাড়ার উদ্যোগ নিতে যাচ্ছে সরকার

৫ বছর মেয়াদি সুকুক বন্ড বাজারে ছাড়ার উদ্যোগ নিতে যাচ্ছে সরকার

বেসিক ব্যাংক কি বন্ধ হয়ে যাচ্ছে?

বেসিক ব্যাংক কি বন্ধ হয়ে যাচ্ছে?